Republic Day 2022: ইন্ডিয়া গেটে প্যারেড দেখতে চান - কীভাবে টিকিট কাটবেন, জেনে নিন

প্রজাতন্ত্র দিবসের (73rd Republic Day) সবথেকে বড় উদযাপনটি হয় নয়াদিল্লির (New Delhi) রাজপথে (Rajpath)। কীভাবে কোথা থেকে কাটা যাবে এই কুচকাওয়াজ দেখার টিকিট (Republic Day Parade Ticket)? 
 

Web Desk - ANB | Published : Jan 24, 2022 5:35 AM IST / Updated: Jan 24 2022, 11:14 AM IST

আসছে ২৬ জানুয়ারী, ৭৩তম প্রজাতন্ত্র দিবস (73rd Republic Day) উদযাপন করতে প্রস্তুত  ভারত। ১৯৫০ সালে এই দিনেই ভারতের সংবিধান (Constitution of India) কার্যকর করা হয়েছিল। তারপর থেকে, প্রতি বছর দিনটিকে, সারাদেশের মানুষ অত্যন্ত উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে উদযাপন করে। তবে, প্রজাতন্ত্র দিবসের সবথেকে বড় অনুষ্ঠানটি হয় নয়া দিল্লিতে (New Delhi)। ইন্ডিয়া গেট (India Gate) থেকে রাষ্ট্রপতি ভবন (Rashtrapati Bhavan) - অর্থাৎ, রাজপথে (Rajpath) আয়োজন করা হয় একটি জমকালো কুচকাওয়াজের। সেই কুচকাওয়াজে অংশ নেয় ভারতীয় সেনার (Indian Army) বিভিন্ন বাহিনী। বায়ুসেনার (Indian Air Force) পক্ষ থেকে পরিচালিত হয়, বেশ কিছু এয়ার শো। সেনা, নৌসেনা (Indian Navy), বায়ুসেনা, দেশের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রে বিভিন্ন মন্ত্রকের ট্যাবলো প্রদর্শিত হয়।

প্রাক-মহামারী সময়ে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ (Republic Day Parade) দেখতে রাজপথে অন্তত ১ লক্ষ ২৫ হাজার মানুষের জমায়েত হত। কোভিড-১৯'এর (COVID-19) জন্য গত বছর, থেকেই প্রজাতন্ত্র দিবসের দর্শক সংখ্যায় ব্যাপক কাটছাঁট করা হয়েছে। গত বছর দর্শক সংখ্যা ছিল ২৫,০০০ মতো। এই বছর প্রথমে শোনা যাচ্ছিল দর্শক সংখ্যা বেঁধে রাখা হবে মাত্র ৫,০০০ থেকে ৮,০০০ জনের মধ্যে। তবে, শেষ পর্যন্ত ঠিক হয়েছে, আনুমানিক ২৪,০০০ জন মানুষকে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে যোগদানের অনুমতি দেওয়া হবে। কিন্তু, কীভাবে দেখা যাবে নয়াদিল্লির রাজপথের এই জমজমাট কুচকাওয়াজ এবং প্রজাতন্ত্র দিবস উদযাপন? কোথায় মিলবে টিকিট? আসুন জেনে নেওয়া যাক - 

আরও পড়ুন - Republic Day Tableaux Controversy: কেন বাদ পশ্চিমবঙ্গ, কোথায় ভুল করলো মমতার সরকার

আরও পড়ুন - Republic Day Parade: কোভিডে দর্শক কমলেও কুচকাওয়াজ দেখার আমন্ত্রণ অটোচালক-শ্রমিকদের

আরও পড়ুন - Republic day 2022: প্রজাতন্ত্র দিবসে বিশেষ চমক, পুরনো আমলের পোষাক রাইফেল হাতে প্যারেড সেনাদের

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ দেখার জন্য, কিছু সংখ্যক দর্শককে বিশেষ আমন্ত্রণ জানানো হয় সরকারের পক্ষ থেকে। জানা গিয়েছে, এই বছর আমন্ত্রিত অতিথিদের মধ্যে থাকবেন অটোরিকশা চালক, নির্মাণ কর্মী, সাফাই কর্মী এবং স্বাস্থ্যকর্মীরা - যাঁদের কাজের চাপে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান দেখার সুযোগ হয় না, তাঁদের। আমন্ত্রিতদের বাইরে বাকিদের অনুষ্ঠান দেখার জন্য পয়সা খরচ করে টিকিট কিনতে হয়। জাতীয় রাজধানীর বিভিন্ন জায়গা থেকেই প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ দেখার টিকিট কিনতে পাওয়া যায়। তবে, টিকিট কেনার জন্য কিছু প্রয়োজনীয় বিষয় আগে থেকে জেনে রাখা গুরুত্বপূর্ণ।

সাধারণত, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের জন্য টিকিট বিক্রি শুরু করা হয় ৭ জানুয়ারি থেকে। তবে এই বছর কোভিড-১৯ সংকটের কারণে টিকিট বিক্রি শুরু হয়েছে ১৪ জানুয়ারি থেকে। টিকিট কাটার জন্য সচিত্র পরিচয়পত্র থাকা দরকার। যে পরিচয়পত্রগুলি গ্রহণ করা হয়, সেগুলি হল - আধার কার্ড, ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড এবং কেন্দ্রীয় বা রাজ্য সরকারের দেওয়া পরিচয়পত্র। সেইসঙ্গে টিকিট কেনার সময় কোভিড-১৯'এর সম্পূর্ণ টিকা নেওয়ার শংসাপত্র দিতে হবে। শুধুমাত্র টিকার দুটি ডোজই পেয়েছেন এমন প্রাপ্তবয়স্করা, এবং একটি করে ডোজ পাওয়া ১৫ বছরের ঊর্ধ্ব বয়সী কিশোর-কিশোরীদেরই টিকিট দেওয়া হবে। 

এবার জেনে নেওয়া যাক, নয়াদিল্লির কোন কোন জায়গা থেকে বিক্রি হচ্ছে প্রজাতন্ত্র দিবস ২০২২-এর টিকিট -

- সেনা ভবন (গেট নং ২)

- শাস্ত্রী ভবন (৩ নম্বর গেটের কাছে)

- জামনগর হাউস (ইন্ডিয়া গেটের বিপরীতে)

- সংসদ ভবনের রিসেপশন

- প্রগতি ময়দান


টিকিটের দাম কত?

সংরক্ষিত আসনের টিকিটের দাম ৫০০ টাকা। অন্যদিকে, অসংরক্ষিত আসনের টিকিটের দাম ১০০ টাকা। সংরক্ষিত আসনগুলির সংখ্যা অবশ্য সীমিত।

Read more Articles on
Share this article
click me!