Exit Poll Goa Elections 2022: গোয়া বিধানসভা হতে পারে ত্রিশঙ্কু, খাতা খুলতে পারে তৃণমূল

২০১৭ সালের শেষ বিধানসভা নির্বাচনে গোয়ায় ৮২.৫৬ শতাংশ ভোট পড়েছিল। কংগ্রেস প্রাথমিকভাবে ১৭ টি আসনে জয়ী হয়েছিল, বিজেপি জিতেছিল ১৩ টি আসনে। তবে গেরুয়া শিবির দ্রুত কিছু আঞ্চলিক দল এবং নির্দল প্রার্থীদের সঙ্গে জোট বেঁধে সরকার গঠনের দাবি জানিয়েছিল। 

Web Desk - ANB | Published : Mar 7, 2022 1:34 PM IST / Updated: Mar 07 2022, 09:16 PM IST

জমে উঠেছে গোয়া দখলের লড়াই। কোঙ্কণ উপকূলীয় এই রাজ্যে এখন ভোটের লড়াই জমজমাট। গোয়ায় পঞ্চমুখী লড়াই দেখা যাবে বলে বিশেষজ্ঞরা জানাচ্ছেন। ৪০ আসনের গোয়া বিধানসভায় চলতি বছরই নির্বাচন। বিধানসভা ভোটে এ বার শাসক দল বিজেপি একক শক্তিতে লড়ছে। প্রধান বিরোধী দল কংগ্রেস জোট বেঁধেছে বিজেপি-র প্রাক্তন সহযোগী গোয়া ফরওয়ার্ড পার্টির সঙ্গে। অন্য দিকে, বিজেপি-র আর এক প্রাক্তন সহযোগী মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টির সঙ্গে সমঝোতা করেছে তৃণমূল। একক শক্তিকে লড়তে নামা আম আদমি পার্টি মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে অমিত পালেকরের নাম ঘোষণা করেছে। ১০ মার্চ ফলাফল কী হতে চলেছে, কী বলছে বিভিন্ন সংস্থার বুথ ফেরত সমীক্ষা? আসুন দেখে নেওয়া যাক - 
ইন্ডিয়া টুডে-র সমীক্ষায় গোয়ায় এগিয়ে কংগ্রেস
এই বুথ ফেরত সমীক্ষায় দেখানো হয়েছে যে কংগ্রেস জোট এখানে পেতে পারে ১৫ থেকে ২০টি আসন। বিজেপি জোট-এর ঝুলিতে যেতে পারে ১৪ থেকে ১৮টি আসন। তৃণমূল কংগ্রেসের ঝুলিতে আসতে পারে ২ থেকে ৫টি আসন। অন্যান্যদের দখলে যেতে পারে ০ থেকে ১টি আসন। গোয়া বিধানসভায় মোট ৪০টি আসন রয়েছে। 

---------------------------------------- 

গোয়া এক্সিট পোলে এগিয়ে কংগ্রেস---  
টাইমস নাও-এর বুথ ফেরত সমীক্ষায় গোয়ায় দেখা যাচ্ছে কংগ্রেস ১৬টি আসন, বিজেপি ১৪টি এবং আম আদমি পার্টি মাত্র ৪টি আসন পাবে বলে জানানো হয়েছে। কংগ্রেস ১৬টি আসন জিতবে বলে অনুমান করা হয়েছে, যেখানে ক্ষমতাসীন বিজেপি ১৪টি আসন পাবে। 
------------------------------------------------------------------------   
রিপাবলিক টিভি-র পি মার্কের বুথ ফেরত সমীক্ষায় কংগ্রেস ও বিজেপি-র টক্কর
রিপাবলিক টিভির-র পি মার্কের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী এবার গোয়াতে সমানে সমানে টক্কর হতে চলেছে বিজেপি ও কংগ্রেসের। তবে পাল্লা ভারী আপের তাদের সমীক্ষা অনুযায়ী, ১৩ থেকে ১৭টি আসনে জিততে পারে বিজেপি। কংগ্রেসও ১৩ থেকে ১৭টি আসন পেতে পারে। এছাড়া আপ পেতে পারে ২৬টি আসন। অন্যরা ৪টি। আর তৃণমূল ২ থেকে ৪টি আসন পেতে পারে। 
-----------------------------------------------------------------------------------------------------  

১৪ ফেব্রুয়ারি এক দফাতেই ভোট গ্রহণ হয়েছিল গোয়া বিধানসভা নির্বাচনের (Goa Elections 2022)। রাজ্যের ৪০ টি বিধানসভা আসনের জন্য লড়াইতে আছেন ৩০১ জন প্রার্থী। বর্তমানে রাজ্যের শাসন ক্ষমতায় রয়েছে বিজেপি (BJP), তাদের বিধায়ক সংখ্যা ১৭ জন। অন্যদিকে প্রধান বিরোধী দল কংগ্রেসের (Congress) হাতে রয়েছে ১৫ জন বিধায়ক। বরাবর, এই রাজ্যে নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বিতা কংগ্রেস এবং বিজেপির মধ্যে হয়ে এলেও, এবারের নির্বাচনে, গোয়া রাজ্যে নিজেদের উপস্থিতি জাহির করতে চাইছে টিএমসি এবং আপ দলও। 

২০১৭ সালের শেষ বিধানসভা নির্বাচনে গোয়ায় ৮২.৫৬ শতাংশ ভোট পড়েছিল। কংগ্রেস প্রাথমিকভাবে ১৭ টি আসনে জয়ী হয়েছিল, বিজেপি জিতেছিল ১৩ টি আসনে। তবে গেরুয়া শিবির দ্রুত কিছু আঞ্চলিক দল এবং নির্দল প্রার্থীদের সঙ্গে জোট বেঁধে সরকার গঠনের দাবি জানিয়েছিল। কংগ্রেসের সবথেকে হাতে সবথেকে বেশি বিধায়ক থাকা সত্ত্বেও সেই জোটকেই সরকার গড়ার জন্য আহ্বান জানিয়েছিলেন। সরকার গঠনের পরে কংগ্রেস থেকে শিবির বদলে দুই বিধায়ক বিজেপিতে যোগ দেন। এবার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের ক্ষমতা ধরে রাখার পরীক্ষা।

Latest Videos

Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু