জাতীয় সংগীত ‘অবমাননা’, মমতার বিরুদ্ধে সমন জারি মুম্বইয়ের আদালতের

২ মার্চের আগে মমতাকে আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। মুম্বইয়ের মাঝগাঁওয়ে নগর দায়রা আদালতের বিচারক পিআই মোকাশি এই অনুমতিনামায় স্বাক্ষর করেছেন। এই মামলার পরবর্তী শুনানি ২ মার্চ।

Web Desk - ANB | Published : Feb 2, 2022 12:31 PM IST / Updated: Feb 02 2022, 06:02 PM IST

জাতীয় সংগীত (National Anthem) ‘অবমাননা’-র অভিযোগে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিরুদ্ধে সমন জারি করল মুম্বইয়ের একটি আদালত (metropolitan magistrate Court of Mumbai)। ২ মার্চের আগে তাঁকে আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। মুম্বইয়ের মাঝগাঁওয়ে নগর দায়রা আদালতের বিচারক পিআই মোকাশি এই অনুমতিনামায় স্বাক্ষর করেছেন। এই মামলার পরবর্তী শুনানি ২ মার্চ। এই নিয়ে তোলপাড় হয়ে গিয়েছে রাজ্য রাজনীতি। 

ঠিক কী ঘটেছিল? 
ডিসেম্বরে মুম্বই (Mumbai) গিয়েছিলেন মমতা। শিল্পপতিদের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে আমন্ত্রণ জানানোর জন্য সেখানে গিয়েছিলেন তিনি। সেখানে একটি সভার আয়োজন করা হয়েছিল। ছিলেন কবি তথা কাহিনিকার জাভেদ আখতারও। সেই অনুষ্ঠানেই তিনি জাতীয় সংগীতের অবমাননা করেছিলেন বলে অভিযোগ। এরপরই এনিয়ে মমতার বিরুদ্ধে এফআইআর দায়ের করেন বিজেপি সদস্য বিবেকানন্দ গুপ্ত। সেই আবেদনের উপর ভিত্তি করে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে জাতীয় সংগীত ‘অবমাননা’-র অভিযোগে (disrespect to the national anthem) সমন জারি করল মুম্বইয়ের মাঝগাঁওয়ের নগর দায়রা আদালত। এই সফরে শরদ পাওয়ার ও আদিত্য ঠাকরের সঙ্গেও দেখা করেছিলেন মমতা। 

আরও পড়ুন- 'কেউ অহঙ্কার করে থাকলে একলাই চলো', ফের চেয়ারপার্সন হওয়ার পর কংগ্রেসকে নিশানা মমতার

বিজেপির অভিযোগ, মমতা প্রথমে বসেন, তারপর উঠে দাঁড়িয়ে জাতীয় সংগীত গাইতে থাকেন। পুরো জাতীয় সংগীত না গেয়েই হঠাৎ জাতীয় সংগীত থামিয়ে দিয়ে মঞ্চ ছেড়ে বেরিয়ে যান। এরপরই জাতীয় সংগীতেক অবমাননার অভিযোগ তুলে মমতার বিরুদ্ধে এফআইআর (FIR) দায়ের করা হয়। বিজেপির অভিযোগ, এ বিষয়ে থানায় অভিযোগ করা সত্ত্বেও পুলিশ কোনও পদক্ষেপ করেনি। তারপরই বাধ্য হয়ে নগর দায়রা আদালতে মামলা করেন তিনি। সেই মামলাতেই বুধবার মমতার বিরুদ্ধে সমন জারি করেছে মুম্বইয়ের মাঝগাঁওয়ের নিম্ন আদালত। এই মামলার পরবর্তী শুনানি ২ মার্চ। 

আরও পড়ুন- 'একটা ঘোড়ার পালকে পাঠিয়েছে রাজ্যে শাসন করতে', ফের রাজ্যপালকে নিশানা মমতার

আদালত সূত্রে খবর, আদালতে কিছু নথিও পেশ করেছেন ওই ব্যক্তি। তাঁর আবেদন, আদালত এই বিষয়ে জবাব তলব করুক মুখ্যমন্ত্রীর থেকে। তার প্রেক্ষিতেই জারি করা হয়েছে সমন। তবে তিনি নিজে আদালতে উপস্থিত না থেকে আইনজীবীকে পাঠিয়েও নিজের বক্তব্য পেশ করতে পারবেন তিনি। 

আরও পড়ুন- বাজেটে বাংলার ভাগ্যে জুটল কী, কতটা পালন হয়েছে প্রতিশ্রুতি

এদিকে আজই বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূলের চেয়ারপার্সন (TMC Chairperson) হিসেবে নির্বাচিত হয়েছেন মমতা। তৃণমূল (TMC) সূত্রে খবর, সাংগঠনিক নির্বাচনে পর্যবেক্ষক হিসেবে বিজেপি (BJP) ছাড়া বাকি সবাইকেই আমন্ত্রণ জানানো হয়েছিল। অবশ্য এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হলেও উপস্থিত ছিলেন না বিমান বসু (Biman Basu) ও প্রদীপ ভট্টাচার্য (Pradip Bhattacharje)। এই সাংগঠনিক নির্বাচনের রিটার্নিং অফিসার ছিলেন পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। 

Share this article
click me!