পেগাসাস সফটওয়্যারটি মোদী সরকার কিনেছে কিনা, একটাই প্রশ্ন করলেন রাহুল গান্ধী

'ভারতের গণতন্ত্রের আত্মাকে আঘাত করেছে'। ১৪টি বিরোধী দলের বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে সুর চড়িয়ে বিজেপিকে নিশানা রাহুল গান্ধীর। 
 

Saborni Mitra | Published : Jul 28, 2021 9:50 AM IST

পেগাসাস স্পাইওয়্যার ইস্যুতে আবারও সরব হলেন  কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ১৪টি বিরোধী দলের বৈঠকের পরই রাহুল গান্ধী সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানেই তিনি বলেন প্রধানমন্ত্রী আমাদের ফোনে একটি অস্ত্র ঢুকিয়ে দিয়েছেন। আর সেটি ভারতের গণতন্ত্রের আত্মাকে আঘাত করেছে। বুধবার  তিনি বলেন স্পটওয়্যারটি ভারতীয়দের ওপর স্নাপ করার জন্য ব্যাবহার করা হয়েছে কিনা তা স্পষ্ট করে জানাতে হবে কেন্দ্রীয় সরকারকে। তিনি প্রশ্ন তোলেন কেন পেগাসাস স্নুপিংয়ের বিষয়ে বিরোধী পক্ষকে আলোচনার অনুমতি দেওয়া হচ্ছে না। 

UNESCO-র তকমা পেল 'ধ্বংসস্তূপ'ধোলাবিরা, ছবিতে দেখুন কেমন ছিল এই হরপ্পা সভ্যতার এই শরহটি

একই সঙ্গে  কংগ্রেসের ওয়াইনাডের সাংসদ রাহুল গান্ধী চড়া সুরেই আক্রমণ করেছিলেন নরেন্দ্র মোদীকে। রাহুল গান্ধী বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার দেশের মানুষের কণ্ঠরোধ করছে। রাহুল গান্ধী কেন্দ্রের কাছে প্রশ্ন ছুঁড়ে দিয়ে বলেন তাঁরা শুধু একটি জিনিষই জানতে চান 'ভারত সরকার পেগাসাস কিনেছিল কিনা- হ্যাঁ অথবা না? ভারত সরকার পেগাসাস নিজেদের লোকের বিরুদ্ধে ব্যবহার করেছিল?' পেগাসাস ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করে রাহুল গান্ধী বলেন, 'পেগাসাসের মত স্প্যাইওয়্যার ব্যবহার করা তাঁর পক্ষে একটি দেশবিরোধী কাজকর্ম ছাড়া আর কিছুই নয়।'

করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গের ধাক্কা ভারতের অর্থনীতিতে, GDPর পূর্বাভার বদলাতে বাধ্য হল IMF

রাহুল গান্ধী বলেন পেগাসাসের বিষয়টি গোটা দেশের কাছেই জাতীয়তাবাদ বিরোধী ও রাষ্ট্রদ্রোহের সামিল। এই অস্ত্রটি গণতন্ত্র হত্যা করার জন্যই ব্যবহার করা হয়েছে। তিনি আরও বলেন 'গোপনীয়তা আমার কাছে কোনও ইস্যু নয়। বরং এটি একটি দেশবিরোধী কার্যকলাপ।' রাহুল গান্ধী আরও বলেন, পেগাসাস সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে ব্যবহার করার কথা তা জানিয়েছেন সফটওয়্যারটির নির্মাতা সংস্থা এনএসও। কিন্তু এটি ব্যবহার করা হচ্ছে ভারতের সাধারণ মানুষের বিরুদ্ধে। তারপরই রাহুল গান্ধী বলেন নরেন্দ্র মোদী ও অমিত শাহ, ভারতের বিরুদ্ধে পেগাসাস ব্যবহার করে ভারতের গণতন্ত্রকে হত্যা করেছেন। প্রতিষ্ঠানগুলিরও স্বাধীনতা হরণ করেছেন। 

৬১ বছরের বাসবরাজ বোমাই কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী, ইয়েড্ডি ঘনিষ্ট হিসেবেই পরিচিত তিনি

কেন্দ্রীয় সরকার পেগাসাস নিয়ে কোনও রকম আলোচনা করতে রাজি নয়, তা সংসদে জানিয়ে দেওয়া হয়েছে। সেই প্রসঙ্গ তুলে এনে রাহুল গান্ধী বলেন, কেন পেগাসাসের মত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে না, যেটি দেশের সাধারণ মানুষের ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করে। বিরোধীরা সংসদের কাজকর্মে বাধা দিচ্ছে বলে কেন্দ্রীয় সরকার যে অভিযোগ তুলেছেন এদিন তারও জাবাব দেন রাহুল গান্ধী। তিনি বলেন বিরোধীরা তাদের দায়িত্ব পালন করছে। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে রাহুল গান্ধী স্পষ্ট করে বলেছেন বিরোধীরা দ্রব্যমূল্য বৃদ্ধি, পেগাসাস আর কৃষকদের সমস্যা নিয়ে সংসদে আলোচনা চায়। এই তিনটি ইস্যুর সঙ্গে বিরোধীরা আপোষ করবে না বলেও জানিয়ে দেন তিনি। 
 

Share this article
click me!