এবার প্রজাতন্ত্র দিবসের প্যারেড দেখতে পাবেন না প্রায় দেড় লক্ষ মানুষ, কীভাবে পাবেন টিকিট-দাম কত, বিস্তারিত জানুন

উদযাপন শুরু হবে ২৩ জানুয়ারী, নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকীতে এবং শেষ হবে ৩০ জানুয়ারী শহীদ দিবসের মাধ্যমে। এবারের অনুষ্ঠানটি উৎসর্গ করা হবে আইএনএ-এর প্রবীণ সৈনিকদের এবং স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণকারী আদিবাসী সম্প্রদায়ের জন্য।

Web Desk - ANB | Published : Jan 18, 2023 5:10 PM IST

কেন্দ্রীয় সরকার দেশের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উদযাপনের প্রস্তুতি সম্পন্ন করেছে। এই প্রস্তুতির মধ্যেই প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার। এবার কর্তব্য পথে ১,০০,০০০ এর পরিবর্তে, মাত্র ৪৫ হাজার মানুষ প্যারেডের এক ঝলক দেখতে পারবেন। মোদী সরকার বড় আকারে ভিআইপি অতিথিদের সংখ্যা কমিয়েছে, অন্যদিকে সাধারণ মানুষের জন্য ৩২ হাজার আসন বরাদ্দ করা হয়েছে। এবার ভারতীয় গণতন্ত্রের এই উদযাপনে অনেক নতুন ধরনের অনুষ্ঠান অন্তর্ভুক্ত করা হচ্ছে। তবে এবারের আসল আকর্ষণ হবে সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনীর জমকালো কুচকাওয়াজ, বিভিন্ন রাজ্য ও মন্ত্রকের চমৎকার ট্যাবলো, শিশুদের সাংস্কৃতিক অনুষ্ঠান, অ্যাক্রোবেটিক বাইক রাইড এবং ফাইটার জেটের ফ্লাইপাস্ট। এছাড়াও বিজয় চকে ঐতিহ্যবাহী বিটিং রিট্রিট অনুষ্ঠান এবং প্রধানমন্ত্রীর এনসিসি সমাবেশও সবাইকে আকৃষ্ট করবে।

প্রতিরক্ষা সচিব গিরিধর আরমানে বুধবার বলেছেন যে সমগ্র প্রজাতন্ত্র দিবস উদযাপন প্রধানমন্ত্রী মোদীর জনগণের অংশগ্রহণের পদ্ধতির প্রতিফলন ঘটাবে। উদযাপন শুরু হবে ২৩ জানুয়ারী, নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকীতে এবং শেষ হবে ৩০ জানুয়ারী শহীদ দিবসের মাধ্যমে। তিনি বলেছিলেন যে এবারের অনুষ্ঠানটি উৎসর্গ করা হবে আইএনএ-এর প্রবীণ সৈনিকদের এবং স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণকারী আদিবাসী সম্প্রদায়ের জন্য।

কী কী নতুন আয়োজন থাকছে

এবার প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অনেক নতুন ইভেন্ট অন্তর্ভুক্ত করা হচ্ছে। এর মধ্যে রয়েছে মিলিটারি ট্যাটু এবং ট্রাইবাল ডান্স ফেস্টিভ্যাল, বীর গাথা ২.০, বন্দে ভারতম নৃত্য প্রতিযোগিতার দ্বিতীয় সংস্করণ, ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে সামরিক ও কোস্টগার্ড ব্যান্ডের পারফরম্যান্স, অল ইন্ডিয়া স্কুল ব্যান্ড প্রতিযোগিতা এবং বিটিং দ্য রিট্রিট। অনুষ্ঠানের পাশাপাশি, ড্রোন শো এবং প্রজেকশন ম্যাপিং অন্তর্ভুক্ত রয়েছে।

এই প্রথমবারের মতো অনলাইন প্যারেড টিকিট বুক

কেন্দ্রীয় সরকার ছয়ই জানুয়ারি থেকে টিকিটের জন্য একটি পোর্টাল চালু করেছে।

প্রথমে www.aamantran.mod.gov.in পোর্টালে রেজিস্ট্রেশন করুন।

টিকিট কেনার জন্য সাইন আপ বিকল্পের জন্য এই রেজিস্ট্রেশনটি করতে হবে।

রেজিস্ট্রেশনে প্রয়োজনীয় তথ্য দেওয়ার পর, আপনাকে মোবাইল OTP দিয়ে লগইন করতে হবে।

লগইন করার পরে, আপনাকে প্রজাতন্ত্র দিবস প্যারেড টিকিটের বিকল্পটি নির্বাচন করতে হবে।

এই বিকল্পে, আপনাকে আপনার নাম, জন্ম তারিখ, ঠিকানা, মোবাইল নম্বরের বিশদ বিবরণ পূরণ করতে হবে।

এই বিবরণের পরে, আধার কার্ড বা ভোটার কার্ড ইত্যাদির ছবি আপলোড করতে হবে।

এই সমস্ত প্রক্রিয়া করার পরে, আপনাকে পেমেন্ট বিকল্পে যেতে হবে এবং টিকিটের মূল্য দিতে হবে।

এটি টিকিট বুক করবে, যার হার্ড কপি আপনি ডাউনলোড করতে পারবেন।

অনুষ্ঠানের টিকিটের মূল্য

এবার টিকিটের দাম ২০ টাকা থেকে শুরু করে ৫০০ টাকা পর্যন্ত রাখা হয়েছে। বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী এই দাম রাখা হয়েছে। এর জন্য আপনাকে পোর্টালে লগ ইন করার পর আপনার বিভাগ নির্বাচন করতে হবে। এরপর ওই ক্যাটাগরির দাম অনুযায়ী দাম দিতে হবে।

Share this article
click me!