UP Elections 2022: যাদবদের শক্ত ঘাঁটি কারহাল থেকেই যোগীকে চ্যালেঞ্জ, প্রার্থী হতে পারেন অখিলেশ

কারহাল মইনপুরী লোকসভা কেন্দ্রের অধীনে। মইনপুরীর সাংসদ মুলায়ম সিং যাদব। দীর্ঘ দিন ধরেই তিনি এই কেন্দ্রের প্রার্থী। গোটা মইনপুরী মুলায়ম সিং যাদবের শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত। 
বাবার লোকসভা কেন্দ্র থেকেই ছেলে অখিলেশ যাদবের বিধানসভা ভোটে লড়াইয়ের অভিষেক হতে পারে।

Asianet News Bangla | Published : Jan 20, 2022 6:24 PM IST / Updated: Jan 21 2022, 12:27 AM IST

উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে (UP Elections 2022) প্রার্থী হলে পারেন সমাজবাদী পার্টির (SP) সুপ্রিমো অখিলেশ যাদব (Akhilesh Yadav)। সম্ভবত তিনি পারিবারিক ঘাঁটি ময়নপুরী (Mainpuri) লোকসভা কেন্দ্রের অন্তরগত যেকোনও বিধানসভা আসনে থেকে প্রার্থী হতে পারেন। এই জেলার কারহাল (Karhal) আসতে দাঁড়াতে পারেন বসেও দলীয় সূত্রে খবর। তবে এখনও পর্যন্ত অখিলেশ নিজে এবিষয়ে মুখ খোলেননি। কোনও কিছু বলা হয়েনি তাঁর দলের পক্ষ থেকেও। কারহাল হল যাবদদের শক্তিশালী কেন্দ্র হিসেবেই পরিচিত। 

কারহাল কেন বিজেপির শক্তিশালী ঘাঁটি?
 কারহাল মইনপুরী লোকসভা কেন্দ্রের অধীনে। মইনপুরীর সাংসদ মুলায়ম সিং যাদব। দীর্ঘ দিন ধরেই তিনি এই কেন্দ্রের প্রার্থী। গোটা মইনপুরী মুলায়ম সিং যাদবের শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত। 
বাবার লোকসভা কেন্দ্র থেকেই ছেলে অখিলেশ যাদবের বিধানসভা ভোটে লড়াইয়ের অভিষেক হতে পারে। এটি সমাজবাদী পার্টির একটি নিরাপদ কেন্দ্র। তাই কোনও ঝুঁকি না নিয়ে অখিলেসকে এই আসন থেকেই দাঁড় করাতে পারে দল। 
কারহালের বর্তমান বিধায়ক সোবরং সিং যাদব। ২০০২ সালে তিনি বিজেপির প্রার্থী ছিলেন। তারর ২০০৭ থেকেই সমাজবাদী পার্টির প্রার্থী। এই কেন্দ্র থেকে জিতে আসছেন। 
সোবরয়ন সিং যাদবের আগে ১৯৮৫ সাল থেকে বাবু রাম যাদব এই কেন্দ্র থেকে জয়ী  হয়েছিলেন। তিনিও সমাজবাদী পার্টির প্রার্থী ছিলেন। 
শুধুমাত্র ১৯৯৩ সাল থেকেই এটি সমাজবাদী পার্টির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। শুধুমাত্র ২০০২ সালেই এটি এসপি-র হাত ছাড়া হয়েছিল। 

অখিলেশ যাদব আজমগড় লোকসভা কেন্দ্রের সাংসদ। তবে ২০২১ সালে তিনি বলেছিলেন তিনি প্রতিদ্বন্দ্বিতা করতে আর আগ্রহী নন। তবে বিধানসভা নির্বাচনে প্রার্থী হওয়ার বিষয়টি উড়িয়ে দেননি অখিলেশ। তিনি বলেছেন, আজমগড়ের জনগণের মতামত নেওয়ার পরই এই বিষয়ে তিনি সিদ্ধান্ত নেবেন। তবে দল তাঁকে যেখানে লড়াই করতে বলবে সেখানেই তিনি লড়াই করবেন। 


বুধবার উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশব চন্দ্র মৌর্য ও বিজেপির রাজ্যসভাপতি  স্বাধীনদেব সিং-এর উপস্থিতিতে বিজেপিতে যোগ দেন। দলীয় সূত্রে খবর আগেই থেকেই তাঁর যোগদানের বিষয়ে পাকা কথা হয়েছিল। শুধু অপর্ণাই নয়, বিজেপি রীতিমত মুলায়মের ঘরেই ফাটল ধরিয়ে দিয়েছে। কারণ অপর্ণার পরই বিজেপিতে যোগ দিতে পারেন মুলায়ম সিং-এর শ্যালক প্রমোদ গুপ্ত। 

অপর্ণা যাদব হলেন মুলয়াম সিং যাদবের ছোট ছেল প্রতীক যাদবের স্ত্রী। বিজেপি সূত্রের খবর ইতিমধ্যেই অপর্ণার সঙ্গে প্রাথমিক পর্যায়ের কথাবার্তা সারা হয়ে গেছে বিজেপির। এর আগে ২০১৭ সালে নির্বাচনে অপর্ণা সমাজবাদী পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন লক্ষ্ণৌ ক্যান্টটনমেন্ট আসন থেকে। যদিও সেবার নির্বাচনে তিনি বিজেপি প্রার্থী রীতা বহুগুণা যোশীর কাছে হেরে গিয়েছিলেন। চলতি নির্বাচনে অপর্ণা বিজেপিতে যোগ দিলে গেরুয়া শিবিরের হয়ে ভোট যুদ্ধে প্রার্থী হতে পারেন।

Punjab Elections 2022: অকালি দলের সঙ্গে জোট করে পঞ্জাবে লড়াই মায়াবতীর, ১৪ প্রার্থীর নাম ঘোষণা

আট দিনে মোদীকে দুটো চিঠি মমতার, কেন্দ্রের IAS ক্যাডার সংশোধনে আপত্তি মুখ্যমন্ত্রীর
Goa Assembly Election 2022: কোন পথে মনোহর পারিক্করের ছেলে উৎপল, বিজেপির তালিকা থেকে 'নিখোঁজ'

Read more Articles on
Share this article
click me!