রাহুল গান্ধীর সামনে নতুন বিপদ! সাভারকর মন্তব্যের জন্য শাস্তির দাবি একনাথ শিন্ডের

রাহুল গান্ধীর সামনে নতুন বিপদ। এবার তাঁকে শাস্তি দেওয়ার দাবি জানাল মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে।

 

Web Desk - ANB | Published : Mar 25, 2023 12:07 PM IST

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সামনে নতুন বিপদ। বৃহস্পতিবার সুরাট আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন তিনি চার বছর পুরনো মানহানির মামলায়। শুক্রবারি সংসদের সচিবালয় তাঁর সাংসদ পদ খারিজ করে দিয়েছে। এবার রাহুল গান্ধীর বিরুদ্ধে তোপ দাগলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। শনিবার তিনি বলেছেন রাহুল গান্ধী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী- ওবিসি সম্প্রদায় ও হিন্দুত্ববাদী মতাগদর্শে বিশ্বাসী ভিডি সাভারকরকে অপমান করেছেন। এরজন্য তাঁকে শাস্তি দেওয়া উচিৎ।

বিধানসভায় বিরোধীদের দায়ের করা লাস্ট ইউক রেজোলিউশনের বিতর্কের জবাবে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে বলেন, আইনের অধীনে রাহুল গান্ধীকে সাংসদ হিসেবে অযোগ্য ঘোষণা করা হয়েছে, সেই আইন আনা হয়েছিল কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ আমলে। কিন্তু আইন বাস্তাবায়িত করেছে মোদী সরকার। তারপরই শিন্ডে বলেন, 'রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ হয়েছে গেছে। তিনি দোষী সাব্যস্ত হওয়ার কারণে। কিন্তু তাই বলে তিনি সাভারকরকে অপমান করতে পারেন না।' এই দিনই সাংবাদিক বৈঠকে রাহুল গান্ধী বলেছেন , তিনি সাভারকর নন, তিনি গান্ধী আর সেই কারণেই তিনি ক্ষমা চাইবেন না। রাহুলের এই মন্তব্যকে হাতিয়ার করেই এবার মারাঠী আশ্মিতা জাগিয়ে তুলতে আসরে নেমেছেন একনাথ শিন্ডে।

শিন্ডে এদিন বলেন রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে টার্গেট তরার জন্য ওবিসি বা অনগ্রসর সম্প্রদায়ের মানুষদের অপমান করেছেন। পাশাপাশি রাহুল দেশপ্রেমিক এক ব্যক্তিকেও অপমান করেছেন। সাভারকার দেশপ্রেমিক ছিলেন বলেও দাবি করে একনাথ শিন্ডে। তিনি বলেন,মহারাষ্ট্র প্রধানমন্ত্রী মোদী ও সাভারকরের অপমান সহ্য করবে না। মানুষ তাঁকে মহারাষ্ট্রের রাস্তায় চলতে দেবে না।

এদিন রাহুল গান্ধী আরও বলেন, 'আমি ভীত নই, আজীবনের জন্য অযোগ্য হওয়া বা জেলে যাওয়ার জন্য।' রাহুল গান্ধী আরও বলেন, তাঁর কণ্ঠস্বর স্বস্ত করার জন্যই তাঁর সাংসদ পদ খারিজ করা হয়েছে। তিনি আরও বলেন পার্লামেন্টের নিয়ম অনুযায়ী তাঁকে কথা বলতে দেওয়া হয়নি। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী মোদী ও আদানির সম্পর্ক কী তা জানতে চান তিনি। তিনি আরও বলেন, তাঁর সাংসদ পদ খারিজ হয়ে গেলেও তিনি কেন্দ্রীয় সরকারকে প্রশ্ন করা থেকে পিছিয়ে আসবে না। তিনি আরও বলেন তাঁর বক্তব্য কেন মুছে ফেলা হয়েছে তা নিয়েও স্পিকারের চিঠি লিখেছেন। কিন্তু কোনও উত্তর পাননি বলেও জানিয়েছেন তিনি।

রাহুল গান্ধী এদিন আরও বলেন, পরবর্তীকালে সাংসদ তাঁর বক্তৃতায় নিয়ে মোদী সরকার ভয় পেয়েছে। আর সেই কারণেই তাঁকে সংসদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। রাহুল গান্ধী আরও বলেন, বিজেপি নেতারা তাঁকে ক্ষমা চাওয়ার জন্য জোর দিয়েছিলেন। কিন্তু তিনি জানিয়েছেন 'আমি সাভারকার নই, আমি গান্ধী, গান্ধীরা ক্ষমা চায় না।' এদিন রাহুল গান্ধী আরও বলেন, ওয়াইনাডের মানুষের সঙ্গে তিনি রয়েছেন। ওয়াইনাডের মানুষ তাঁর পরিবারের সদস্যদের মতই। সংসদের বাইরে থাকুন বা ভিরতে থাকুন তিনি তাঁর কাজ করে যাবেন বলেও জানিয়েছেন। তিনি আরও বলেছেন দেশের সেবা করাই তাঁর কাজ। সেটাই তাঁর তপস্যা। সেটাই করবেন তিনি।

Share this article
click me!