Rahul Gandhi at Lok Sabha: রাহুলের নিশানায় বিচার বিভাগ, নির্বাচন কমিশন এবং পেগাসাস

বিচার বিভাগ (Judiciary), নির্বাচন কমিশন (Election Commission) এবং পেগাসাস (Pegasus) - এই তিনটিই জনগণের কণ্ঠরোধে মোদী সরকারের (Modi Govt) হাতিয়ার। বুধবার লোকসভায় (Lok Sabha) বাজেট অধিবেশন ২০২২ (Budget Session 2022) গুরুতর অভিযোগ করলেন কংগ্রেস (Congress) নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। 
 

Web Desk - ANB | Published : Feb 2, 2022 3:00 PM IST / Updated: Feb 02 2022, 08:34 PM IST

বিচার বিভাগ (Judiciary), নির্বাচন কমিশন (Election Commission) এবং পেগাসাস (Pegasus) - এই তিনটিই জনগণের কণ্ঠরোধে মোদী সরকারের (Modi Govt) হাতিয়ার, বুধবার লোকসভায় (Lok Sabha) দাঁড়িয়ে গুরুতর অভিযোগ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। বাজেট অধিবেশন ২০২২ (Budget Session 2022) চলাকালীন, রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের প্রেক্ষিতে বক্তৃতা দিতে গিয়ে রাহুল, এই অভিযোগ করেন। এদিন তাঁর বক্তৃতায় চিন (China), পাকিস্তান (Pakistan), পেগাসাস-সহ আরও বেশ কয়েকটি বিষয় উত্থাপন করেন রাহুল গান্ধী। তবে, তাঁর মন্তব্যের কড়া জবাব দিয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু (Kiren Rijiju)।

নির্বাচন কমিশন এবং বিচারব্যবস্থা নিয়ে লোকসভায় রাহুল গান্ধীর ওই মন্তব্যের পরপরই এই বিষয়ে একটি টুইট করেছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। রিজিজু জানিয়েছেন, শুধুমাত্র ভারতের আইনমন্ত্রী হিসেবে নয়, একজন সাধারণ নাগরিক হিসেবেও তিনি, ভারতের বিচার বিভাগ এবং নির্বাচন কমিশন সম্পর্কে রাহুল গান্ধীর মন্তব্যের নিন্দা করছেন। কেন্দ্রীয় আিনমন্ত্রী আরও বলেছেন, এগুলি ভারতের গণতন্ত্রের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানগুলিকে অবমাননা করার জন্য অবিলম্বে রাহুল গান্ধীর, ভারতের জনগণ, বিচার বিভাগ এবং নির্বাচন কমিশনের কাছে ক্ষমা চাওয়া উচিত বলে, জানিয়েছেন কিরেন রিজিজু। 

আরও পড়ুন - PMMVY Modified: 'মাতৃ বন্দনা' প্রকল্পে আর লাগবে না স্বামীর আধার, নিয়ম বদলালেন স্মৃতি ইরানি

আরও পড়ুন - Budget Session 2022: সংসদেও প্রকাশ্যে কংগ্রেসের দ্বন্দ্ব, সনিয়ার চালে মাত আনন্দ শর্মা

আরও পড়ুন - Economic Survey 2022: অর্থনৈতিক সমীক্ষা ২০২২-এর হাইলাইটস, দেখে নিন এক নজরে

এদিন লোকসভায় বলতে উঠে রাহুল বলেন, ভারত বিষয়ে চিনাদের দৃষ্টিভঙ্গি খুবই স্পষ্ট। তারা জানে তারা কী করতে চায়। এতদিন পর্যন্ত ভারতের বিদেশ নীতির বৃহত্তম কৌশলগত লক্ষ্য ছিল পাকিস্তান ও চিনকে পৃথক করে রাখা। কিন্তু, মোদী সরকার এই দুই শত্রুদেশকে একত্রিত করার কাজই করছে বলে অভিযোগ করেন রাহুল। একে ভারতের জনগণের বিরুদ্ধে করা মোদী সরকারের সবথেকে বড় অপরাধ বলে দাবি করেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। রাহুল গান্ধী আরও বলেন, বিভ্রমের মধ্যে থেকে চিনের মতো শক্তিকে অবমূল্যায়ন করা ঠিক নয়। 

গত তিনটি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে, বিদেশি অতিথি অনুপস্থিত ছিল। এই নিয়েও মোদী সরকারকে আক্রমণ করতে ছাড়েননি রাহুল গান্ধী। তিনি বলেন, মোদী সরকারের নিজেদেরকে প্রশ্ন করা উচিত, যে, কেন আপনি প্রজাতন্ত্র দিবসে কোনও অতিথি আসছেন না। তিনি দাবি করেন, বর্তমানে ভারত বিশ্ব থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। শ্রীলঙ্কা, নেপাল, মায়ানমার, পাকিস্তান, আফগানিস্তান, চিনে সব প্রতিবেশি দেশই ভারতকে ঘিরে ধরেছে। বিরোধী শক্তিরাও ভারতের এই দুর্বল অবস্থান টের পাচ্ছে বলে দাবি করেন কংগ্রেস নেতা।

Read more Articles on
Share this article
click me!