রাজস্থান বিধানসভা নির্বাচন : এগিয়ে অশোক গেহলট-বসুন্ধরা রাজে সিন্ধিয়া, দেখে নিন কী বলছে রাজস্থানের ট্রেন্ড

মুখ্যমন্ত্রী অশোক গেহলট তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে কয়েকশো ভোটে এগিয়ে রয়েছেন। একই সঙ্গে ঝালরাপাটন বিধানসভা আসনে প্রথম দফার ভোট গণনা শেষ হয়েছে।

Parna Sengupta | Published : Dec 3, 2023 4:43 AM IST

রাজস্থানের গদির লড়াইয়ের 'পরীক্ষার' 'ফলাফল' প্রকাশ আজ। ২৫ নভেম্বর ২০০টি বিধানসভা আসনের মধ্যে ১৯৯টির জন্য নির্বাচন করা হয়েছিল। এই অনেক বড় নেতার বিশ্বাসযোগ্যতা বড়সড় ঝুঁকির মুখে পড়েছে। বিজেপি ৭ জন সাংসদকে প্রার্থী করেছে এবং কংগ্রেসের অনেক বর্ষীয়ান নেতা প্রতিযোগিতার লড়াইয়ে রয়েছেন। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে রাজস্থানে খেলা হবে হাড্ডাহাড্ডি। শেষ মুহুর্তেও ঘুরে যেতে পারে ভোটের ফল। কারণ এক্সিট পোলের ফলাফল মিশ্র হয়েছে। বুথ ফেরত সমীক্ষার ফলাফলে, কিছু জায়গায় কংগ্রেস সরকার ফেরার কথা বলা হয়েছে। আবার কোথাও বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য গত ৩০ বছরে, রাজস্থানে একবার বিজেপি, একবার কংগ্রেস-এভাবে ক্ষমতার বদল হয়েছে। তাই ইতিহাসকে হাতিয়ার করে ক্ষমতা দখলের স্বপ্ন দেখছে বিজেপি, অন্যদিকে নতুন ইতিহাস তৈরির আশা করছে কংগ্রেস।

সকাল ১০টা পর্যন্ত রাজস্থান বিধানসভা নির্বাচন ২০২৩-এ ভোট গণনার ট্রেন্ড বলছে বিকানের পশ্চিমে পিছিয়ে রয়েছেন কংগ্রেস মন্ত্রী বিডি কাল্লা, এগিয়ে বিজেপি। লক্ষ্মণগড়ে কংগ্রেস সভাপতি গোবিন্দ সিং দোতাসারা পিছিয়ে, এগিয়ে বিজেপি সুভাষ মাহারিয়া। ঘোটওয়ারার বিজেপি সাংসদ এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন রাঠোর পিছনে, কংগ্রেসের অভিষেক চৌধুরী এগিয়ে, এখানে বিজেপি বিদ্রোহী আশুসিংহ সুরপুরা দাঁড়িয়েছেন। সাপোত্রায় পিছিয়ে কংগ্রেস মন্ত্রী রমেশ মীনা।

মুখ্যমন্ত্রী অশোক গেহলট তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে কয়েকশো ভোটে এগিয়ে রয়েছেন। একই সঙ্গে ঝালরাপাটন বিধানসভা আসনে প্রথম দফার ভোট গণনা শেষ হয়েছে। রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং প্রবীণ বিজেপি নেত্রী বসুন্ধরা রাজে সাড়ে চার হাজারের বেশি ভোটে এগিয়ে রয়েছেন।

রবিবার সকালে ভোট গণনা প্রসঙ্গে বিধানসভার বিরোধী দলনেতা রাজেন্দ্র রাঠোর বলেন, ব্যালট বাক্স খোলার পর আমাদের সরকার গঠন শুরু হবে। কয়েক ঘণ্টা পর নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে গঠিত হবে বিজেপি সরকার। রাজস্থানের বিজেপি নেতা সতীশ পুনিয়া বলেছেন যে বিজেপি পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে বলে আশা করছি। আমি সম্পূর্ণ আত্মবিশ্বাসী যে বিজেপি ১২৫টিরও বেশি আসন নিয়ে সরকার গঠন করবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!