নিহত দানিশ সিদ্দিকিসহ চার ভারতীয়কে পুলিৎজার সম্মান, এই ছবির জন্যই সেরা হলেন তাঁরা


রয়টার্সের সাংবাদিক দানিশ সিদ্দিকি ও তাঁর তিন সহকর্মী ওয়াশিংটন পোস্টের সাংবাদিক আদনান আবিদি, সান্না ইরশাদ মাট্টু ও অমিত দাভে - প্রত্যেকেই দেশের কোভিড মহামারি ও মহামারির ক্ষয়ক্ষতির ছবি তোলার জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছেন।

Saborni Mitra | Published : May 10, 2022 2:31 AM IST / Updated: May 10 2022, 11:22 AM IST

পুলিৎজার পুরস্কার ২০২২ এর বিজয়ীদের তালিকায় জায়গা করে নিলেন প্রয়াত ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকি। রয়টার্সের সাংবাদিক আফগানিস্তানে তালিবানদের হামলায় শেষনিঃশ্বাস ত্যাগ করেছিলেন। এছাড়াও বিজয়ীদের তালিকায় রয়েছেন আরও তিন ভারতীয়। তাঁরা হলেন দ্যা ওয়াশিংটন পোস্টের আদনান আবিদি, সান্না ইরশাদ মাট্টু ও অমিত দাভে। প্রত্যেকেই কোভিড-১৯এর মৃত্যু সংক্রান্ত ছবি তুলে সেরার তালিকায় জায়গা করে নিয়েছেন। সোমবারই সাংবাদিকতা, বই, নাটক ও সঙ্গীতে পুলিৎজার পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। 

রয়টার্সের সাংবাদিক দানিশ সিদ্দিকি ও তাঁর তিন সহকর্মী ওয়াশিংটন পোস্টের সাংবাদিক আদনান আবিদি, সান্না ইরশাদ মাট্টু ও অমিত দাভে - প্রত্যেকেই দেশের কোভিড মহামারি ও মহামারির ক্ষয়ক্ষতির ছবি তোলার জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছেন। দানিশ গতবছরই আফগানিস্তানে তালিবানদের যুদ্ধের ভয়ঙ্কর ছবি তোলার সময় হামলায় প্রাণ হারিয়েছিলেন। ব্রেকিং ফোটোগ্রাফি বিভাগে তাঁদের তোলা ছবিগুলি মনোনীত হয়েছিল। সেখানে থেকেই বিচারকরা তাঁদের ছবিগুলিতে সেরা বলে চিহ্নিত করেন। বিচারকদের কথায় ভারসাম্যপূর্ণ, অন্তরঙ্গতা ও ধ্বংসাত্মকতা - এই তিনটি কারণে তাঁদের ছবিগুলি দর্শকদের মতে একটি বিশেষ অনুভূতি তৈরি করেছিল। - এমনটাই জানিয়েছে পুলিৎজার কমিটি। 

পুলিৎজার পুরস্কার বোর্ড সোমবার ইউক্রেনের সাংবাদিকদের তাদের দেশে রাশিয়ার আক্রমণের মোকাবিলা করা ও সেই প্রতিবেদন সাহসের সঙ্গে প্রকাশ করার জন্য প্রশংসা করেছে। পুলিৎজার পুরস্কার বোর্ড সোমবার ইউক্রেনের সাংবাদাদিকদের সহনশীলতারও প্রশংসা করেছেন। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন হামলা করেছিল। অন্যদিকে ২০২১ সালের ৬ জানুয়ারি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের ক্যাপিটাল বিল্ডিংএর হামলার তীব্র নিন্দা করা হয়েছে। 


পুলিৎজার কমিটির পক্ষ থেকে বলা হয়েছে ইউক্রেনের সাংবাদিকদের উদ্দেশ্যে মার্জোরি মিলার বলেছেন, ভ্লাদিমির পুতিনের নির্মম আক্রমণের সময় তাদের সাহস, সহনশীলতা ও সত্যবাদী প্রতিবেদনের প্রতিশ্রুতির জন্য পুলিৎজার বপুরস্কার বোর্ড ইউক্রেনের সাংবাদিকদের পাশে দাঁড়াতে পেরে আনন্দিত। তাদের দেশ ও রাশিয়ার যুদ্ধ নিয়ে একাধিক প্রচার চালাচ্ছে। 

মিলার আরও বলেছেন বোমাবর্ষণ, অপহরণস দখলদারিত্ব ও মৃত্যুর হুমকি সত্ত্বেও কঠিন বাস্তবের সামনে দাঁড়িয়ে একটি সঠিক ছবি তুলে ধরার চেষ্টা করছে ইউক্রেনের সাংবাদিকরা। তাঁর সেই কঠিন কাজ তাঁরা রীতিমত সাফল্যের সঙ্গে করে যাচ্ছে। ইউক্রেনের বাসিন্দাদের পাশাপাশি সারা বিশ্বের সাংবাদিকরা তাদের সম্মান করেছে। রাশিয়ার আগ্রাসনের ছবি তুলতে ও তথ্য সংগ্রহ করতে গিয়ে এখনও পর্যন্ত তিন জন ইউক্রেনীয় সাংবাদিক সহ সাত জনের মৃত্যু হয়েছে । 

অর্জুন চৌরাসিয়ার কাশীপুরের বাড়িতে সিট, তদন্তে সহযোগিতা না করার অভিযোগ

অর্জুন চৌরাসিয়ার কাশীপুরের বাড়িতে সিট, তদন্তে সহযোগিতা না করার অভিযোগ

উপকূলের সবথেকে কাছে এলেও মুখ ফিরেয়ে নেবে অশনি, বড় খবর দিল হাওয়া অফিস

Share this article
click me!