পেট্রোপণ্যের দামে আগুন শুধু সময়ের অপেক্ষা, সঙ্কটকালীন পরিস্থিতিতে ডিলারদের সঙ্গে জরুরি বৈঠকে ইন্ডিয়ান অয়েল

বুধবার ৯ মার্চ গোটা দেশেই পেট্রোল ডিজেলের দাম অপরিবর্তিত থেকেছে। বর্তমানে বাণিজ্য নগরী মুম্বইতে পেট্রোল বিকোচ্ছে ১০৯.৯৮ টাকা প্রতি লিটারে। সেখানে ডিজেল বিক্রি হচ্ছে ৯৪.১৪ টাকা প্রতি লিটারে।

Jaydeep Das | Published : Mar 9, 2022 3:20 PM IST

রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাবে ফের যে বাড়তে চলেছে পেট্রোল-ডিজেলের দাম তা সকলেই টের পেতে শুরু করেছেন। আগামী কয়েকদিনের মধ্যেই একলাফে প্রায় পনেরো টাকা বাড়ার সম্ভাবনা রয়েছে পেট্রোপণ্যের দাম। আজ রাত থেকে না হলেও কিছুদিনের মধ্যেই যা কার্যকরী হতে চলেছে। এদিকে এই ট্রেন্ড শুরু হয়েছিল গত বছরের শেষ থেকেই। বাড়তে থাকা জ্বালানীর দামে কেন্দ্র অন্ত শুল্ক প্রত্যাহার করায় ২০২১ সালের ৪ঠা নভেম্বর পেট্রোল ও ডিজেলের দাম কমে পশ্চিমবঙ্গে দাঁড়ায় পেট্রোল ১০৪.৬৭ টাকা ও ডিজেল ৮৯.৭৯ টাকা। রুশ ইউক্রেন যুদ্ধের ফলে তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। এই মুহুর্তে বিশ্ব বাজারে অশোধিত তেলের ব্যারেল পিছু যা দাম, তার সঙ্গে সামঞ্জস্য রাখতে গেলে দুটি জ্বালানীর দাম গড়ে ১৫ তেজে থেকে ৮ টাকা প্রতি লিটারে বাড়াতে হবে। আর তা নিয়েই বর্তমানে গোটা দেশে বাড়ছে উদ্বেগ।

এদিকে আসন্ন সঙ্কট নিয়ে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন ইতিমধ্যেই ডিলারদের সঙ্গে বৈঠকে বসেছে। এই প্রসঙ্গে বলতে গিয়ে ইন্ডিয়ান পেট্রোলিয়াম ডিলার্স এসোসিয়েশনের সম্পাদক প্রসেনজিৎ সেন জানান, “সাড়া বিশ্বে রাশিয়া তেল সরবরাহ করে থাকে। সেই যোগান বন্ধ হওয়ায় চাহিদা তৈরি হয়েছে।উত্তর প্রদেশে নির্বাচনের জন্য তেলের দাম বাড়েনি।নির্বাচন কমিশনের গাইড লাইন অনুযায়ী নির্বাচন চলাকালীন তেলের দাম বাড়ানো যায় না। আজ নির্বাচন শেষ। তাই রাত থেকেই বাড়তে পারে দাম। তবে একলাফে দাম  বাড়বে নাকি ধাপে ধাপে বাড়ানো হবে সেটাই এখন দেখার।” এই প্রসঙ্গে প্রসেনজিৎ বাবু আরও বলেন, “দাম যে অনেকটাই বাড়বে সেকথা নিশ্চিতভাবে বলা যায়। সরকারের এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া উচিত যাতে বিকল্প কোনো রাস্তা বের করে দাম বাড়ানো না যায়।কারন পেট্রোল ডিজেলর দাম পড়লে তার প্রভাব পড়বে অনেক কিছুতেই।নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়বে”।

আরও পড়ুন- ‘নিজেদের সীমারেখা বুঝুন’, নজরুল মঞ্চ থেকেই ফের সংবাদমাধ্যকে হুঁশিয়ারি মমতার

আরও পড়ুন- যুদ্ধ আবহে তরনী মোহনের লোক সঙ্গীতেই শান্তির বার্তা, নতুন গান নিয়ে জোর চর্চা সঙ্গীত মহলে

আরও পড়ুন- নারী ক্ষমতায়নে অসামান্য অবদান এই ২৯ মহীয়সীর, নারী দিবসেই নারী শক্তি পুরষ্কার রাষ্ট্রপতির

এদিকে বুধবার ৯ মার্চ গোটা দেশেই পেট্রোল ডিজেলের দাম অপরিবর্তিত থেকেছে। বর্তমানে বাণিজ্য নগরী মুম্বইতে পেট্রোল বিকোচ্ছে ১০৯.৯৮ টাকা প্রতি লিটারে। সেখানে ডিজেল বিক্রি হচ্ছে ৯৪.১৪ টাকা প্রতি লিটারে। অন্যদিকে কলকাতায় এদিন পেট্রোলের দাম ছিল ১০৪.৬৭ টাকা প্রতি লিটার। সেখানে ডিজেলের দামি ছিল ৮৯.৭৯ টাকা প্রতি লিটার। এবার আগামী দু-তিন দিনের মধ্যে নতুন দাম কোথায় গিয়ে দাঁড়ায় সেটাই দেখার। 

আরও পড়ুন- বেসরকারি কলেজেও সরকারির খরচ, ডাক্তারি পড়ুয়াদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের

Read more Articles on
Share this article
click me!