ছয়টি রাজ্যের সাতটি বিধানসভা-লোকসভা আসনে উপনির্বাচনের ঘোষণা, ভোটের তারিখ ও ফলাফল জেনে নিন

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আগামী ৩১ জানুয়ারি এসব আসনে নির্বাচনের নোটিশ জারি করা হবে। আর মনোনয়ন দাখিলের শেষ তারিখ ৭ ফেব্রুয়ারি।

Web Desk - ANB | Published : Jan 18, 2023 3:46 PM IST

উত্তর-পূর্বের তিনটি রাজ্য ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ডের বিধানসভা নির্বাচন ঘোষণা করা হয়েছে। বুধবার মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার একথা ঘোষণা করেন। এর সাথে, তিনি ছয়টি রাজ্যের সাতটি বিধানসভা এবং লোকসভা আসনের উপনির্বাচনের প্রক্রিয়া এবং তারিখও ঘোষণা করেছিলেন। যে আসনগুলির জন্য উপনির্বাচন ঘোষণা করা হয়েছে তাতে অরুণাচল প্রদেশ, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ এবং তামিলনাড়ুর একটি করে বিধানসভা আসন এবং মহারাষ্ট্রের দুটি বিধানসভা আসন অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও, কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপের একটি লোকসভা আসনের জন্য একটি উপনির্বাচনও ঘোষণা করা হয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আগামী ৩১ জানুয়ারি এসব আসনে নির্বাচনের নোটিশ জারি করা হবে। আর মনোনয়ন দাখিলের শেষ তারিখ ৭ ফেব্রুয়ারি। আগামী ৮ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। একই সঙ্গে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার করা যাবে। আগামী ২৭ ফেব্রুয়ারি এই আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দোসরা মার্চ, রাজ্যের ছয়টি বিধানসভা আসন এবং একটি লোকসভা আসনের উপনির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

নির্বাচন কমিশনের তফসিল অনুসারে, পাঁচটি রাজ্যের ছয়টি বিধানসভা আসনে এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের একটি লোকসভা আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। যে বিধানসভা আসনগুলিতে উপনির্বাচন অনুষ্ঠিত হবে তার মধ্যে রয়েছে অরুণাচল প্রদেশের লুমলা বিধানসভা আসন, ঝাড়খণ্ডের রামগড়, পশ্চিমবঙ্গের সাগরদিঘি, তামিলনাড়ুর ইরোড এবং মহারাষ্ট্রের দুটি বিধানসভা আসন, কসবা পেঠ এবং চিঞ্চওয়াড়। এর পাশাপাশি, কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপের লোকসভা আসনের জন্য উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

লাক্ষাদ্বীপের সাংসদ মহম্মদ ফয়জলের অযোগ্য ঘোষণায় আসনটি শূন্য হয়। অন্যদিকে, বিধায়ক জাম্বে তাশির মৃত্যুতে অরুণাচল প্রদেশের লুমলা (এসটি) বিধানসভা আসনটি খালি হয়েছে। একইভাবে, ঝাড়খণ্ডের রামগড় বিধানসভা আসনের বিধায়ক মমতা দেবীকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল, যার কারণে এই আসনটি খালি রয়েছে। বিধায়ক থিরুই থিরুমাহানের মৃত্যুতে তামিলনাড়ুর ইরোড (পূর্ব) আসনটি শূন্য হয়েছে। পশ্চিমবঙ্গের সাগরদিঘি আসনের কথা যদি বলি, সুব্রত শাহের মৃত্যুতে এই বিধানসভা শূন্য হয়েছে। একই সময়ে, বিধায়কদের মৃত্যুর কারণে মহারাষ্ট্রের কাসবাপেঠ এবং চিঞ্চওয়াড় বিধানসভা আসন খালি হয়েছে। মুক্তা শৈলেশ তিলক কসবাপেঠ বিধানসভা আসনের বিধায়ক ছিলেন এবং লক্ষণ পান্ডুরং জগতাপ চিঞ্চওয়াড়ের বিধায়ক ছিলেন।

এদিকে, ত্রিপুরা, নাগাল্যান্ড এবং মেঘালয়ের বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা হল বুধবার। ঘোষণা করা হল নির্বাচনের ফলাফলের তিন। আজই জাতীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে উত্তর পূর্বের তিন রাজ্যের ভোটের নির্ঘণ্ট প্রকাশ করা হল। ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ডে এই তিন রাজ্যে দু'দিন ধরে হবে বিধানসভা নির্বাচন। আগামী ২৭ ফেব্রুয়ারি মেঘালয় এবং নাগাল্যান্ডে নির্বাচন হবে। ১৬ ফেব্রুয়ারি নির্বাচন হবে ত্রিপুরায়। আগামী ২ মার্চ ঘোষণা করা হবে নির্বাচনের ফলাফল। তিনটি রাজ্যের বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে মার্চে।

নাগাল্যান্ড বিধানসভার মেয়াদ ১২ মার্চ, মেঘালয় বিধানসভার ১৫ মার্চ এবং ত্রিপুরা বিধানসভার ২২ মার্চ শেষ হতে চলেছে। বর্তমানে ত্রিপুরায় বিজেপির সরকার রয়েছে। যেখানে নাগাল্যান্ডে এনডিপিপির নেফিউ রিও মুখ্যমন্ত্রী। মেঘালয়ে এনপিপির কনরাড সাংমার সরকার রয়েছে। দুই রাজ্যেই ক্ষমতাসীন জোটের অংশ বিজেপি।

Share this article
click me!