Ram Mandir: রাম মন্দির উদ্বোধন অনুষ্ঠান ঘিরে টানা কর্মসূচি উত্তরপ্রদেশে, বাস-ট্যাক্সিতে বাজবে রামভজন

মুখ্যমন্ত্রী যোদী আদিত্যনাথ নির্দেশ অনুসারে এবার এই রামভক্তদের উচ্ছ্বাস এবার দেখা যাবে রাজ্যের পরিবহন দফতরের অনুষ্ঠানেও।

 

Saborni Mitra | Published : Jan 4, 2024 3:13 PM IST

আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠা। ইতিমধ্যেই কাউন্টডাউন শুরু হয়ে গেছে। উত্তর প্রদেশ জুড়েই মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তৈরি করতে চাইছেন একটি ধর্মীয় বাতাবরণ। আর সেই কারণে প্রস্তুতি শুরু হয়ে গোটা রাজ্য জুড়েই। ইতিমধ্যেই গোটা রাজ্যের শহর থেকে গ্রাম সর্বত্রই রাম লালাকে নিয়ে শোভাযাত্রা শুরু হয়েছে। রাজ্যের মানুষ ভজন, কীর্তন করছেন। রাম চরিত সামনের অবিচ্ছিন্ন পাঠও করছে। রামভক্তদের উচ্ছ্বাসকে প্রকাশ করছে।

এবার মুখ্যমন্ত্রী যোদী আদিত্যনাথ নির্দেশ অনুসারে এবার এই রামভক্তদের উচ্ছ্বাস এবার দেখা যাবে রাজ্যের পরিবহন দফতরের অনুষ্ঠানেও। যোগী আদিত্যনাথের নির্দেশে আগামী ২২ জানুয়ারি পর্যন্ত রাজ্য পরিবহন দফতরের সব বাসেই রাম ভজন-কীর্তন চলবে। যত্রীদের একটি আনন্দদায়ক যাত্রা উপহার দেবে বলেও জানিয়েছেন যোগী সরকার। রাজ্য সরকারের কথায় ভগবান রামের জীবন থেকে অনুপ্ররণা নেওয়া হবে।

সম্প্রতি মুখ্যমন্ত্রী যোগী বলেছেন, ১৪ জানুয়ারি থেকে ২৪ মার্চ পর্যন্ত অযোধ্যার মন্দিরগুলিতে ভজন কীর্তণ, রামায়ণ ও রামচলিত মাসন পাঠ করা হবে। সুন্দরকাণ্ডের অনুষ্ঠান সংগঠনের উপর জোর দেওয়া হয়েছে। এই অনুষ্ঠান যাতে হয় তার জন্য সরকার ইতিমধ্যেই বিষয়টি নিয়ে আলোচনাকরছে।

এখানেই শেষ নয় পরিবহন দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে অযোধ্যায় রামলালার প্রাণ প্রতিষ্ঠা উৎসবের কারণে সমস্ত যাত্রীবাহী বাস ও বাসস্ট্যান্ডগুলি পরিষ্কার করা হবে। বাসে পাবলিক অ্যাড্রেস সিস্টেম রাম ভজন বাজবে। সেখানে বিভিন্ন শিল্পিদের বিখ্যাত রচনা পাঠ করা হবে। জনপ্রিয় সমসাময়িক গান ও স্থানীয়ভাবে বিখ্যাত রাম ভজনও চালান হবে। পাশাপাশি যাত্রীদের সুবিধের জন্য যোগী সরকার একটি হেল্পডেস্ক চালু করছে। এই হেল্পডেক্স যাত্রীদের সাহায্য করবে।

পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ উপাদান হল ট্যাক্সি ও ট্যুরিস্ট বাস মালিকদের সঙ্গে মিটিং তাদের অযোধ্যায় যানবাহন রিজার্ভ করার জন্য অনুরোধ করা। ট্যাক্সি ও বাস চালকদের নিরাপদ ড্রাইভিং ট্রাফিক নিয়ম মেনে চলা, পর্যটকদের সঙ্গে সঠিক আচরণ, মাদক পরিহার, যানবাহন পরিচ্ছন্ন রাখা,যাত্রীদের সঙ্গে সমস্যা তৈরি না করা। এই সময় অযোধ্যায় প্রচুর দর্শনার্থী ও ভ্রমণার্থী আসবে। আর সেই কারণে নিরাপত্তার ব্যবস্থাও করা হয়েছে। আর সেই কারণে এনফোর্সমেন্ট টিমগুলি অযোধ্যার ২০০ কিলোমিটারের মধ্যে টহল দেবে।

 

Read more Articles on
Share this article
click me!