Punjab Election 2022: বিজেপির সঙ্গে আসন সমঝতা চূড়ান্ত, নিরাপত্তার লক্ষ্যে জোট বললেন ক্যাপ্টেন

 ক্যাপ্টেন অমরিন্দর সিং জানিয়েছেন সীমান্তবর্তী রাজ্যের উন্নয়ন, জাতীয় নিরাপত্তা, রাজ্যের কল্যাণের জন্য তিনটি দল একত্রিত হয়ে নির্বাচনে লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছে। পঞ্জাব বিধানসভা নির্বাচনের ক্ষেত্রে নিরাপত্তা একটি অত্যান্ত গুরুত্বপূর্ণ বিষয়ে। 

Web Desk - ANB | Published : Jan 24, 2022 12:47 PM IST / Updated: Jan 24 2022, 06:20 PM IST

জল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত পঞ্জাব বিধানসভা নির্বাচনের (Punjab Election 2022) আগেই বিজেপির (BJP) হাত ধরলেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং (Captain Amarinder Singh)। দিল্লিতে (Delhi) বিজেপির দলীয় কার্যালয়ে অমিত শাহ (Amit Shah) ও জগৎ প্রতাপ নাড্ডার (JP Nadda) উপস্থিতিতে ক্যাপ্টেনের দল পঞ্জাব লোক কংগ্রেস (Punjab Lok Dal) ও  শিরোমণি অকালি (সংযুক্ত) (SAD) দলের সঙ্গে জোটবদ্ধ হয়ে বিধানসভা নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি চূড়ান্ত হয়েছে আসন সমঝতা। জেপি নাড্ডা জানিয়েছেন পঞ্জাবে ৬৫টি আসনে প্রার্থী দেবে বিজেপি, পঞ্জাব লোক কংগ্রেস লড়াই করবে ৩৭টি দলের সঙ্গে। অন্যদিকে শিরোমণি অকালি দল লড়াই করবে ১৭টি আসনে। আগামী ২০ ফেব্রুয়ারি পঞ্জাবে বিধানসভা নির্বাচন। 

বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে, পঞ্জাবের উন্নয়নে মন দেওয়া প্রয়োজন। সেই কারণেই পঞ্জাবে ডলব ইঞ্জিন সরকার দরকার। উন্নয়ন আর বিকাশের জন্য কেন্দ্র ও রাজ্যের মধ্যে আরও ভালো সমন্বয়ের প্রয়োজন রয়েছে বলেও জানান হয়েছে বিজেপির তরফে। পঞ্জাব লোক কংগ্রেসের সুপ্রিমো অমরিন্দ্র সিং ও শিরোমণি অকালি (সংযুক্ত) দলের প্রধান সুখদেব সিং ধীণ্ডসার উপস্থিতিতে জেপি নড্ডা আসন সমঝতার কথা ঘোষণা করেন। 

অন্যদিকে ক্যাপ্টেন অমরিন্দর সিং জানিয়েছেন সীমান্তবর্তী রাজ্যের উন্নয়ন, জাতীয় নিরাপত্তা, রাজ্যের কল্যাণের জন্য তিনটি দল একত্রিত হয়ে নির্বাচনে লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছে। পঞ্জাব বিধানসভা নির্বাচনের ক্ষেত্রে নিরাপত্তা একটি অত্যান্ত গুরুত্বপূর্ণ বিষয়ে। 

বিধানসভা ভোটের আগেই কংগ্রেস হাইকম্যান্ডের সঙ্গে মনোমালিন্যের কারণ দল ত্যাগ করেছেন ক্যাপ্টেন অমরিন্দর সিং। একই সঙ্গে মুখ্যমন্ত্রীর পদ থেকেও সরে আসেন। সেই সময় বিজেপিতে যাওয়ার প্রস্তার তিনি খারিজ করে দিয়েছিলেন। কংগ্রেস ছাড়ার পর দিল্লিতে অমিত শাহের সঙ্গেও দেখাও করেছিলেন তিনি। বলেছিলেন, কৃষকদের স্বার্থেই তিনি অমিত শাহের দরবারে উপস্থিত হয়েছেন। কিন্তু ভোটের আগে বিজেপির সঙ্গে আসন সমঝতা চূড়ান্ত করে তিনি বিজেপির নৌকায় সওয়ার হয়ে ভোট বৈতরণী পার হতে চাইছে। 

এখনও পর্যন্ত পঞ্জাবে ক্ষমতাসীন দল কংগ্রেসের মূল প্রতিদ্বন্দ্বি অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি। এখনও পর্যন্ত ভোট যুদ্ধে কিছুটা পিছেয়ে রয়েছে বিজেপি। এই অবস্থায়ে ক্যাপ্টেনের করিশ্মার ওপরেও বিজেপি অনেকটা নির্ভরশীল বলেও মনে করছে রাজনৈতিক মহল। অন্যদিকে মায়াবতীরর বহুজন সমাজপার্টিরও উপস্থিতি রয়েছে পঞ্জাব বিধানসভা নির্বাচনে। কৃষি একটি অন্যতম ইস্যু এই রাজ্যে ভোট প্রচারে। 

'ভারতের প্রধানমন্ত্রী হত শিবসেনার কোনও সদস্য', সঞ্জয় রাউতের নিশানায় আবার বিজেপি

Assembly Elections 2022: ভিডিও ভ্যানে ভোট প্রচার, কোভিড রুখতে কমিশনের কঠোর নির্দেশিকা

PM Modi On PMRBP: বিশেষ প্রতিভার জন্য সম্মানিত ২৯ শিশু, সফলদের সঙ্গে কথা প্রধানমন্ত্রী মোদীর

Share this article
click me!