নীরব মোদীকে ভারতে প্রত্যর্পণের পথ পরিষ্কার, ব্রিটিশ সুপ্রিম কোর্টে আবেদন খারিজ

গত মাসে, নীরব মোদি যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টে ভারতে তার প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল করার অনুমতির জন্য আবেদন করেছিলেন। ৫১ বছর বয়সী ডায়মন্টার মানসিক স্বাস্থ্যের কারণে প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল হেরে যান।

Web Desk - ANB | Published : Dec 15, 2022 12:55 PM IST

পলাতক হীরা ব্যবসায়ী নীরব মোদী বৃহস্পতিবার প্রতারণা এবং অর্থ পাচারের অভিযোগে ব্রিটেনের সুপ্রিম কোর্টে ভারতে প্রত্যর্পণের বিরুদ্ধে লড়াইয়ে বড় ধাক্কা খেলেন। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ব্যাপক জালিয়াতির সাথে জড়িত থাকার অভিযোগ সামনে আসার আগেই তিনি ২০১৮ সালে ভারত থেকে পালিয়ে যান। যুক্তরাজ্যে প্রত্যর্পণের লড়াইয়ের জন্য সুপ্রিম কোর্টের বিড হেরেছেন মোদী বলে জানা গিয়েছে। এর ফলে ভারতে প্রত্যার্পণের ক্ষেত্রে আর কোনও বাধা রইল না।

উল্লেখ্য, গত মাসে, নীরব মোদি যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টে ভারতে তার প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল করার অনুমতির জন্য আবেদন করেছিলেন। ৫১ বছর বয়সী ডায়মন্টার মানসিক স্বাস্থ্যের কারণে প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল হেরে যান। কারণ আদালত বলেছিল যে তার আত্মহত্যার ঝুঁকি এতটাও গুরুতর নয় যে প্রতারণার অভিযোগের মুখোমুখি হওয়ার জন্য তাকে ভারতে প্রত্যর্পণ করা অন্যায্য বা নিপীড়নমূলক হবে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পর নীরব মোদি ভারত থেকে পালিয়ে গিয়েছিলেন। ১৩ হাজার কোটি টাকার PNB কেলেঙ্কারির প্রধান অভিযুক্ত নীরব মোদী। নভেম্বর মাসেও ব্রিটেনের হাইকোর্টের রায়ে বড়সড় ধাক্কা খান নীরব মোদী। ব্রিটেনের হাইকোর্ট নীরব মোদীর আপিল খারিজ করে ভারতে প্রত্যর্পণের অনুমোদন দেয়। নীরব মোদীকে ভারতে পলাতক ঘোষণা করা হয়েছে। বর্তমানে তিনি যুক্তরাজ্যে আশ্রয় নিচ্ছেন। যুক্তরাজ্যের হাইকোর্টের আপিল খারিজ হওয়ার পর তাকে ভারতে আনার পথ পরিষ্কার হয়ে গেছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

লর্ড বিচারপতি জেরেমি স্টুয়ার্ট-স্মিথ এবং বিচারপতি রবার্ট জে ৫১ বছর বয়সী নীরব মোদীর প্রত্যর্পণের বিরুদ্ধে আপিলের চূড়ান্ত পর্যায়ের শুনানিতে বিশেষজ্ঞদের যুক্তি শুনেছেন। কার্ডিফ ইউনিভার্সিটির ফরেনসিক সাইকোলজির অধ্যাপক অ্যান্ড্রু ফরেস্টার এবং অক্সফোর্ড ইউনিভার্সিটির ফরেনসিক সাইকোলজির প্রফেসর সিনা ফাজেল যুক্তি আদালতের সামনে রাখেন। এই দুই মনোবিজ্ঞানী নীরবের অবসাদ খতিয়ে দেখে তাকে আত্মহত্যাপ্রবণ বলে রিপোর্ট করেছেন। ফরেস্টার আদালতকে বলেছেন যে তার মূল্যায়ন অনুসারে, নীরব মোদীর আত্মহত্যার হাই রিস্ক রয়েছে।

আদালত বলেছিল যে সরকারকে ভারতের পক্ষ থেকে যে আশ্বাস দেওয়া হয়েছে তা গুরুত্ব সহকারে বিবেচনা করা দরকার যে তারা মুম্বাইয়ের আর্থার রোড জেলে এই হিরে ব্যবসায়ীকে পর্যাপ্ত চিকিৎসা সুবিধা প্রদান করবে। উল্লেখ্য, মোদীর বিরুদ্ধে জালিয়াতি এবং অর্থ পাচারের অভিযোগ রয়েছে।

পলাতক নীরব মোদী এবং মেহুল চোকসির বিরুদ্ধে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ১৪৫০০ কোটি টাকা প্রতারণার অভিযোগ রয়েছে। এই বছরের ফেব্রুয়ারিতে ব্রিটেনের ওয়েস্টমিনস্টার আদালতের মাধ্যমে ভারতে প্রত্যর্পণের অনুমোদন নীরব মোদীর কাছে বড় ধাক্কা ছিল।

Share this article
click me!