সাধারণ ২ কামরার ফ্ল্যাট, সাদামাটা মধ্যবিত্তের মতোই দিন গুজরান করেন রতন টাটার ভাই জিমি টাটা

টাটা কোম্পানির মতো বিশ্বের অন্যতম ধনী পরিবারের ছোট ছেলে তথা রতন টাটার ভাই  জিমি টাটা। এতটা প্রভাবশালী পরিবারের ছেলে হয়েও অতি সাধারণ মধ্যবিত্তের মতো জীবনযাপন জিমি টাটার। মুম্বইয়ের কোলাবায় একটি অতি সাধারণ ২ কামরার ফ্ল্যাটে থাকেন জিমি টাটা। সম্প্রতি  শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা একটি টুইটে টাটা পরিবারের কনিষ্ঠ সন্তানের এই জীবনকাহিনি তুলে ধরেছেন।

Riya Das | Published : Jan 20, 2022 7:44 PM IST / Updated: Jan 21 2022, 01:24 AM IST

রতন  টাটাকে (Ratan Tata) চেনেন না এমন মানুষের সংখ্যা প্রায় নেই বললেই চলে। বিশ্বের অন্যতম বড় শিল্পপতি রতন  টাটাকে সকলেই চেনেন। এককথায় যার জীবনী খানিকটা গল্পের মতো। নিজের মেধা ও পরিশ্রম দিয়ে একটি ছোট লোকাল কোম্পানীকে বিরাট আন্তর্জাতিক কোম্পানীতে কীভাবে নিয়ে আসেন রতন টাটা,তা নিছকই গল্প ছাড়া কিছু কম নয়। ২১ বছরের মিশনে পৃথিবীর ৬ টি মহাদেশের ১০০টিরও বেশি দেশ ছড়িয়ে দেন প্রতিষ্ঠানটিক ব্যবসা।  ছোটবেলা থেকেই মেধাবী ছিলেন রতন টাটা। বিশ্বের অন্যতম সফল ব্যবসায়ী রতন টাটার শুরুটা হয়েছিল ছোটখাট চাকরি দিয়ে।  তারপর ১৯৬১ সালে টাটা স্টিল-এ চাকরি শুরু করেন। ব্লাস্ট ফার্নেস দেখাশোনা এবং লাইমস্টোন খোঁড়াখুঁড়ি দেখভাল করার মতো ছোট কাজ দিয়ে টাটা গ্রুপে যাত্রা শুরু হয়। তারপরই ১৯৯১ সালে টাটা সন্স-এর তৎকালীন চেয়ারম্যান জে আর ডি টাটা অবসরের সময়ে রতন টাটাকে  (Ratan Tata) পরবর্তী চেয়ারম্যান হিসেবে মনোনীত করেন। তারপর থেকে তার কঠিন যাত্রা শুরু। টাটা কোম্পানীর চেয়ারম্যান হিসেবে তাকে প্রথমে কেউ মেনে নিতে পারেননি। তবে তার নেতৃত্বে ২১ বছের টাটা গ্রুপের আয় প্রায় ৪০ গুন বেড়েছিল এবং লাভ বেড়েছিল প্রায় ৫০ গুণ। এই রতন টাটাকে যেমন সকলেই চেনেন, তেমনই এর জীবনের কাহিনিও কমবেশি সকলের কাছে অনুপ্রেরণা। তবে রতন টাটার ছোট ভাই জিমি টাটাকে চেনেন। কে এই জিমি টাটা, কেমন তার জীবনযাপন।

টাটা কোম্পানির মতো বিশ্বের অন্যতম ধনী পরিবারের ছোট ছেলে তথা রতন টাটার (Ratan Tata) ভাই  জিমি টাটা (Jimmy Tata)। এতটা প্রভাবশালী পরিবারের ছেলে হয়েও অতি সাধারণ মধ্যবিত্তের মতো জীবনযাপন জিমি টাটার। মুম্বইয়ের কোলাবায় একটি অতি সাধারণ ২ কামরার ফ্ল্যাটে থাকেন জিমি টাটা। সম্প্রতি  শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা (Harsh Goenka) একটি টুইটে টাটা পরিবারের কনিষ্ঠ সন্তানের এই জীবনকাহিনি তুলে ধরেছেন।  দেখে নিন টুইটটি,

 

আরও পড়ুন-Goa Election 2022: বিজেপি দুটি আসনের প্রস্তাব ফিরিয়েছেন মনোহর পারিক্করের ছেলে, সামনে রয়েছে অন্য প্রস্তাব

আরও পড়ুন-UP Elections 2022: যাদবদের শক্ত ঘাঁটি কারহাল থেকেই যোগীকে চ্যালেঞ্জ, প্রার্থী হতে পারেন অখিলেশ

আরও পড়ুন-আট দিনে মোদীকে দুটো চিঠি মমতার, কেন্দ্রের IAS ক্যাডার সংশোধনে আপত্তি মুখ্যমন্ত্রীর

 

শিল্পপতি হর্ষ গোয়েঙ্কার (Harsh Goenka shared Ratan Tata s 81 year Brother Jimmy Tata s lifestyle) টুইট থেকে জানা যায়, টাটা সন্স এবং অন্যান্য টাটা কোম্পানির শেয়ার হোল্ডার  তিনি। উত্তরাধিকার সূত্রে  টাটা পরিবারের অনেক সম্পত্তিও পেয়েছেন জিমি টাটা। তবে ব্যবসার প্রতি কোনও আগ্রহই জিমি টাটার (Jimmy Tata) ছিল না। রিপোর্ট থেকে জানা গেছে, এখনও পর্যন্ত একটা মোবাইল ফোনও নেই জিমি টাটার। তবে খেলাধুলোতে প্রচন্ড আগ্রহ রয়েছে তার। হর্ষ গোয়েঙ্কা টুইটে লিখেছেন, দুর্দান্ত স্কোয়াশ প্লেয়ার তিনি। আমাকে প্রতিবার হারিয়ে দিতেন। তবে টাটা গোষ্ঠীর লো প্রোফাইল পথ চলার ভাবনার কথা সকলেরই জানা। এবং টাটা পরিবারের অন্দর থেকেই এর সূত্রপাত। তবে কি এই কারণেই কোটি কোটি টাকার মালিক হয়েও একজন অতি সাধারণ মধ্যবিত্তের জীবনযাপনকে বেছে নিয়েছেন জিমি টাটা (Jimmy Tata) । এবং নিজের জীবনটা মাটির কাছাকাছি রাখতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন রতন টাটার   (Ratan Tata)  ভাই জিমি টাটার।কেন এতটা সাধারণ জীবনযাপনকে বেছে নিয়েছেন জিমি টাটা তা নিয়েই প্রশ্ন উঠছে। 

Read more Articles on
Share this article
click me!