Assembly Election Result: বিজেপি বনাম কংগ্রেস, ৪ রাজ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ফলাফলে নজর সারা ভারতের

রবিবার সকাল ৮টা থেকে শুরু হবে ভোটগণনা। রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় ও তেলঙ্গানা – এই চার রাজ্যের নির্বাচনের ফলাফল কী হবে, তার ওপরেই অনেকখানি নির্ভর করবে ২০২৪-এর নির্বাচনের ছবি।

Sahely Sen | Published : Dec 3, 2023 2:01 AM IST

২০২৪ সালে রয়েছে লোকসভা ভোট। কেন্দ্রের বিজেপি সরকার আরও শক্তিশালী হবে, নাকি, তাকে পিছিয়ে দিয়ে নতুন করে দিল্লির মসনদ দখল করে নেবে কংগ্রেস, তারই একঝলক মহড়া হতে চলেছে ৩ ডিসেম্বর, রবিবার, ৪ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলের দিন। রবিবার সকাল ৮টা থেকে শুরু হবে ভোটগণনা। রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় ও তেলঙ্গানা – এই চার রাজ্যের নির্বাচনের ফলাফল কী হবে, তার ওপরেই অনেকখানি নির্ভর করবে ২০২৪-এর নির্বাচনের ছবি। 

-

রাজস্থানের সমীক্ষা বলছে, এবার কংগ্রেসকে পরাজিত করে ক্ষমতায় আসতে পারে বিজেপি। ২০০ আসনের রাজস্থানে ম্যাজিক ফিগার ১০১। তার মধ্যে ৯৪ থেকে ১১৪ টি আসন পেতে পারে বিজেপি। কংগ্রেস পেতে পারে ৭১ থেকে ৯১ টি আসন। BSP সর্বোচ্চ ৫ টি এবং অন্যান্য দল ৯ থেকে ১৯ টি আসন পেতে পারে। 

-

সমীক্ষা অনুযায়ী, মধ্যপ্রদেশে ১১৩ থেকে ১৩৭ টি আসন পেতে পারে কংগ্রেস। বিজেপির দখলে যেতে পারে ৮৮ থেকে ১১২ টি আসন। BSP ১ থেকে ৫ টি আসন জিততে পারে। আর, অন্য়ান্য় দল ১ থেকে ৬ টি আসনে জিততে পারে। মধ্যপ্রদেশে ম্য়াজিক ফিগার ১১৬টি। 

-

৯০ আসনের ছত্তীসগঢ়ে ম্য়াজিক ফিগার ৪৬টি। কংগ্রেস এবার ৪১ থেকে ৫৩ টি আসন পেতে পারে। BJP-র ঝুলিতে যেতে পারে ৩৬ থেকে ৪৮ টি আসন। অন্য়ান্য় দল সর্বোচ্চ ৪ টি আসন পেতে পারে।

-

১১৯ আসনের তেলঙ্গানায় ম্যাজিক ফিগার ৬০টি। বুথ ফেরত সমীক্ষা বলছে, তেলঙ্গানায় এবার কংগ্রেসের ক্ষমতায় আসার সম্ভাবনা। মোট ১১৯টি আসনের মধ্য়ে কংগ্রেস পেতে পারে ৪৯ থেকে ৬৫ টি আসন। কেসিআর-এর বিআরএস পেতে পারে ৩৮ থেকে ৫৪ টি আসন। BJP-র ঝুলিতে যেতে পারে ৫ থেকে ১৩ টি আসন। মিম-সহ অন্য়ান্য় দল ৫ থেকে ৯টি আসন পেতে পারে।

Share this article
click me!