মার্কিন রাইফেল হাতে ভারতীয় সেনার ছবি ভাইরাল, জেনে নিন আসল গল্পটা


ভারতী পাকিস্তান, চিনের সঙ্গে দীর্ঘ সীমান্ত ভাগ করে নেয়। বর্তমানে দুই প্রতিবেশী দেশের সঙ্গেই সুসম্পর্ক নেই ভারতের। দুই প্রতিবেশী দেশই সীমান্ত ইস্যুতে ভারতের বিরোধিতা করে যাচ্ছ।

Web Desk - ANB | Published : Feb 11, 2022 3:25 PM IST

বেশ কয়েক বছর ধরেই আধুনিক হচ্ছে ভারতীয় সেনা জওয়ানরা (Indian Army)। আধুনিক হচ্ছে তাদের ব্যবহৃত সুসজ্জিত অস্ত্রগুলিও (Arms)। সীমান্ত রক্ষায় দুর্গম এলাকায় সেই অস্ত্রগুলিই ভারতীয় বাহিনীর ভরসা। প্রতিপক্ষের মোকাবিলায় যা রীতিমত গুরুত্বপূর্ণ ভারতীয় বাহিনীর কাছে। অত্যাধুনিক ট্যাঙ্ক থেকে বন্দুক যেমন রয়েছে, তেমনই রয়েছে যুদ্ধ বিমান বা সাঁজোয়া গাড়ি। 

ভারতী পাকিস্তান, চিনের সঙ্গে দীর্ঘ সীমান্ত ভাগ করে নেয়। বর্তমানে দুই প্রতিবেশী দেশের সঙ্গেই সুসম্পর্ক নেই ভারতের। দুই প্রতিবেশী দেশই সীমান্ত ইস্যুতে ভারতের বিরোধিতা করে যাচ্ছ। সেই কারণে   ২০২০ সাল থেকেই চিন ও পাকিস্তান সীমান্তে রীতিমত শক্তি বাড়াচ্ছে পাকিস্তান। এই অবস্থায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখার পাশাপাশি নিয়ন্ত্রণ রেখা এলাকায়েই পর্যাপ্ত পরিমাণে মোতায়েত রয়েছে ভারতীয় সেনা বাহিনীর জওয়ানরা। 

সীমান্তে পাহারারত ভারতীয় জওয়ানদের একটি ছবি সম্প্রতি ভাইরাল  হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, ভারতীয় জওয়ানরা আমেরিকার তৈরি ৭.৬২ মিমি সিজি সাউয়ার রাইফল (7.62 mm SiG Saure Rifles) হাতে সীমান্তে শত্রুর মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছে। সোশ্যাল মিডিয়া এই ছবিটি ভাইরাল রয়েছে। 

সেনা সূত্রের খবর এই ছবিটি উত্তর সিকিমের মুগুথাং সাব সেক্টরে তোলা হয়েছিল। এই এলাকাটি সমুদ্র পৃষ্ঠ থেকে ১৫.৫০০ ফুট বেশি উঁচুতে অবস্থিত। নাম প্রকাশে অনিচ্ছুক এক সেনা কর্তা জানিয়েছেন, দেশের অখণ্ডতা ও সার্বভৌমত্ব বজায় রাখতে তৈরি রয়েছে দেশের সেনা জওয়ানরা। তারা কঠিন পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছে। 

গত কয়েক বছর ধরে নরেন্দ্র মোদী সরকার 'মেক ইন ইন্ডিয়া' প্রচারাভিযান শুরু করেছে। তারই অধীনে বেশ কয়েরটি নীতি লাগু করা হয়েছে প্রতিরক্ষা বিভাগেও। এই মন্ত্রকও জোর দিচ্ছে দেশীয় প্রযুক্তি ও নকসায় তৈরি সমরাস্ত্রের ওপর। দেশেই প্রতিরক্ষা সামগ্রী তৈরিকে উৎসাহিত করা হচ্ছে। উন্নয়নের ফলে বিদেশ থেকে আমদানি নির্ভারতা বর্তমানে অনেকটাই কমে গেছে। আগামী দিনে ভারত আরও বেশি আত্মনির্ভর হওয়ার পদক্ষেপ শুরু করেছে বলে আগেই জানিয়ে
ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। বর্তমানে ভারতে বিদেশেও অস্ত্র বিক্রি করছে। 
'কাঁচা বাদাম' খ্যাত ভূবন বাদ্যকারের মাথায় নতুন পালক, সম্মান দিল রাজ্য পুলিশ

ফের পঞ্জাব যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী, বিজেপি টার্গেট দোয়াব এলাকা

উন্নাওয়ার দলিত মহিলার হত্যা, ভোটের মুখে কাঁটা হয়ে দাঁড়িয়েছ অখিলেশ যাদবের

Share this article
click me!