Corona Cases: উদ্বেগ বাড়াচ্ছে করোনা পরিস্থিতি, উত্তরপ্রদেশ-সহ ৬ রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল

সবথেকে বেশি উদ্বেগ বাড়াচ্ছে মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ু, কেরালা, দিল্লি ও উত্তর প্রদেশ। করোনা পরিস্থিতি খতিয়ে দেখার জন্য এই রাজ্যগুলিতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে প্রতিনিধি দল পাঠানো হয়েছে। 

Web Desk - ANB | Published : Jan 20, 2022 12:16 PM IST / Updated: Jan 20 2022, 07:15 PM IST

দেশে করোনার (Corona) তৃতীয় ঢেউ (Third Wave) আছড়ে পড়ার পর এই প্রথম দৈনিক আক্রান্তের (Daily Case) সংখ্যা ৩ লক্ষ পেরোল। আর তার মধ্যে সবথেকে বেশি উদ্বেগ বাড়াচ্ছে মহারাষ্ট্র (Maharashtra), কর্নাটক (Karnataka), তামিলনাড়ু (Tamil Nadu), কেরালা (Kerala), দিল্লি (Delhi) ও উত্তর প্রদেশ (Uttar Pradesh)। কারণ এই সব রাজ্যে করোনার সংক্রমণ (Corona Infection) সবথেকে বেশি। এই রাজ্যগুলির করোনা পরিস্থিতি খতিয়ে দেখার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে প্রতিনিধি পাঠানো হয়েছে। বৃহস্পতিবার একথা জানান কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ (Rajesh Bhushan)। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Ministry of Health & Family Welfare) পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় (Corona) আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ১৭ হাজার ৫৩২ জন। গতকাল দৈনিক আক্রান্তের (Daily Case) সংখ্যা ছিল ২ লক্ষ ৮২ হাজার ৯৭০। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪৯১ জনের। গতকাল দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ৪৪১।  দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ কোটি ৮২ লক্ষ ১৮ হাজার ৭৭৩ জন। এখনও পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৮৭ হাজার ৬৯৩ জনের। দৈনিক পজিটিভিটি রেট (Positivity Rate) বেড়ে হয়েছে ১৬.৪১ শতাংশ। দেশে হু হু করে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও। এই মুহূর্তে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ২৮৭। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৩২৬ জন।

আরও পড়ুন- করোনার টিকা নিতে 'ভয়', স্বাস্থ্যকর্মীদের দেখেই সোজা চড়ে বসলেন গাছের ডালে

আরও পড়ুন- ওমিক্রনের সঙ্গে ডেল্টার তুলনা, গবেষণা বলছে মূল পার্থক্য ভাইরাল লোডে

মহারাষ্ট্রে পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ২২ শতাংশ। তার পরেই রয়েছে কর্নাটক। সেখানে মাত্র চার সপ্তাহ আগে পজিটিভিটি রেট ছিল ০.৫ শতাংশ। সেখান থেকে এক লাফে পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ১৫ শতাংশ। তামিলনাড়ু ও কেরালায় পজিটিভিটি রেট বেড়ে হয়েছে ২০ ও ৩২ শতাংশ। দিল্লিতে পজিটিভিটি রেট ৩০ শতাংশ আর উত্তরপ্রদেশে ৬ শতাংশের বেশি। 

আরও পড়ুন- COVID-19: কোভিড ১৯ সংক্রমণ রুখে দেয়, এমন জিনের সন্ধান পেলেন বিশেষজ্ঞরা

রাজেশ ভূষণ জানিয়েছেন, করোনা পরিস্থিতির নিরিখে দেশের মধ্যে সবথেকে বেশি উদ্বেগ বাড়াচ্ছে মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ু, কেরালা, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, গুজরাট, ওড়িশা, দিল্লি ও রাজস্থান। এই ১০টি রাজ্যে করোনার সংক্রমণ সবথেকে বেশি। তার মধ্যে মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ু, কেরালা, দিল্লি ও উত্তরপ্রদেশে কেন্দ্রীয় প্রতিনিধি পাঠানো হয়েছে। রাজ্যগুলির করোনা পরিস্থিতি খতিয়ে দেখে রিপোর্ট তৈরি করবে ওই প্রতিনিধি দলটি। এদিকে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন রয়েছে ফেব্রুয়ারিতে। তারপর সেখানে সংক্রমণ আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও সংক্রমণ ঠেকাতে বিভিন্ন জায়গায় ইতিমধ্যেই সভা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে একাধিক রাজনৈতিক দল। 

Share this article
click me!