কেন্দ্রভিত্তিক ভোটিং শতাংশের তথ্য প্রকাশ করলে বাড়তে পারে অশান্তি, আশঙ্কা প্রকাশ নির্বাচন কমিশনের

ভোটকেন্দ্রভিত্তিক তথ্য আপলোড করার নির্দেশ দিতে আদালতকে অনুরোধ করা হয়। তবে এর প্রেক্ষিতে, নির্বাচন কমিশন স্পষ্টভাবে বলেছে যে ভোটের শতাংশের কেন্দ্রভিত্তিক পরিসংখ্যান প্রকাশ করলে বিশৃঙ্খলা দেখা দেবে।

Parna Sengupta | Published : May 23, 2024 3:31 AM IST

২০২৪ সালের লোকসভা নির্বাচনের ৫ম দফা সম্পন্ন হয়েছে। সব দলই এখন ষষ্ঠ ও সপ্তম ধাপের ভোটের প্রস্তুতি শুরু করেছে। তবে, নির্বাচনের মধ্যে, বিরোধী দলগুলি ভোটের পরে ভোটের শতাংশের সম্পূর্ণ পরিসংখ্যান প্রকাশে দেরি করা নিয়ে প্রশ্ন তুলেছিল। এখন এই সংক্রান্ত একটি আবেদনের শুনানি হয়েছে সুপ্রিম কোর্টে। এই আবেদনে ভোটকেন্দ্রভিত্তিক তথ্য আপলোড করার নির্দেশ দিতে আদালতকে অনুরোধ করা হয়। তবে এর প্রেক্ষিতে, নির্বাচন কমিশন স্পষ্টভাবে বলেছে যে ভোটের শতাংশের কেন্দ্রভিত্তিক পরিসংখ্যান প্রকাশ করলে বিশৃঙ্খলা দেখা দেবে।

ব্যাপারটা কী?

একটি এনজিও সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করেছে এবং আবেদন করেছে যে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের প্রতিটি পর্বের ভোট শেষ হওয়ার ৪৮ ঘন্টার মধ্যে ওয়েবসাইটে ভোট কেন্দ্রভিত্তিক ডেটা আপলোড করার নির্দেশ দেওয়া উচিত। নির্বাচন কমিশন তার জবাবে বলেছে, আবেদনকারীর আবেদন গ্রহণ করা আইনের পরিপন্থী হবে। এছাড়া নির্বাচনে অশান্তি দেখা দিতে পারে।

কী বলল নির্বাচন কমিশন?

সুপ্রিম কোর্টে তার জবাব দাখিল করার সময়, নির্বাচন কমিশন বলেছে যে ফর্ম ১৭সি-এর বিশদ বিবরণ, যা মূলত একটি ভোটকেন্দ্রে হওয়া ভোটের সংখ্যা দেয়, তা প্রকাশ করা যাবে না। এতে পুরো নির্বাচনী ব্যবস্থায় বিশৃঙ্খলা ছড়িয়ে পড়তে পারে। নির্বাচন কমিশন আদালতে এই দাবিও প্রত্যাখ্যান করেছে যে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ভোটের প্রথম দুই ধাপের পরে প্রকাশিত তথ্য এবং পরবর্তী প্রেস বিজ্ঞপ্তিতে ৫-৬ শতাংশ বৃদ্ধি দেখানো হয়েছে। ষষ্ঠ দফার নির্বাচনের জন্য ২৫ মে এবং সপ্তম দফার নির্বাচনের জন্য ১ জুন ভোটগ্রহণ হবে। এই দুই দফায় ৫৭-৫৭টি আসনে ভোট হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari | 'বিনীত গোয়েল প্রস্তুত থাকুন আপনাকে হুঁশিয়ারি দিচ্ছি' -শুভেন্দু অধিকারী
Suvendu Adhikari : 'ভিডিও ফুটেজই প্রমাণ, ওকে গ্রেফতার করা উচিৎ' সোহম প্রসঙ্গে সাফ জবাব শুভেন্দুর!
BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি
আছে প্রমাণ, বড় পদক্ষেপ! রেখা, ববি, হিরণকে নিয়ে 'খেলা' ঘোরাবেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari
Manoj Tigga | বিধায়কপদ থেকে ইস্তফা দিলেন মনোজ টিগ্গা, ফিরিয়ে দিলেন আই কার্ড ও গাড়ি