স্বাধীনতা দিবসের আগে বানচাল হামলার ছক, অমৃতসরে টিফিনবক্স থেকে উদ্ধার আরডিএক্স ভর্তি টিফিনবক্স

স্বাধীনতা দিবসের আগে অমৃতসরের সীমান্ত লাগোয়া এলাকা থেকে উদ্ধার আরডিএক্স। টিফিন বক্সের ভিকর থেকে উদ্ধার করা হয় বিস্ফোরক। ঘটনার পর জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।
 

Asianet News Bangla | Published : Aug 10, 2021 4:42 AM IST / Updated: Aug 10 2021, 10:17 AM IST

স্বাধীনতা দিবসের আগে জোরদার করা হয়েছে দেশের বিভিন্ন প্রান্তের নিরাপত্তা ব্যবস্থা। বিশেষ করে সীমান্ত লাগোয়া এলাকাগুলিতেও বাড়ানো হয়েছে নজরদারি। কিন্তু স্বাধীনতা দিবসের কয়েক দিন আগে পঞ্জাবের অমৃতসরের দালেক গ্রামের ঘটনা উদ্বেগ বাড়াল সকলের। টিফিন বক্সের মধ্যে থেকে উদ্ধার করা হল আরডিএক্স  ভরা আইইডি বিস্ফোরক। বিস্ফোরক উদ্ধারের পরই আতঙ্ক ছড়িয়ে পড়ে গ্রামে। যদিও কোনও দুর্ঘটনা ঘটার আগেই টিফিন বক্স ভর্তি বিস্ফোরক উদ্ধার করা হয়েছে ও সকলকে সতর্ক থাকতে বলা হয়েছে।

 

 

স্থানীয়দের মারফত জানা য়ায়,রাস্তায় একটি ব্য়াগত পড়ে থাকতে দেখে পুলিসে খবর দেওয়া হয়। পুলিস গিয়ে ব্যাগটি উদ্ধার করে। জানা গিয়েছে, বিস্ফোরকটি সাতটি ফোমের প্যাকেটের মধ্যে ওই বিস্ফোরক লুকানো ছিল। প্রতিটি প্যাকেটে ১ থেকে ৭ নম্বরও লেখা ছিল। মালয়েশিয়ায় তৈরি ব্যাটারি, একটি টাইমার যন্ত্র ও দুটি ইংরেজি ইউ আকারের শিল্পক্ষেত্রে ব্যবহৃত শক্তিশালী ম্যাগনেটও ব্যবহার করা হয়েছিল ওই বিস্ফোরকে। প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে, পাকিস্তান থেকে ড্রোনের মাধ্যমে ওই ব্যাগ রাখা হয়েছিল নাশকতা ঘটাতে। তবে প্রশাসনের তৎপরতায় তা বাঞ্চাল করা হয়েছে।

 

 

ঘটনার খবর পেয়ে পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং সকলকে সতর্ক থাকতে বলেছেন। পঞ্জাবের ডিজিপি দিনকর গুপ্তা বলেন,'স্কুটার ও মিনিয়নের ছবি দেওয়া একটি খুব সুন্দর টিফিন বাক্সের ভিতর থেকে দুই-তিন কেজি আরডিএক্স মিশ্রিত আইইডি বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। মনে করা হচ্ছে পাকিস্তান থেকে ড্রোনের মাধ্যমে বিস্ফোরক ভারতের মাটিতে ফেলা হয়েছে। স্বাধীনতা দিবসের আগেই পঞ্জাব তথা ভারতে নাশকতা ঘটানোর চেষ্টা করছে সন্ত্রাসবাদীরা।' এই ঘটনার পর নড়েচড়ে বসেছে পঞ্জব প্রশাসন। আরও জোরদার করা হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা।

Share this article
click me!