Ration Shop New Rules: আধার কার্ড না থাকলেও পাওয়া যাবে রেশন, নিয়মে জোর দিল কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক

কেন্দ্রের বিজ্ঞপ্তি সত্ত্বেও আধারবিহীন কোনও ব্যক্তিকে রেশন দিতে বারণ করছিল রাজ্যের খাদ্য দফতর। সেই অভিযোগ শুনে কেন্দ্রীয় সচিবের কটাক্ষ, পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলি হয়ত কেন্দ্র সরকারের বিজ্ঞপ্তি সম্পর্কে অবগত নয়। 

Web Desk - ANB | Published : Apr 2, 2023 7:03 AM IST

দেশের সমস্ত চাহিদাসম্পন্ন মানুষ যাতে অবশ্যই খাদ্য সুরক্ষার আওতায় আসেন, তা নিশ্চিত করতে রেশন ডিলারদের নয়া বার্তা দিল কেন্দ্র সরকার। কেন্দ্রের তরফে নির্দেশ দেওয়া হয়েছে যে, আধার কার্ড না থাকলেও এবার থেকে যেন সবাইকে রেশন দেওয়া হয়। রেশন ডিলারদের সংগঠনের সঙ্গে বৈঠকের পর একথা বলেন কেন্দ্রীয় খাদ্য সচিব। পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যে আধার যাচাইয়ের কাজ সম্পূর্ণ করতে অনেক মানুষেরই বিলম্ব হয়েছে। এই আবহে কার্ডবিহীন গ্রাহকদের রেশন দিলে রাজ্যের খাদ্য দফতরকে জবাবদিহি করতে হচ্ছে রেশন ডিলারদের। কেন্দ্রীয় খাদ্যসচিব জানিয়েছেন, পূর্বেই বিজ্ঞপ্তি জারি হয়েছিল যে, আধার কার্ড ছাড়াও রেশন দেওয়া যাবে সবাইকে। প্রয়োজনে সব রাজ্যগুলির প্রশাসনকে সেই বিজ্ঞপ্তির আরও একটি করে কপি পাঠানো হবে বলে জানান খাদ্য সচিব সঞ্জীব চোপড়া।

সম্প্রতি নয়াদিল্লিতে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের প্রতিনিধি দলের সঙ্গে একটি বৈঠক করেছেন কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের সচিব। সেই বৈঠকে তাঁর কাছে বেশ কিছু অসুবিধার কথা উত্থাপন করেন রেশন ডিলাররা। সেই বৈঠকেই সঞ্জীব চোপড়া জানিয়েছেন, রেশন কার্ড না থাকলেও কোনও ভাবে কোনও নাগরিককে রেশন থেকে বঞ্চিত করা যাবে না। বিগত দিনে অনেক গ্রাহক আধার কার্ড না থাকায় খাদ্যসামগ্রী পাচ্ছিলেন বলে অভিযোগ এসেছে। আধার কার্ড নেই এমন ব্যক্তিকে রেশন দিলে সংশ্লিষ্ট রেশন ডিলারকে শাস্তির মুখে পড়তে হচ্ছিল। কেন্দ্রের বিজ্ঞপ্তি সত্ত্বেও আধারবিহীন কোনও ব্যক্তিকে রেশন দিতে বারণ করছিল রাজ্যের খাদ্য দফতর। রেশন ডিলাররা নিজেরাই উদ্যোগী হয়ে সেই সমস্যার কথা জানিয়েছিলেন কেন্দ্রীয় খাদ্য মন্ত্রককে। সেই অভিযোগ শুনে কেন্দ্রের সচিবের কটাক্ষ, পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলি হয়ত কেন্দ্রীয় সরকারের সেই বিজ্ঞপ্তির বিষয়ে অবগত নয়।

এই বিষয়ে রেশন সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু সংবাদমাধ্যমকে বলেন, 'আধার কার্ড না থাকার জেরে রেশন পেতে গিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন বহু সাধারণ মানুষ। কোনও অসুবিধার কারণে যদি কোনও ব্যক্তির আধার কার্ড না হয়ে থাকে, তার জন্য তিনি রেশন পাবেন না? এটা অমানবিক। তাই আমরা এ বিষয়ে কেন্দ্রের হস্তক্ষেপ চেয়েছিলাম। কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের কাছ থেকে আমরা আশ্বাস পেয়েছি যে দ্রুতই এই সিদ্ধান্তের কথা খাদ্য মন্ত্রক রাজ্য খাদ্য দফতরকে জানিয়ে দেবে।' অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের বক্তব্য, অনেক সময় আধার নম্বর চলে এলেও যাচাইকরণের প্রক্রিয়া সম্পন্ন হতে সময় লাগে। সেই ক্ষেত্রে সেই ব্যক্তিকে রেশন না দেওয়ার কোনও যুক্তি নেই। আবার অনেক ক্ষেত্রেই যেকোনও কারণেই হোক, আধার কার্ড করানো হয়ে ওঠে না অনেক নাগরিকের। তবে, তার জন্য খাদ্যের অধিকার থেকে সেই ব্যক্তিদের বঞ্চিত করা যায় না। এই ধরনের আরও মোট ১৪টি ইস্যু কেন্দ্রের সামনে রেখেছিলেন রেশন ডিলাররা। কেন্দ্রের তরফে এই সমস্যা অতি শীঘ্রই মেটানোর আশ্বাস দেওয়া হয়েছে।

আরও পড়ুন-
মুকেশ এবং নীতা আম্বানির অনুষ্ঠানে স্মৃতি ইরানি থেকে অঞ্জলি টেন্ডুলকার, সকলেই হাজির হলেন কন্যা-সহযোগে
শক্তিগড়ের শুটআউট কাণ্ডে বিজেপি-তৃণমূল যোগ, খুন হওয়া রাজু বিজেপি কর্মী হয়ে যুক্ত ছিলেন গরুপাচারের পাণ্ডার সঙ্গে
Autism Awareness Day: আজ বিশ্ব অটিজ়ম সচেতনতা দিবস, কোন কোন লক্ষণ বলে দেয় আপনার সন্তানের অটিজ়ম রয়েছে কিনা
শিশুদের ওপর যৌনতা এবং নগ্নতা প্রদর্শনে ভরে গেছে ভারতীয়দের টুইটার অ্যাকাউন্ট, বন্ধ করা হল ৭ লক্ষ অ্যাকাউন্ট

Share this article
click me!