করোনার তৃতীয় তরঙ্গে পরিস্থিতি আরও খারাপ হতে পারে, সরকারি তথ্য তুলে ধরেই বোঝালেন বিজ্ঞানী

Covid পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বিজ্ঞানী। তিনি বলেছেন এখনও পর্যন্ত দেশের সব মানুষের প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়নি। 
 

Asianet News Bangla | Published : Aug 9, 2021 4:37 PM IST

ভারতের করোনা পরিস্থিতি নিয়ে আশঙ্কার কথাই শোনালেন দেশের শীর্ষস্থানীয় এক বিজ্ঞানী। তিনি বলেন দেশের কোভিড ১৯ পরিস্থিতি ক্রমশই খারাপের দিকে যাচ্ছে। দৈনিক মৃত্যুর পরিসংখ্যন ক্রমশই উদ্বেগ বাড়াচ্ছে। হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য বিপিন শ্রীবাস্তব বলেছেন আগামী সপ্তাহে পরিস্থিতি আরও খারাপের দিকেই যাচ্ছে। জুলাইয়ের পর পরিস্থিতি স্বাভাবিক হবে বলেও যারা আশা করেছিলেন তারা ভুল বলেও দাবি করেছেন তিনি। 

বিপিন শ্রীবাস্ত অনেক আগেই জুলাই মাস থেকেই দেশে কোভিড ১৯এর তৃতীয় তরঙ্গ আছড়ে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন। দেশের মোট জনসংখ্যার দুই - তৃতীয়াংশের মধ্যে সেরোপোসিডিভিটি সত্ত্বেও বিজ্ঞানী পশুর অনাক্রমতা তত্ত্ব খারিজ করে দিয়েছেন।কোভিডের যে পরিসংখ্যন পাওয়া যাচ্ছে তাতে আশঙ্কা আরও বাড়ছে। তিনি বলেছেন গত ২৪ জুলাই থেকে ৭ অগাস্ট পর্যন্ত ১৫ দিনে ১০ বার আর গত ১০ দিনে ৭ বার ইতিবাচক হার ওঠানামা করেছে। তাই মনে করা হচ্ছে তৃতীয় তরঙ্গে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। সরকারি তথ্য নিয়েও অনিশ্চয়তা প্রকাশ করেছেন তিনি। 

পেগাসাস ইস্যুতে সিপিএম সাংসদের প্রশ্নের জবাব, পার্লামেন্টে লিখিত বিবৃতি দিল প্রতিরক্ষা মন্ত্রক

ভারতের COVID 19 টিকা পাবেন বিদেশিরাও, নাম লেখাতে হবে CoWIN অ্যাপে

Climate Change Report: ভারতের সামনে ঘূর্ণিঝড় আর বন্যার বড় বিপদ, হিন্দুকুশের হিমবাহ গলছে

বিপিন শ্রীবাস্তবের মত প্রথম তরঙ্গের সময় মৃত্যুর সংখ্যা কয়েকবার তুলনা করা হয়েছিল। কিন্তু দ্বিতীয় তরঙ্গের পরই এই পরিসংখ্যন ঘিরে অস্পষ্টতা বাড়ছে। দ্বিতীয় তরঙ্গের সময় কোভিডের দৈনিক মৃত্যুর গ্রাফও স্থিতিশীল ছিল না। যথেষ্টই ওঠানামা করেছে। তিনি আরও বলেছেন যখন দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছিল তখন সুস্থ হওয়ার সংখ্যাও ১ লক্ষের আশেপাশে ঘোরাফেরা করত। এটি সচারচর হয় না। এই ফলাফলগুলি ইঙ্গিত দেয় যে দেশের কোভিড পরিস্থিতি মোটেও সন্তোষজনক নয়।

Share this article
click me!