অষ্টম বারের জন্য মুখ্যমন্ত্রী পদ ছাড়লেন নীতীশ, ২৮ বছরে তৃতীয়বার বিজেপির সঙ্গে জোট

বিজেপির সঙ্গে জেডিইউ-র জোট নিশ্চিত। শীঘ্রই রবিবার সন্ধ্যায় রাজ্যপালের কাছে বিধায়কদের সমর্থনের চিঠি হস্তান্তর করে নীতীশ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন বলে মনে করা হচ্ছে।

Parna Sengupta | Published : Jan 28, 2024 7:10 AM IST

বিহারে রাজনৈতিক উত্থান নিয়ে জল্পনা আরও একবার সঠিক প্রমাণিত হল। নীতীশ কুমার রবিবার সকালে একই কাজ করলেন, যা গত কয়েকদিন ধরে ভবিষ্যদ্বাণী করা হচ্ছিল। রবিবার সকালে তিনি রাজ্যপাল রাজেন্দ্র আরলেকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। তিনি রাজ্যপালকে জানিয়েছেন যে তিনি মহাজোট থেকে আলাদা হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

বিহারে এরপর কী হতে চলেছে?

বিজেপির সঙ্গে জেডিইউ-র জোট নিশ্চিত। শীঘ্রই রবিবার সন্ধ্যায় রাজ্যপালের কাছে বিধায়কদের সমর্থনের চিঠি হস্তান্তর করে নীতীশ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন বলে মনে করা হচ্ছে। বিধানসভায় বিজেপির ৭৮ জন বিধায়ক, JDU-এর ৪৫ এবং HAM-এর ৪ জন বিধায়ক রয়েছে। ২৪৩ সদস্যের বিধানসভায়, তিনটি দলের মিলে এই সংখ্যা ১২৭, যা সংখ্যাগরিষ্ঠ সংখ্যা ১২২-এর চেয়ে পাঁচ বেশি।

অন্যদিকে, চোখ থাকবে আরজেডি এবং বিশেষ করে লালুপ্রসাদ ও তেজস্বীর বক্তব্যের দিকে। অতীতে, নীতীশ যখন আরজেডি-র সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিলেন, তখন পারস্পরিক তিক্ততা চরমে পৌঁছেছিল।

জেনে রাখা ভালো যে কীভাবে নীতীশ অষ্টমবারের মতো মুখ্যমন্ত্রীর পদ ছেড়েছেন।

৩ মার্চ,২০০০-এ প্রথমবারের মতো মুখ্যমন্ত্রী হন নীতীশ কুমার। যাইহোক, সংখ্যাগরিষ্ঠতা সংগ্রহ করতে না পারার কারণে, ১০ মার্চ ২০০০ তারিখে তাকে পদ থেকে পদত্যাগ করতে হয়েছিল।

২০০৫ সালে বিহারে অনুষ্ঠিত নির্বাচনে, বিজেপির সমর্থনে নীতীশ দ্বিতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হন।

২০১০ সালে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের পরে, নীতীশ আবার মুখ্যমন্ত্রী হন।

লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে দলের খারাপ পারফরম্যান্সের কারণে তিনি মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। এ সময় তিনি জিতন রাম মাঞ্জির হাতে মুখ্যমন্ত্রীর পদ তুলে দেন। যাইহোক, ২০১৫ সালে দলে অভ্যন্তরীণ কলহ শুরু হলে, নীতীশ মাঝিকে সরিয়ে দিয়ে আবার মুখ্যমন্ত্রীর পদ গ্রহণ করেন।

২০১৫ সালের বিধানসভা নির্বাচনে এনডিএ-র বিরুদ্ধে মহাজোট (জেডিইউ, আরজেডি, কংগ্রেস এবং বাম জোট) জয়ের পর নীতীশ কুমার আবার বিহারের মুখ্যমন্ত্রী হন। এই নিয়ে পঞ্চমবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন নীতীশ।

উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের পরে, নীতীশ কুমার মহাজোট থেকে আলাদা হওয়ার সিদ্ধান্ত নেন। তিনি জুলাই ২০১৭ এ নিজেই পদ থেকে পদত্যাগ করেন এবং আবার এনডিএ-তে যোগ দিয়ে মুখ্যমন্ত্রীর পদ গ্রহণ করেন।

২০২০ সালের বিধানসভা নির্বাচনে এনডিএ জোট জিতেছে। তবে বিজেপির তুলনায় জেডিইউ-র আসন উল্লেখযোগ্যভাবে কমেছে। তা সত্ত্বেও মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন নীতীশ কুমার।

২০২২ সালে এনডিএ থেকে বিচ্ছিন্ন হওয়ার ঘোষণার পরপরই, নীতীশ কুমার আরজেডি-র নেতৃত্বাধীন মহাজোটে যোগ দেওয়ার ঘোষণা করেছিলেন। এর মাধ্যমে অষ্টমবারের মতো মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন নীতীশ কুমার। ২৮ জানুয়ারী ২০২৪-এ, তিনি অষ্টমবারের মতো মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!