Uttarakhand Opinion Poll 2022: উত্তরাখণ্ডে ক্ষমতা ধরে রাখতে পারে বিজেপি, জোর লড়াই কংগ্রেসের সঙ্গে

জন কি বাত-এর সমীক্ষায় দেখা যাচ্ছে ভোট প্রাপ্তির হারে খুব কংগ্রেস খুব একটা পিছিয়ে থাকবে না বিজেপির থেকে।  তবে দ্বিতীয় স্থানে থাকা কংগ্রেসের সঙ্গে আপ-এর পার্থক্য হবে অনেকটাই। অন্যদিকে এই রাজ্যে বহুজন সমাজ পার্টি পাবে মাত্র ২ শতাংশ ভোট। 
 

Asianet News Bangla | Published : Jan 17, 2022 6:05 AM IST / Updated: Jan 17 2022, 06:13 PM IST

উত্তরাখণ্ডে (Uttarakhand) জোর লড়াই হতে পারে কংগ্রেস (Congress) ও বিজেপির (BJP) মধ্যে। তবে উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচন ২০২২- (Uttrakhand assembly election 2022) এ ক্ষমতা ধরে রাখতে পারবে বিজেপি। তেমনই জানিয়েছেন ইন্ডিয়া নিউজ ও জন কি বাত-এর সমীক্ষা। ২১ ডিসেম্বর  থেকে ৯ জানুয়ারির মধ্যে রাজ্যের প্রায় ৫ হাজার মানুষের ওপর সমীক্ষা করা হয়েছিল।  সেখানে ১৮-২৫ বছর বয়সী ১৮ শতাংশ মানুষের মতামত নেওয়া হয়েছিল ২৫-৩০ বছর বয়সী ২২ শতাংশ মানুষেক মতামত নেওয়া হয়েছিল। ৩৫-৪৫ বযর বয়সী ৪০ শতাংশ মানুষের মতামত নেওয়া হয়েছিল আর ৪৫ বছর উর্ধ্ব ২০ শতাংশ মানুষের সঙ্গে কথা বলা হয়েছিল। 

সমীক্ষা রিপোর্ট অনুযায়ী বিজেপি ক্ষমতায় ফিরছে। দ্বিতীয় স্থানে থাকতে রয়েছে কংগ্রেস। অনেকটা পিছিয়ে থেকে তৃতীয় স্থানে থাকবে আম আদমি পার্টি। উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচন ২০২২


জন কি বাত-এর সমীক্ষায় দেখা যাচ্ছে ভোট প্রাপ্তির হারে খুব কংগ্রেস খুব একটা পিছিয়ে থাকবে না বিজেপির থেকে।  তবে দ্বিতীয় স্থানে থাকা কংগ্রেসের সঙ্গে আপ-এর পার্থক্য হবে অনেকটাই। অন্যদিকে এই রাজ্যে বহুজন সমাজ পার্টি পাবে মাত্র ২ শতাংশ ভোট। 

উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচন ২০২২


উত্তরাখণ্ডে চলতি বিজেপি সরকারের কেমন পারফরম্যান্স ছিল। সেই বিষয়ও জিজ্ঞাসা করা হয়েছিল উত্তরাখণ্ডের জনতাকে। তাঁরা কী জানিয়েছেন দেখে নিন। 

উত্তরাখণ্ডের নির্বাচনে সবথেকে গুরুত্বপূর্ণ ইস্যু হল অভিবাসন। অর্থাৎ রাজ্য ছেড়ে কাজের খোঁজে বা অন্য কারণে অন্যত্র চলে যাওয়া। এই ক্ষেত্র প্রায় ৪০ শতাংশ মানুষই সহমত পোষণ করেছেন। দ্বিতীয় গুরুত্বপূর্ণ ইস্যু হল উন্নয়ন। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে স্বাস্থ্য ও শিক্ষা। 
সমীক্ষা রিপোর্টে ধরা পড়েছে এই রাজ্যে ব্রাহ্মণ সম্প্রদায়ের ভোটের ৪৮ শতাংশই পাচ্ছে বিজেপি। কংগ্রেস পেতে পারে ৩৫ শতাংশ ভোট। রাজপূত ভোটের ৪২ শতাংশ পাচ্ছে বিজেপি। কংগ্রেসের দখলে যেতে পারে ৩৮ শতাংশ। শিখ ভোটে এগিয়ে রয়েছে কংগ্রেস।  রাজ্যের ৩৮ শতাংশ শিখ ভোট নিজেদের ঝুলিতে পুরতে পারে কংগ্রেস। বিজেপির দখলে ২৭ শতাংশ আর আপের দখলে ৩৫ শতাংশ শিখ ভোট। তপশিলি জাতির ভোটেও এগিয়ে কংগ্রেস। ৪০ শতাংশ তফশিলি জাতির ভোট পেতে পারে কংগ্রেস। বিজেপির দখলে ২০, বিএসপির দখলে ২৫ শতাংশ ভোট। রাজ্যে ৮০ শতাংশ মুসলিম ভোট পড়তে পারে কংগ্রেসের ঝুলিতে। 
 

Share this article
click me!