Asianet News BanglaAsianet News Bangla

৬১ বছরের বাসবরাজ বোমাই কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী, ইয়েড্ডি ঘনিষ্ট হিসেবেই পরিচিত তিনি

কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোমাই। ইয়েদুরাপ্পার মত তিনিও লিঙ্গায়েত সম্প্রদায়ের প্রতিনিধি। 
 

Bjp selects Basavaraj bommai as new Karnataka chief minister bsm
Author
Kolkata, First Published Jul 27, 2021, 9:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সব জল্পনার অবসান ঘটিয়ে কর্নাটকের স্বরাষ্ট্র মন্ত্রী এবার রাজ্যের মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করছেন। বাসবরাজ এস বোমাই এবার প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার স্থলাভিষিক্ত হলেন। সোমবারই মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন ইয়েদুরাপ্পা। তার মাত্র এক দিন পরেই নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করল বিজেপি। তবে ইয়েদুরাপ্পার মত বাসবরাজও লিঙ্গায়েত সম্প্রদায়ের প্রতিনিধি। 

Bjp selects Basavaraj bommai as new Karnataka chief minister bsm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাড়িতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যের বকেয়া নিয়েই কি আলোচনা..

বিজেপি বিরোধী জোট নিয়ে তৎপরতা, কাল মমতার কথা হতে পারে সনিয়া গান্ধী ও শরদ পাওয়ারের সঙ্গে

বাসবরাজ বোমাই ইয়েদুরাপ্পার মন্ত্রিসভায় অন্যতম সদস্য ছিলেন। ইয়েদুরাপ্পার ঘনিষ্টও ছিলেন তিনি। তাঁর বাবা এসআর বোমাইও ছিলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী।বোমাই ২০০৮ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন। পেশায় তিনি একজন ইঞ্জিনিয়ার ছিলেন। একটা সময় টাটা গ্রুপের গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন। তিনি বারের বিধায়ক তিনি। কর্পোরেশনেও তিনি দুবার প্রতিনিধিত্ব করেছিলেন। 
দিল্লিতে রাজনৈতিক তৎপরতা মমতা বন্দ্যোপাধ্যায়ের, কাল কথা শরদ পাওয়ারের সঙ্গে

তবে খুব সহজে কর্নাটকের দায়িত্ব পাননি বাসবরাজ বোমাই। তিনি ছিলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসেবে একাধিক নাম উঠে এসেছিল। তবুও মুখ্যমন্ত্রী বাছাই পর্বে এদিন বিজেপি শীর্ষ নেত-ত্ব বৈঠক করেছিলেন। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, জি কিশান রেড্ডিরা। কর্নাটকের প্রবীন নেতা অরুণ সিং আর নলিন কাটেলের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকও করেছিলেন তাঁরা। তারপরই কর্নাটকের বিজেপি বিধায়করাও বৈঠক করেন। আইনসভার সেই বৈঠকেই বাসবরাজের নামে শিলমোহর পড়ে। 

৬১ বছরের বাসবরাজ বলেছেন এটি তাঁর কাছে পুরোপুরি অপ্রত্যাশিত। তিনি নিজের কাজ আর কঠোর পরিশ্রমের ওপরেই ভরসা রেখেছিলেন। রাজনৈতিকভাবে তিনি যথেষ্ট শক্তিশালী করেই জানিয়েছে বিজেপি বিধায়করা। অন্যদিকে বিএস ইয়েদুরাপ্পা বোমাইকে কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তিনি জানিয়েছেন, কর্নাটকের বাসিন্দাদের আকাঙ্খা পুরন করতে বোমাই সক্ষম হবেন। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios