RRB NTPC Result 2021: চাকরি প্রার্থীদের আশ্বস্ত করলেন রেলমন্ত্রী, কেন তৈরি হল এই অবস্থা

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (Railway Recruitment Board) পরিচালিত 'আরআরবি এনটিপিসি ২০২১ পরীক্ষার ফলাফল' (RRB NTPC Result 2021) নিয়ে বিতর্কের বিষয়ে মুখ খুললেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Railway Minister Ashwini Vaishnaw)। চাকরি প্রার্থীদের কী আশ্বাস দিলেন তিনি? 
 

Web Desk - ANB | Published : Jan 28, 2022 6:55 PM IST

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (Railway Recruitment Board) পরিচালিত 'আরআরবি এনটিপিসি ২০২১ পরীক্ষার ফলাফল' (RRB NTPC Result 2021) নিয়ে বিতর্ককে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে দেশ জুড়ে অস্থিরতা তৈরি হয়েছে। এবার এই বিষয়ে মুখ খুললেন, দেশের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Railway Minister Ashwini Vaishnaw)। শুক্রবার তিনি পরীক্ষার্থীদের আশ্বাস দিয়েছেন, তাদের উদ্বেগগুলি শুনবে সরকার এবং পুরো বিষয়টি যথাযথভাবে খতিয়ে দেখা হবে। তিনি আরও জানিয়েছেন, রেলওয়ে মন্ত্রকের (Railway Ministry) ঊর্ধ্বতন আধিকারিকদের নিয়ে গঠিত একটি উচ্চ-ক্ষমতা সম্পন্ন কমিটি রেলওয়ের চাকরি প্রার্থীদের এই ফলাফল সংক্রান্ত উদ্বেগের বিষয়গুলি খতিয়ে দেখছে। এই বিষয়ে আরআরবি-র (RRB) ঊর্ধ্বতন কর্মকর্তারা পরীক্ষার্থীদের প্রতিনিধিদের সঙ্গে দেখাও করবেন। 

চলতি বছরের ১৪ জানুয়ারি, ফলাফল প্রকাশিত হয়েছিল আরআরবি এনটিপিসি ২০২১ পরীক্ষার। সেই ফলাফল অনুযায়ী প্রার্থীদের সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়েছিল। এই সংক্ষিপ্ত তালিকাভুক্ত পরীক্ষার্থীরাই সিবিটি ২ (CBT 2) পরীক্ষা অর্থাৎ নিয়োগের দ্বিতীয় পর্যায়ে অংশগ্রহণের যোগ্য। এই ফলাফল এবং সিবিটি ২ পরীক্ষার তালিকা তৈরির প্রক্রিয়া নিয়ে, গোটা দেশেরই বিভিন্ন স্থানে গত কয়েকদিনে বেশ কয়েকজন পরীক্ষার্থী উদ্বেগ প্রকাশ করেছেন। এরপরই রেলমন্ত্রী বিষয়টি নিয়ে রেলওয়ের ঊর্ধ্বতন কর্তাদের সঙ্গে আলোচনা করেন। 

এদিন, এই সিবিটি ২ শর্টলিস্টিং প্রক্রিয়াটির বিষয়েও স্পষ্ট তথ্য দেন রেলমন্ত্রী। কীভাবে তৈরি করা হয় এই তালিকা? অশ্বিনী বৈষ্ণব বলেছেন রেলওয়ে মন্ত্রক দীর্ঘকাল ধরে সিবিটি ২-এর জন্য, শূন্যপদের সংখ্যার ১০ গুণ বেশি প্রার্থীদের ডাকত। তবে, গত কয়েক বছর ধরে আবেদনকারীদের সংখ্যা ক্রমে বাড়ছিল। এই প্রবণতা লক্ষ্য করে, আরও প্রার্থীদের রেল দফতরে নিয়োগের দ্বিতীয় পর্যায়ে পরীক্ষা দেওয়ার সুযোগ করে দেওয়ার লক্ষ্যে ২০১৯ সালে সিবিটি ২ শর্টলিস্টে পরীক্ষার্থীদের সংখ্যা বাড়িয়ে শূন্যপদের ২০ গুণ করা হয়েছিল।

রেলমন্ত্রী দাবি করেছেন, বর্তমান সমস্যাটি তৈরি হয়েছে আরআরবি এনটিপিসি পরীক্ষার জন্য অনেক চাকরি প্রার্থী একটির বেশি বিভাগে আবেদন করেছেন বলে। এই কারণে, আরআরবি এনটিপিসি ২০২১ পরীক্ষার ফলাফল অনুযায়ী সিবিটি ২ এর সংক্ষিপ্ত তালিকাগুলিতে, একই রোল একাধিক তালিকাভুক্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এই অবস্থায় বিষয়টির উপযুক্ত সমাধান করার আশ্বাস দিয়ে, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব চাকরি প্রার্থীদের অনুরোধ করেছেন, এই বিষয়ে প্রচারিত কোনও খবরে বিশ্বাস না করতে। তিনি প্রার্থীদের উদ্দেশ্যে বলেছেন, সরকার তাঁদের সমস্যাগুলি সংবেদনশীলতার সঙ্গে শুনে তার দ্রুত সমাধান করবে।

Share this article
click me!