Ration strike: নতুন বছরের প্রথম দিন থেকেই রেশন ধর্মঘটের ডাক, সমস্যায় প্রায় ৮১ কোটি গরীব মানুষ

আন্দোলনকারীরা জানিয়েছে, কমিশন নিয়ে অসন্তোষের জেরেই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ১ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে রেশন বন্টন।

 

Saborni Mitra | Published : Dec 28, 2023 1:56 PM IST / Updated: Dec 28 2023, 07:30 PM IST

নতুন বছরের প্রথম দিন থেকেই দেশ জুড়ে রেশন ধর্মঘটের ডাক দিয়েছে রেশন ডিলাররা। অনির্দিষ্টকালের জন্য রেশন ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ধর্মঘট ডেকেছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপস ওনারস ফেডারেশন। এই ধর্মঘটের কারণে সবথেকে বেশি সমস্যায় পড়বে দেশের প্রায় ৮১ কোটি দরিদ্র মানুষ। আন্দোলনকারীরা জানিয়েছেন, ধর্নঘটের ফলে ১টা জানুয়ারি থেকে দশের প্রায় ৫ লক্ষ ৩৮ হাজার রেশন দোকান বন্ধ থাকবে। ধর্মঘটের প্রভাব পড়বে এই রাজ্যেও। কারণ এই রাজ্যে বন্ধ থাকবে ২০ হাডার ২৭১টি দোকান।

ধর্মঘটের কারণঃ

আন্দোলনকারীরা জানিয়েছে, কমিশন নিয়ে অসন্তোষের জেরেই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ১ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে রেশন বন্টন। সবথেকে বেশি সমস্যায় পড়বে দেশের দরিদ্র মানুষ। কারণ নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধির কারণে তারাই সবথেকে বেশি রেশনের ওপর নির্ভরশীল।

আন্দোলনকারীদের দাবি

আন্দোলনকারীরা জানিয়েছে তাদের দাবি না মেটা পর্যন্ত এই ধর্মঘট চলবে। নেটওয়ার্ক সমস্যা ও আঙুলের ছাপের কারণে প্রায়ই গ্রাহক বা উপভোক্তাদের সমস্যা পড়তে হয়। রাগ গিয়ে পড়ে ডিলারদের ওপর। অন্যদিকে গো়ডাউন থেকে রেশন দোকান পর্যন্ত খাদ্য সামগ্রী আনার সময় কিছু জিনিস নষ্ট হয়। তারও গুণগার দিতে হয় রেশন ডিলারদের। পাশাপাশি ডিলারদের দাবি চট বা পাটের বস্তায় করে খাদ্যশস্য দিতে হবে। যাতায়াতে সমস্যাদীর্ণ জেলাগুলি বেশি পরিমাণে কমিশন দিতে হবে। অগ্রিম কমিশন চালু করতে হবে।

রেশন ডিলারদের ডাকা ধর্মঘটের প্রভাব পড়বে এই রাজ্যেও।  এই রাজ্যের রেশন নিয়ে একাধিক দুর্নীতির অভিযোগ রয়েছে। যা নিয়ে সমস্যায় পড়তে হয়েছে রেশন ডিলারদের। স্থানীয় অসন্তোষের কারণে হয়রান হতে রেশন ডিলারদের। এই সমস্যা থেকে মুক্তি চান তারা। 

Share this article
click me!