Punjab Elections 2022: অকালি দলের সঙ্গে জোট করে পঞ্জাবে লড়াই মায়াবতীর, ১৪ প্রার্থীর নাম ঘোষণা


পঞ্জাব বিধানসভা নির্বাচনে অকালি দলের সঙ্গে জোট বেঁধে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে ময়াবতীর বহুজন সমাজ পার্টি। সেই মত ময়াবতীর দল পঞ্জাবে ২০ আসতে প্রতিদ্বন্দিতা করবে। 

Web Desk - ANB | Published : Jan 20, 2022 2:36 PM IST / Updated: Jan 20 2022, 09:22 PM IST

পঞ্জাব বিধানসভা নির্বাচনে ( Punjab Assembly Election 2022) শিরোমণি অকালি দলের (SAD) সঙ্গে জোট বেঁধে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে ময়াবতীর (Mayabati) বহুজন সমাজ পার্টি (BSP)। সেই মত ময়াবতীর দল পঞ্জাবে (Punjab) ২০ আসতে প্রতিদ্বন্দিতা করবে।  বৃহস্পতিবার ১৪ জনের একটি প্রার্থী তালিকাও (Candidate List) প্রকাশ করেছে বিএসপি। দলের পক্ষ থেকে জানান হয়েছে আর দুই-এক দিনের মধ্যে বাকি ৬ জন প্রার্থীর নামও তারা ঘোষণা করবে। পঞ্জাবের বাকি ৯৭টি আসনে লড়াই করবে শিরোমণি অকালি দল। 

বিএসপি প্রার্থী দিচ্ছে ফাগোয়ারা থেকে। এখান থেকে লড়াই করবেন দলের রাজ্যসভাপতি সর্দার জাসবিন্দর সিং গাড়ি। এছাড়াও নওয়ানশহর থেকে নক্ষত্র পাল, রায়েল এসসিতে জসপ্রীত সিং, ভোয়া থেকে প্রার্থী হচ্ছেন রাশেক মহাশয়, পাঠানকোটের প্রার্থী জ্যোতি ভীম, দিনানগড়ের দাঁড়াচ্ছেন কমলজিৎ চাওলা, কাপুরথালা থেকে দেবেন্দ্র সিং, জলন্ধর উত্তর থেকে কুলদীপ সিং লাবানা, দাসুয়া সুশীল কুমার শর্মা, উরমাদ ধাদা লখবিন্দর সিং লক্ষ্মী, হোশিয়ারপুরের প্রার্থী বীরেন্দ্র সিং, আনন্দপুর সাহেবের প্রার্থী নীতিত নন্দ, বাসি পাঠানা শিবকুমার কল্যাণ,  রায়কোটের প্রার্থী বলবিন্দর সিং সান্ধু। গত বছরই পঞ্জাবের শিরোমণি অকালি দলের সঙ্গে জোট বেঁধেছিল মায়াবতীর বহুজন সমাজ পার্টি। পঞ্জাবের বিধানসভা নির্বাচন আগামী ২০ ফেব্রুয়ারি। একই দিনে রাজ্যের ১১৭টি আসনে ভোট গ্রহণ হবে। 


অন্যদিকে এদিন বিএসপি-র হাত আরও শক্ত করলেন নির্ভয়ার আইনজীবী সীমা খুশওয়াহা সুপ্রিম কোর্টের এই আইনজীবী দিল্লিতে দলের কার্যালয়ে হাতি পাতাকা হাতে তুলে নেন। পাঁচ রাজ্যে নির্বাচনের আগে আইনজীবীর এই পদক্ষেপ বিএসপিকে কিছুটা হলেও অক্সিজেন যোগাবে। পঞ্জাব ছাড়াও উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ডে ভোট যুদ্ধে সামিল হয়েছে বিএসপি। 


সীমা খুশওয়াহা শুধু নির্ভয়ার আইনজীবী নন, তিনি উত্তরপ্রদেশের হাথরসের নিহত নির্যাতিতার হয়েও আইনি লড়াই করছেন। তিনি নির্ভয়া জ্যোতি ট্রাস্টেরও প্রতিষ্ঠাতা সদস্য। এই প্রতিষ্ঠানটি ধর্ষণে ও যৌন হেনস্থায় নির্যাতিতাদের হয়ে আইনি লড়াই করে। ২০১২ সাল নির্ভয়াকাণ্ডকে কেন্দ্র করে উত্তাল হয়েছিল গোটা দেশ। ২৩ বছরের তরুণীকে রাতে বাসের মধ্যে ৬ জন মিলে ধর্ষণ করে। তারপর নির্যাতিতার যৌনাঙ্গে রড ঢুকিয়ে দেয়। সবশেষে প্রমাণ লোপাটের জন্য নির্যাতিতে চলন্ত বাস থেকে ছুঁড়ে ফেলে দেওয়া হয়েছিল। অভিযুক্তদের জন্য আইনি লড়াই লড়েছিল সীমা কুশওয়াহা।  দীর্ঘ লড়াইয়ে সাজা দিতে পেরেছেন নির্ভয়ার অপরাধীদের।

UP Assembly Election 2022: বড় সিদ্ধান্ত বিজেপির, দুটি দলের সঙ্গে জোট বেঁধেই উত্তর প্রদেশে ভোট-লড়াই

ব্রিটেনের নতুন কোভিড নির্দেশিকায় বাতিল মাস্ক ও ওয়ার্কফর্ম হোম, কর্মীদের নিয়ে কী ভাবনা সংস্থাগুলির

Goa Assembly Poll 2022: কোন পথে মনোহর পারিক্করের ছেলে উৎপল, বিজেপির তালিকা থেকে 'নিখোঁজ'
 

Share this article
click me!