মিথ্যা বিজ্ঞাপন দিলেই ১ কোটি জরিমানা! রামদেবের প্রশংসা করে পতঞ্জলিকে সতর্ক করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট বলেছে, আগামী দিনে রামদেবের সংস্থা যদি অসুস্থতা নিরাময় নিয়ে একটি নির্দিষ্ট বিষয় নিয়ে মিথ্যা দাবি করে তাহলে প্রতিটি পণ্যের ওপর ১ কোটি টাকা জরিমানা আরোপ করা হতে পারে।

 

Saborni Mitra | Published : Nov 21, 2023 6:24 PM IST / Updated: Nov 22 2023, 07:52 AM IST

এবার রামদেবের আয়ুর্বেদ সংস্থা পতঞ্জলিকে আবারও সতর্ক করল সুপ্রিম কোর্ট। বিভিন্ন রোগের নিরাময়ের জন্য ভেষজ পণ্যের ব্যবসায়িক সংস্থার বিজ্ঞাপণে মিথ্য ও বিভ্রান্তিকর দাবির বিরুদ্ধেই দেশের শীর্ষ আদালত সতর্ক করল পতঞ্জলিকে। সুপ্রিম কোর্ট বলেছে, 'পতঞ্জলি আয়ুর্বেদের এই ধরনের সমস্ত মিথ্যা ও বিভ্রান্তিকর বিজ্ঞাপন অবিলম্বে বন্ধ করতে হবে। আদালত এই ধরনের কোনও লঙ্ঘনকে যথেষ্ট গুরুত্ব সহকারে নেবে।' পতঞ্জলির বিরুদ্ধে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের একটি আবেদনের শুনানির সময় বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লাহ এবং প্রশান্ত কুমার মিশ্রের ডিভিশন এই সতর্কতা জারি করেছে।

শীর্ষ আদালত ২৩ অগাস্ট ২০২২ সালে টিকা অভিযান ও অধুনিক ওষুধের বিরুদ্ধে রামদেবের বক্তব্যের বিরুদ্ধে IMA কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ও আয়ুশ ও পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডকে নোটিশ জারি করেছে। সংক্ষিপ্ত শুনানির সময় বেঞ্চ পতঞ্জলি আয়ুর্বেদকে আধুনিক ওষুধ ও চিকিৎসা ব্যবস্থার বিরুদ্ধে বিভ্রান্তিকর দাবি ও বিজ্ঞাপন বন্ধ করতে বলেছিল।

সুপ্রিম কোর্ট আরও বলেছে, আগামী দিনে রামদেবের সংস্থা যদি অসুস্থতা নিরাময় নিয়ে একটি নির্দিষ্ট বিষয় নিয়ে মিথ্যা দাবি করে তাহলে প্রতিটি পণ্যের ওপর ১ কোটি টাকা জরিমানা আরোপ করা হতে পারে। আর সেই কারণে সুপ্রিম কোর্ট বিষয়টি নিয়ে বিবেচনাও করতে পারে। সুপ্রিম কোর্ট কেন্দ্রের পক্ষ থেকে উপস্থিত আইনজীবীকে বিভ্রান্তিকর চিকিৎসা বিজ্ঞাপনের ইস্যুটির একটি প্রতিকার খুঁজে বের করতে বলেছিল, কারণ সেখানে নির্দিষ্ট কিছু রোগের নিখুঁত নিরাময় করে এমন ওষুধের বিষয় দাবি করা হয়েছে।

এই মামলার পরবর্তী শুনানি আগামী বছর ৫ ফেব্রুয়ারি। সেখানে IMAএর আবেদন গ্রহণ করবে। শীর্ষ আদালত এই আবেদনে নোটিশ জারি করার সময় অ্যালোপ্যাথি ও অ্যালোপ্যাথিক অনুশীলনকারীদের সমালোচনা করার জন্য রামদেবের তীব্র সমালোচনা করেন। বলেছেন, চিকিৎসা ও চিকিৎসা ব্যবস্থার অপব্যবহার থেকে বিরত থাকা জরুরি। সুপ্রিম কোর্ট আরও বলেছে, 'এই গুরু স্বামী রামদেব বাবার কী হয়েছে? শেষ পর্যন্ত আমরা তাঁকে সম্মান করি কারণ তিনি যোগব্যায়ামকে জনপ্রিয় করেছেন। কিন্তু তাঁর অন্যান্য ব্যবস্থার বিরুদ্ধে এজাতীয় সমালোচনা করা ঠিক নয়।' পাশাপাশি সুপ্রিম কোর্টের প্রশ্ন আয়ুর্বেদ যে ব্যবস্থা অনুসরণ করে তা কি নিশ্চিত? পাশাপাশি রামদেবকে নিশানা করে সুপ্রিম কোর্ট বলেছে, বিজ্ঞাপনে সব ডাক্তারকে এমনভাবে দেখান হয় তারা যেন খুনি বা অন্য কিছু।

IMA বেশ কয়েকটি বিজ্ঞাপনের উল্লেখ করেছে, যেখানে অভিযুক্ত অ্যালোপ্যাথ ও ডাক্তারদের দুর্বল হিসেবে দেখান হয়েছে। এই জাতীয় বিজ্ঞাপন জনগণকে বিভ্রান্ত করছে বলেও অভিযোগ করা হয়েছে। এটি অসম্মানজনক বলেও দাবি করা হয়েছে। IMA বলেছে, বিজ্ঞাপনে এমনটাও বলা হয়েছে, আধুনিক ওষুধ খাওয়ার পরেও চিকিৎসকরা নিজেরাই মারা যাচ্ছে। আইএমএ বলেছিল যে দেশে COVID-19 টিকা দান এবং অ্যালোপ্যাথিক ওষুধের ব্যবহার সহ টিকাগুলিকে নিরুৎসাহিত করার এটি একটি প্রচেষ্টা ছিল।

 

Share this article
click me!