Shiv Sena: জোটে থেকে নষ্ট ২৫ বছর, জাতীয় স্তরে বিজেপিকে টক্কর দিতে নয়া পরিকল্পনা শিবসেনার

বিজেপির (BJP) সঙ্গে জোটে থেকে ২৫ টা বছর নষ্ট করেছে শিবসেনা (Shiv Sena), বললেন উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। তাঁর দল এবার জাতীয় ভূমিকা নেওয়ার চেষ্টা করবে। 
 

Web Desk - ANB | Published : Jan 24, 2022 3:50 AM IST / Updated: Jan 24 2022, 09:29 AM IST

তৃণমূল কংগ্রেসের (TMC) পর আরও একটি আঞ্চলিক দল, এবার জাতীয় ভূমিকা গ্রহণ করাকেই নিজেদের লক্ষ্যমাত্রা হিসাবে ঠিক করল। রবিবার, মহারাষ্ট্রের (Maharashtra) মুখ্যমন্ত্রী তথা শিবসেনা (Shiv Sena) প্রধান উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) বলেছেন, তাঁর দল এবার রাজ্যের বাইরে তাদের পা ফেলার চেষ্টা করবে। তিনি আরও বলেন বিজেপির (BJP) সঙ্গে জোটে থেকে ২৫ টা বছর নষ্ট করেছে তাঁর দল। তিনি বিজেপির বিরুদ্ধে রাজনৈতিক সুবিধা অনুসারে হিন্দুত্বকে (Hindutwa) ব্যবহার করার অভিযোগও এনেছেন।

রবিবার, ২৩ জানুয়ারি শুধু নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম (125th Birth Anniversary of Netaji Subhas Chandra Bose) জন্মদিন ছিল না। একই দিনে শিবসেনার প্রতিষ্ঠাতা বাল ঠাকরেরও (Bal Thackeray) ৯৬তম জন্মদিবস ছিল। এই দিন শিব সৈনিকদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে উদ্ধব ঠাকরে বলেন, সেনা ক্ষমতা দখলের মাধ্যমে হিন্দুত্বের এজেন্ডাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বিজেপির সঙ্গে জোটবদ্ধ হয়েছিল। কিন্তু,  শিবসেনা কখনও দখলের জন্য হিন্দুত্বকে ব্যবহার করেনি। কিন্তু বিজেপির 'সুবিধাবাদী হিন্দুত্ব' শুধুমাত্র ক্ষমতা দখলের জন্য। তিনি আরও বলেন, 'বিজেপি মানেই হিন্দুত্ব নয়। সেনা বিজেপি ছেড়েছে, হিন্দুত্ব নয়'। 

আরও পড়ুন -Sena slams Mamata: বিজেপি নয়, মমতাই 'সবথেকে বড় হুমকি', শিবসেনাও করল তীব্র নিন্দা

আরও পড়ুন - উদ্ধবকে সরিয়ে মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী কি শরদ পওয়ার, ভিডিও পোস্ট করে প্রশ্ন বিজেপির

আরও পড়ুন - Goa Politics: গোয়ায় নতুন রাজনৈতিক সমীকরণ, জোট বাঁধল এনসিপি-শিবসেনা

উদ্ধব ঠাকরে আরও বলেন, শিবসেনা, বিজেপির মিত্র হিসাবে ২৫টা বছর নষ্ট করেছে বলেই মনে করেন তিনি। ২০১৯ সালে মহারাষ্ট্র নির্বাচনের (Maharashtra Elections 2019) পরে বিজেপির সঙ্গ ত্যাগ করেছিল শিবসেনা। এনসিপি (NCP) এবং কংগ্রেসের (Congress) সঙ্গে নতুন জোট গড়ে মহা বিকাশ আগাড়ি (MVA) সরকার গঠন করেছিল। উদ্ধব জানিয়েছেন, বিজেপির সঙ্গে ঝোট গড়ার সময়ে শিবসেনা চেয়েছিল, মহারাষ্ট্রে তারা নেতৃত্ব দেবে, আর সেই সময় বিজেপি তাদের জাতীয় উচ্চাকাঙ্ক্ষা পূরণ করবে। এই জন্যই শিবসেনা, তাদের সর্বান্তকরণে সমর্থন করেছিল। কিন্তু বিজেপি বিশ্বাসঘাতকতা করেছে। মহারাষ্ট্রেই শিবসেনাকে ধ্বংস করার চেষ্টা করেছে। তাই শিবসেনাকেও পাল্টা আঘাত করতে হয়েছে। 

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর আরও অভিযোগ, বিজেপি রাজনৈতিক সুবিধা অনুযায়ী মিত্রশক্তিগুলিকে ব্যবহার করে, তারপর সুযোগ বুঝে ছুঁড়ে ফেলে দেয়। এই কারণেই অকালি দল (Shiromani Akali Dal) এবং শিবসেনার মতো পুরানো দলগুলি ইতিমধ্যে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (NDA) ছেড়ে বেরিয়ে গিয়েছে। এই অবস্থায়, শিবসেনার লক্ষ্য জাতীয় স্তরে তার উপস্থিতি সুসংহত করা এবং দিল্লিতে ক্ষমতা দখল করার সংকল্প করা, এমনটাই বলেছেন ঠাকরে। এর জন্য তিনি সেনা কর্মী ও নেতাদের গ্রামীণ এলাকায় সমবায় ও ব্যাঙ্কিং খাতে প্রতিষ্ঠান গড়ে তোলার দিকে মনোনিবেশ করতে বলেছেন, তৃণমূল স্তরে সংগঠন গড়ে তোলার দিকে মনোনিবেশ করতে বলেছেন। 
 

Read more Articles on
Share this article
click me!