‘আপনি ভিখারি হলেও স্ত্রীয়ের খোরপোশের দায় আপনাকেই নিতে হবে’, ডিভোর্সরত স্বামীর উদ্দেশে নির্দেশ আদালতের

‘স্ত্রী রোজগার না করলে তাঁর খোরপোশের দায় স্বামীকে নিতেই হবে’, সম্প্রতি এমনই আদেশ দেওয়া হল বিচারকের তরফে। 

Web Desk - ANB | Published : Apr 1, 2023 1:09 PM IST

স্ত্রীয়ের সঙ্গে ডিভোর্সের মামলা চলছে, এমন একজন ব্যক্তিকে মামলা চলাকালীন ভরণপোষণের জন্য প্রত্যেক মাসে ৫ হাজার টাকা করে খরপোশ দেওয়ার নির্দেশ দিয়েছিল নিম্ন আদালত। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ওই ব্যক্তি দ্বারস্থ হয়েছেন পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের। খোরপোশ কেন দিতে হবে, এই প্রশ্নের ভিত্তিতে পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট তাঁকে সাফ জানিয়ে দিয়েছে, একজন স্বামী যদি পেশাগতভাবে ভিখারিও হয়ে থাকেন, তাহলেও তাঁর স্ত্রীয়ের ভরণপোষণের ভার নেওয়া তাঁর নৈতিক ও আইনগত দায়িত্ব।

পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে বিচারপতি এইচ এস মাদানের বেঞ্চ থেকে জানানো হয়েছে, ‘স্ত্রীয়ের ভরণপোষণ একজন স্বামীর আদর্শগত দায়িত্ব। স্বামী যদি পেশাগতভাবে ভিক্ষাও করেন, তা হলেও।’ এই মামলাটির ক্ষেত্রে দেখা গেছে যে, স্ত্রী কোনও অর্থ উপার্জন করেন না, ফলে এক্ষেত্রে কোর্ট রায় দিয়েছে, ‘স্বামী একজন সক্ষম ব্যক্তি, একজন শ্রমিকও ৫০০ টাকা বা তার বেশি আয় করেন দিনে।’

উল্লেখ্য, যে মামলায় কোর্ট এই রায় দিয়েছে, সেই মামলায় আবেদনকারীর স্ত্রী ডিভোর্সের জন্য মামলা করেছিলেন হিন্দু ম্যারেজ অ্যাক্ট সেকশন ২৪ অনুযায়ী। নিম্ন আদালতে দায়ের করা সেই আবেদনে তিনি প্রত্যেক মাসে নিজের স্বামীর কাছ থেকে ১৫ হাজার টাকার খোরপোশ দাবি করেন। তার পাশাপাশি মোকদ্দমার খরচ বাবদ আরও ১১ হাজার টাকা দাবি করেন তিনি। তাঁর আবেদনের ভিত্তিতেই নিম্ন আদালত রায় দিয়েছিল যে, মোকদ্দমার খরচ বাবদ স্ত্রীকে ওই ব্যক্তি প্রত্যেক মাসে ৫,৫০০ টাকা করে দেবেন। এছাড়াও প্রত্যেক শুনানির জন্যও ৫০০ টাকা করে স্ত্রীয়ের হাতে দিতে হবে স্বামীকে।

নিম্ন আদালতের এই রায়কে চ্যালেঞ্জ করে ওই মহিলার স্বামী পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে পালটা মামলা করেন। কিন্তু, পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট সাফ জানিয়ে দিয়েছে যে, এই মামলায় স্বামী এটি প্রমাণ করতে পারেননি যে, তাঁর স্ত্রীর কোনও অর্থ উপার্জন রয়েছে কিনা। অর্থাৎ, বোঝা যাচ্ছে যে, তাঁর স্ত্রীয়ের কোনও আয়ের উৎস নেই। সেই অবস্থায় স্বামী যদি ভিক্ষা করেও পেশাগত জীবন নির্বাহ করেন, তাহলেও স্ত্রীর ভরণপোষণের দায়িত্ব স্বামীকেই নিতে হবে।

আরও পড়ুন-

Breaking News: জনবহুল রাস্তায় পালটি খেয়ে উলটে গেল মিনিবাস, মারাত্মক দুর্ঘটনায় রক্তাক্ত মেয়ো রোড
বীরভূমের মহম্মদবাজারের বিস্ফোরক-কাণ্ডে গ্রেফতার রাজ্যসরকারি কর্মী, ২ জনকে পাকড়াও করল এনআইএ
কাজের উদ্দেশ্যে বাইরে যাচ্ছেন? জ্যোতিষশাস্ত্রের 'দিশাশূল' নিয়ম মেনে এই মারাত্মক ভুলগুলো অবশ্যই এড়িয়ে চলুন

Share this article
click me!