৪৬ বছর পর খোলা হল পুরীর মন্দিরের রহস্যময় 'রত্ন ভান্ডার'! দেখুন এই গুপ্তধনের ঠাসা বাক্স ভর্তি সোনা ও রত্ন

রত্ন ভান্ডার খোলার সময় সম্পূর্ণ স্বচ্ছতা থাকবে। এর জন্য মন্দির পরিচালনা কমিটির সদস্য ছাড়াও RBI এবং আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (ASI) প্রতিনিধিরাও উপস্থিত।

 

deblina dey | Published : Jul 14, 2024 9:25 AM IST / Updated: Jul 14 2024, 03:49 PM IST

Odisha Jagannath Puri Temple Ratna Bhandar: ওড়িশা সরকার রবিবার বিকেলে পুরীর দ্বাদশ শতাব্দীর জগন্নাথ মন্দিরের 'রত্ন ভান্ডার' পুনরায় খুলবে। একজন আধিকারিক বলেছেন যে গহনা এবং অন্যান্য মূল্যবান জিনিসপত্রের একটি তালিকা প্রস্তুত করতে ৪৬ বছর পরে এই ভান্ডারটি খোলা হবে। এটি শেষবার ১৯৭৮ সালে খোলা হয়েছিল। রত্ন ভান্ডার খোলার সময় সম্পূর্ণ স্বচ্ছতা থাকবে। এর জন্য মন্দির পরিচালনা কমিটির সদস্য ছাড়াও RBI এবং আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (ASI) প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

কোষাগারে রাখা মূল্যবান জিনিসপত্রের তালিকা তৈরির জন্য রাজ্য সরকার গঠিত কমিটির চেয়ারম্যান বিচারপতি (অবসরপ্রাপ্ত) বিশ্বনাথ রথ বলেন, 'আজ দুপুর ১.২৮ মিনিটে জগন্নাথ মন্দিরের রত্নভাণ্ডার খুলে দেওয়া হবে পুরী বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শ্রী জগন্নাথ মন্দির প্রশাসনের (এসজেটিএ) প্রধান প্রশাসকও। এসব মূল্যবান জিনিসপত্র সাময়িকভাবে কোথায় রাখা হবে তাও ঠিক করা হয়েছে।

Latest Videos

বিশেষ কমিটির সদস্য সৌমেন্দ্র মুদুলি বলেছেন, “রাজ্য সরকার গঠিত ১৬-সদস্যের উচ্চ-স্তরের কমিটি ১৪ জুলাই রত্ন ভান্ডার পুনরায় খোলার সুপারিশ করেছে। ঐতিহ্যবাহী পোশাক পরে, আমরা প্রথমে মন্দিরের ভিতরে ভগবান লোকনাথের পূজা করব।' সৌমেন্দ্র মুদুলি বলেন, সতর্কতা হিসাবে প্রথমে অনুমোদিত কর্মী এবং একজন সর্প বিশেষজ্ঞ রত্নভাণ্ডারে প্রবেশ করবেন। পুরীর ডিএম সিদ্ধার্থ শঙ্কর সোয়াইন বলেছেন, 'আমরা শ্রী জগন্নাথ মন্দির আইন অনুযায়ী সরকার কর্তৃক জারি করা এসওপি কঠোরভাবে অনুসরণ করেছি।'

 

 

রত্না ভান্ডার এর আগে ১৯০৫, ১৯২৬ এবং ১৯৭৮ সালে খোলা হয়েছিল। ২০১৮ সালে, তৎকালীন আইনমন্ত্রী প্রতাপ জেনা ওড়িশা বিধানসভায় বলেছিলেন যে রত্না ভান্ডারে ১২,৮৩১ পাউন্ডের বেশি সোনার গয়না ছিল। এগুলোর মধ্যে রয়েছে মূল্যবান পাথর। এছাড়াও ২২,১৫৩টি ভরা রূপার পাত্র এবং অন্যান্য জিনিস রয়েছে। একটি ভরি ১১.৬৬ গ্রামের সমান। ওড়িশা বিধানসভা নির্বাচনে রত্ন ভান্ডার খোলা একটি বড় ইস্যু ছিল। বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল যে সরকার গঠনের পর এই কোষাগার খুলে দেওয়া হবে।

Share this article
click me!

Latest Videos

‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors