India's New CEA: ভারতের নতুন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা নাগেশ্বরণ - কে তিনি, চিনে নিন

ভারত সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা (Chief Economic Advisor) হিসাবে নিযুক্ত করা হল ড. ভেঙ্কটরামন অনন্ত নাগেশ্বরনকে (Dr Venkatraman Anantha Nageswaran)। কে তিনি চিনে নিন ভারতের অর্থনীতির (Indian Economy) হাল ধরার জন্য মোদী সরকারের (Modi Govt) মনোনীত ব্যক্তিটিকে।
 

Web Desk - ANB | Published : Jan 28, 2022 5:43 PM IST / Updated: Jan 28 2022, 11:22 PM IST

শুক্রবার ড. ভেঙ্কটরামন অনন্ত নাগেশ্বরনকে (Dr Venkatraman Anantha Nageswaran) ভারত সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা (Chief Economic Advisor) হিসাবে নিযুক্ত করা হল। একাধারে তিনি অ্যাকাডেমিক, আবার ক্রেডিট সুইস গ্রুপ এজি (Credit Suisse Group AG) এবং জুলিয়াস বেয়ার গ্রুপের (Julius Baer Group) প্রাক্তন কার্যনির্বাহী কর্তাও বটে। তিনি প্রাক্তন সিইএ (CEA) কেভি সুব্রমনিয়নের (KV Subramanian) স্থলাভিষিক্ত হলেন। গত ডিসেম্বর মাসেই সিইএ হিসাবে তাঁর তিন বছরের মেয়াদ শেষ করে আবার ক্লাসঘরে ফিরে গিয়েছিলেন সুব্রমনিয়ন। চিনে নেওয়া যাক মোদী সরকারের (Modi Govt) নতুন অর্থনৈতিক উপদেষ্টা ভি নাগেশ্বরন'কে - 

অর্থনীতির জগতে ড. ভেঙ্কটরামন অনন্ত নাগেশ্বরন বেশ বড় নাম। ১৯৮৫ সালে আহমেদাবাদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (IIM, Ahmedabad) থেকে ম্যানেজমেন্টে স্নাতকোত্তর ডিপ্লোমা (MBA) সম্পূর্ণ করেছিলেন। ১৯৯৪ সালে, বিনিময় হারের অভিজ্ঞতামূলক আচরণের (Empirical Behaviour of Exchange Rates) উপর তাঁর গবেষণাধর্মী কাজের জন্য, ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয় (University of Massachusetts) থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছিলেন। 

আরও পড়ুন - World Inequality Report: ছড়ি ঘোরাচ্ছে ১ শতাংশ, বিশ্বের সবচেয়ে অসম দেশগুলির একটি ভারত

আরও পড়ুন - দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে বার্তা কেন্দ্রীয় মন্ত্রীর, রাজীব চন্দ্রশেখর বললেন 'সুখবর'

আরও পড়ুন - Asia Power Index: আমেরিকা-চিনই সুপারপাওয়ার, চ্যালেঞ্জ জানাতে কি পারবে ভারত

এরপর ২০১১ সাল পর্যন্ত তিনি সুইজারল্যান্ড (Switzerland) এবং সিঙ্গাপুরের (Singapore) বেশ কয়েকটি বেসরকারি সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের ম্যাক্রো ইকোনমিক এবং ক্যাপিটাল মার্কেট রিসার্চের কাজে নেতৃত্ব দিয়েছিলেন। বর্তমানে তিনি ক্রি বিশ্ববিদ্যালয়ের (Krea University) অর্থনীতি বিভাগের একজন ভিজিটিং অধ্যাপক। ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদে অস্থায়ী সদস্য হিসাবেও কাজ করেছেন। অর্থনীতির বিষয়ে একাধিক গ্রন্থও রচনা করেছেন। তাঁর অন্যতম আলোচিত গ্রন্থগুলি হল - 'দ্য ইকোনমিক্স অফ ডেরিভেটিভস' (The Economics of Derivatives) এবং 'দ্য রাইজ অফ ফাইন্যান্স: কসেস, কনসিকোয়েন্স অ্যান্ড কিওরস' (The Rise of Finance: Causes, Consequences and Cures) প্রভৃতি।

ভারত সরকারের নবনিযুক্ত প্রধান অর্থনৈতিক উপদেষ্টা হিসাবে কিন্তু, কঠিন চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে ভি নাগেশ্বরনকে। কোভিড-১৯ মহামারীর দ্বিতীয় তরঙ্গের ধ্বংসলীলার পর ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছিল ভারতের অর্থনীতি (Indian Economy)। তারমধ্যেই আবার নতুন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে মহামারির তৃতীয় তরঙ্গ। আয়ের ব্যাপক বৈষম্য এবং ক্রমবর্ধমান বেকারত্বের মতো সমস্যার মোকাবিলা করার পাশাপাশি, নতুন সিইএ-কে দেশের অর্থনীতির প্রবৃদ্ধি, বিনিয়োগ এবং রাজস্ব ঘাটতি কমানোর জন্য নতুন ধারণা দিতে হবে অর্থমন্ত্রক তথা সরকারকে। এছাড়া, তাঁকে দেশের অর্থনৈতিক সমীক্ষাও তৈরি করতে হবে। বাজেটের আগে সংসদে এই সমীক্ষা পেশ করা হয়। একে দেশের অর্থনীতির বার্ষিক রিপোর্ট কার্ড বলা যেতে পারে। .

Share this article
click me!