'রাম মন্দির প্রাণ প্রতিষ্ঠা দেশকে এক সূত্রে বেঁধেছে', বছরের প্রথম মন কি বাত অনুষ্ঠানে আর কী বললেন মোদী

প্রধানমন্ত্রী বলেন যে ভগবান রামের শাসন আমাদের সংবিধান প্রণেতাদের জন্যও অনুপ্রেরণার উত্স ছিল, তাই ২২ জানুয়ারি অযোধ্যায়, রাম রাষ্ট্র সম্পর্কে কথা বলেছিলাম। অযোধ্যায় প্রাণ প্রতিষ্ঠা দেশের কোটি কোটি মানুষকে একত্রিত করেছে।

Parna Sengupta | Published : Jan 28, 2024 10:33 AM IST

আজ বছরের প্রথম মন কি বাত অনুষ্ঠানে দেশবাসীর উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর ভাষণে মোদী বলেছিলেন যে দু'দিন আগে আমরা সমস্ত দেশবাসী ৭৫তম প্রজাতন্ত্র দিবস অত্যন্ত আড়ম্বরে উদযাপন করেছি। আমাদের সংবিধানের ৭৫ বছর পূর্ণ হচ্ছে। আমাদের গণতন্ত্রের এই উত্সবগুলি ভারতকে গণতন্ত্রের মা হিসাবে আরও শক্তিশালী করে। ভারতের সংবিধান অনেক চিন্তা-ভাবনা করে তৈরি করা হয়েছিল, তাই একে জীবন্ত দলিল বলা হয়।

'শুধু সমষ্টিবাদের শক্তিই দেশকে নিয়ে যাবে উচ্চতায়'

প্রধানমন্ত্রী বলেন যে ভগবান রামের শাসন আমাদের সংবিধান প্রণেতাদের জন্যও অনুপ্রেরণার উত্স ছিল, তাই ২২ জানুয়ারি অযোধ্যায়, রাম রাষ্ট্র সম্পর্কে কথা বলেছিলাম। অযোধ্যায় প্রাণ প্রতিষ্ঠা দেশের কোটি কোটি মানুষকে একত্রিত করেছে। রাম সকলের হৃদয়ে এবং সকলের ভক্তিতে আছেন। আমি দেশের মানুষকে মকর সংক্রান্তি থেকে ২২ জানুয়ারি পর্যন্ত পরিচ্ছন্নতা অভিযান চালানোর আহ্বান জানিয়েছিলাম। আমি পছন্দ করেছি যে লোকেরা তাদের নিজ নিজ এলাকার ধর্মীয় স্থানগুলি পরিষ্কার করে। এই অনুভূতি থামলে চলবে না, এই অভিযান যেন থামবে না। এটাই সমষ্টির শক্তি, যা দেশকে নিয়ে যাবে সাফল্যের নতুন উচ্চতায়।

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নারী শক্তির উল্লেখ

প্রধানমন্ত্রী বলেন, 'এবার ২৬ জানুয়ারির কুচকাওয়াজ ছিল অসাধারণ, তবে সবচেয়ে আলোচিত বিষয় হলো কুচকাওয়াজে নারী শক্তিকে দেখা। নারী সৈনিকদের দল যখন কর্তব্যের পথে পা বাড়ালো, তখন সবার মন গর্বে ভরে গেল। সাংস্কৃতিক অনুষ্ঠানেও অংশ নেন দেড় হাজার কন্যাশিশু। অনেক ছকেও নারী শক্তি প্রদর্শন করা হয়েছে। অর্জুন পুরস্কার পাওয়া খেলোয়াড়দেরও প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী মোদী বিশেষ করে অর্জুন পুরস্কার পাওয়া ১৩ জন মহিলা খেলোয়াড়ের প্রশংসা করেছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!