ভারত জোড়ো যাত্রা থেকে বিরতি, গুজরাটে প্রথম জনসভাতে আদিবাসী ভোটের দিকে নজর রাহুল গান্ধীর

রাহুল গান্ধী ভোট প্রচারে মোদীর রাজ্য গুজরাটে। প্রথম সভা থেকেই আদিবাসীদের দিকে নজর। আদিবাসীদের অধিকার নিয়ে সওয়াল করলেন রাহুল।

 

Web Desk - ANB | Published : Nov 21, 2022 2:18 PM IST

দীর্ঘ সময় ধরেই ভারত জোড়ো যাত্রা নিয়ে ব্যস্ত রাহুল গান্ধী। হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে তেমন সক্রিয় ছিলেন ছিলেন না ওয়াইনাডের কংগ্রেস সাংসদ। কিন্তু গুজরাট বিধানসভা নির্বাচন বলে কথা! কংগ্রেসের প্রধান প্রতিপক্ষ বিজেপি শাসিত রাজ্য। তাই ভারত জোড়ো যাত্রা থেকে বিরতি নিয়ে গুজরাটে হাজির তিনি। আর প্রথম দিনেই দুটি জনসভা থেকে রাজ্যের শাসক দল বিজেপিকে চড়া সুরেই নিশানা করেন রাহুল গান্ধী।

তবে গুজরাটের ভোট প্রচারেও রাহুল গান্ধী ভারত জোড়ো যাত্রার কথা উত্থাপন করেন। তিনি বলেন এই যাত্রার সময় তিনি কৃষক, যুবক আর আদিবাসী সম্প্রদায়ের কাছাকাছি এসেছেন। তাদের সঙ্গে কথা বলেছেন। তাদের সমস্যা বোঝার চেষ্টা করেছেন। কিন্তু বিজেপি তাদের জন্য বা তাদের উন্নয়নের জন্য তেমন কোনও পদক্ষেপ নেয়নি বলেও অভিযোগ করেন রাহুল গান্ধী। রাহুল আগের মতই শিল্পপতিদের সঙ্গে বিজেপির সুসম্পর্কের কথা উল্লেখ করে বলেন মোদী সরকার শিল্পপতিদের কাছে বন-জঙ্গল হস্তান্তর করেছে। আর তাতে আদিবাসী সম্প্রদায়ের বাস্তুচ্যুত হওয়ার সম্ভাবনা রয়েছে। গুজরাটে ভোট প্রচারের প্রথম দিনে রাহুল গান্ধী সুরাট জেলায় আদিবাসীদের সমাবেশে ভাষণ দেন। আদিবাসী অধ্যুষিত মহুয়া জেলাতে রাহুল গান্ধী বলেন, 'বিজেপি আদিবাসীদের বনবাসী বলে। কিন্তু বিজেপি কখনই এটা বলে না যে আবিদাসীরাই ভারতের মালিক।'তারপরই তিনি রাজ্যে কৃষক, তরুণ আর আদিবাসী সম্প্রদায়ের দুর্দদশার জন্য রাজ্যের বিজেপি সরকারকেই দায়ি করেন।

রাহুল গান্ধী এদিন বিজেপিকে আক্রমণ করে বলেন, আদিবাসীদের আধুনিক স্বাস্থ্য আর শিক্ষা থেকে দূরে রাখতে চায় বিজেপি। তারা চায় আদিবাসীরা জঙ্গলেই বাস করুক। কিন্তু সেখানেও না থেকে রাহুল গান্ধী বলেন বিজেপি আদিবাসীদের থেকে জঙ্গলের অধিকারও কেড়ে নিতে চাইছে। তিনি আরও বলেন বিজেপির পরিকল্পনা আগামী ৫-১০ বছরের মধ্যে দেশের সমস্ত জঙ্গল ৩-৪জন শিল্পপতির নামে করে দেওয়া। আদিবাসীরা এমনিতেই পিছিয়ে রয়েছে। এবার তাদের বাড়িঘরও কেড়ে নিতে চায় বিজেপি।

এদিন রাহুল গান্ধী বলেন তাঁর ঠাকুমা ইন্দিরা গান্ধী তাঁকে ছোটবেলায় আধিবাসীদের ওপর লেখা একটি বই পড়তে দিয়েছিলেন। সেই বইটিতেই আদিবাসীদের জঙ্গলের অধিকার আর তাঁদের এই দেশের প্রথম অধিকার সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে। বইটি পড়ে তাঁর ভাল লেগেছিল বলেও জানিয়েছেন রাহুল গান্ধী।

গুজরাটে প্রথম দফা ভোট গ্রহণে অনেকটাই পিছিয়ে রয়েছে কংগ্রেস। এই প্রথম রাহুল গান্ধী প্রচার শুরু করেলেন। অন্যদিকে এতদিন পর্যন্ত গুজরাট বিধানসভায় বিজেপির মূল প্রতিপক্ষ ছিল কংগ্রেস। এবার তৃতীয় শক্তি হিসেবে আত্মপ্রকাশ করেছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। যদিও কেজরিওয়ালের দাবি কংগ্রেসের সঙ্গে তাদের লড়াই নেই। বিজেপির সঙ্গেই তাদের মূল লড়াই। বিজেপিকে হারিয়ে গুজরাটের ক্ষমতা দখল করবে আম আদমি পার্টি। তবে এই বিষয় নিয়ে এখনও পর্যন্ত কিছুই বলেনি কংগ্রেস। যদিও ভারতের প্রাচীন দলটি ইতিমধ্যেই দলীয় কোন্দলে জর্জরিত। তারওপর আম আদমি পার্টির ধাক্কা- সব মিলিয়ে কিছুটা হলেও ব্যাকফুটে কংগ্রেস।

আরও পড়ুনঃ

আফতাব তদন্তকারীদের বিভ্রান্ত করছে, নার্কো টেস্টের পর এবার পলিগ্রাফ টেস্টের আর্জি নিয়ে আদালতে দিল্লি পুলিশ

বাড়িতে না জানিয়ে অন্য সম্প্রদায়ের ছেলেকে বিয়ে করার 'শাস্তি', মেয়েকে খুন করে বাবা ফেলে দিল রাস্তার ধারে

কথা না শোনায় ভোটের মুখে ৭ বিজেপি নেতা বরখাস্ত, প্রত্যেকেই টিকিট না পেয়ে নির্দল প্রার্থী

 

 

 

Share this article
click me!