Republic Day 2022 : প্রাণের ঝুঁকি নিয়ে করেছেন দেশের সেবা, রাষ্ট্রপতির হাত থেকে বীরত্বের পুরষ্কার কতজন জওয়ান

কথায় প্রজাতন্ত্র দিবস উপলক্ষে প্রতি বছর দেশের সাহসী সৈনিকদের বীরত্বের পুরস্কারে সম্মানিত করা হয়। এবারও ঘোষণা করা হয়েছে বীরত্ব পুরস্কার।

Jaydeep Das | Published : Jan 25, 2022 9:54 PM IST

প্রজাতন্ত্র দিবসে গোটা দেশেই মহাসমারোহে চলছে উদযাপন।এদিকে ৭৩তম প্রজাতন্ত্র দিবস(73rd Republic Day) উদযাপনের প্রাক্কালে ভারতীয় সেনা কর্মী এবং অন্যান্যদের জন্য ৩৮৪টি বীরত্বের পুরস্কার (Reward for heroism)অনুমোদন করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kovind)। এর মধ্যে রয়েছে ১২টি শৌর্য চক্র,  ২৯ টি পরম বিশিষ্ট সেবা পদক, চারটি উত্তম যুদ্ধ সেবা পদক, ৫৩ টি অতি বিশিষ্ট সেবা পদক, ১৩ টি যুদ্ধ সেবা পদক। এছাড়াও রয়েছে ১২২ টি বিশিষ্ট সেবা পদক, তিনটি সেনা পদক (বীরত্ব), ৮১ টি সেনা পদক (বীরত্ব), ৪০ টি সেনা পদক (কর্তব্যের প্রতি নিষ্ঠা), আটটি নৌসেনা পদক। মঙ্গলবার সন্ধ্যায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ রাষ্ট্রপতি ভবনে বিজয়ীদের হাতে এই পদকগুলি তুলে দেবেন রাষ্ট্রপতি।

জনসেবায় ও দেশের নিরাপত্তার স্বার্থে বীরত্বের পরিচয় দেওয়ার জন্য প্রতিবারই রাষ্ট্রপতি দেশের বীর সৈনিকদের হাতে একাধিক পুরষ্কার তুলে দেন। সহজ কথায় প্রজাতন্ত্র দিবস উপলক্ষে প্রতি বছর দেশের সাহসী সৈনিকদের বীরত্বের পুরস্কারে সম্মানিত করা হয়। এবারও ঘোষণা করা হয়েছে বীরত্ব পুরস্কার। দেশের নিরাপত্তায় অদম্য সাহসিকতার পরিচয় দিয়ে যে সব বীর সৈনিক দেশের জন্য সর্বোচ্চ আত্মত্যাগ করেছেন তাদেরই এদিন সম্মাননা দেওয়া হয়। এদিকে প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে, ৫৩ জন বর্ডার সিকিউরিটি ফোর্সের (BSF) জওয়ানকে  বীরত্ব সহ বিভিন্ন পুলিশ সার্ভিস মেডেল দিয়ে সম্মানিত করার ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, দুই জওয়ানকে বীরত্বের জন্য পুলিশ পদক (পিএমজি), বিশিষ্ট পরিষেবার জন্য পাঁচ জওয়ানকে রাষ্ট্রপতির পুলিশ পদক, একইসাথে উচ্চমানের পরিষেবার জন্য ৪৬ জন জওয়ানকে পুলিশ পদক দেওয়া হচ্ছে।

আরও পড়ুন-সেনার মুকুটে নয়া পালক, বীরত্বের জন্য বায়ুসেনা পদক পাচ্ছেন দুই সাহসী পাইলট

আরও পড়ুন-প্রয়োজনে করা হবে শো-কজ, ডাক্তারি অধ্যাপকদের পদত্যাগে বেনিয়ম ঠেকাতে কড়া চিঠি স্বাস্থ্য দপ্তরের

অন্যদিকে প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে শৌর্যচক্র পেয়েছেন ভারতীয় সেনার ছয় জওয়ান। তাঁদের মধ্যে পাঁচজন মরণোত্তর শৌর্যচক্র পেয়েছেন। এই পদই ভারতের তৃতীয় সর্বোচ্চ সামরিক সম্মান। একইসাথে ভারতীয় বায়ুসেনার দুইজন এবং ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর তিনজন বীরত্বের পদক পাচ্ছেন। পদক তালিকায় থাকা দুটি বায়ুসেনা পদক (বীরত্ব) পাচ্ছেন উইং কমান্ডার চিন্ময় পাত্র এবং স্কোয়াড্রন লিডার সুরজ নায়ার। এদিনই দিল্লিতে তাদের হাতে এই বিশেষ সম্মান তুলে দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

আরও পড়ুন- গোটা বাংলাতেই নামছে কোভিড গ্রাফ, চিন্তা বাড়াচ্ছে মৃতের সংখ্যা

Read more Articles on
Share this article
click me!