স্নাতকোত্তর না পড়েই পিএইচডি? জাতীয় শিক্ষা নীতির অধীনে ইউজিসি-র নয়া নিয়ম, সম্মত হচ্ছেন না শিক্ষাবিদরা

নয়া নিয়মে স্নাতকোত্তর স্তরে পড়াশোনা না করেই সরাসরি স্নাতক স্তরের পর পিএইচডির জন্য আবেদন করা যাবে। 

Web Desk - ANB | Published : Dec 15, 2022 11:02 AM IST

পিএইচডি স্তরে পড়াশোনা করার জন্য স্নাতকের পর স্নাতকোত্তর পড়াশোনা করার নিয়ম চালু রয়েছে। তবে, এবার থেকে সেই নিয়মে বদল নিয়ে এল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। স্নাতক স্তরে পড়াশোনা শেষ করার পরেই পড়ুয়ারা পিএইচডি করতে পারবেন। নতুন নির্দেশিকায় তেমনটাই জানাল ইউজিসি।

দীর্ঘ দিন যাবৎ নিয়ম জারি রয়েছে যে, স্কুল পাশ করার পর তিন বছর স্নাতক স্তরে পড়াশোনা করতে হবে, তার পর দুই বছর স্নাতকোত্তর স্তরে পড়াশোনা করতে হবে। স্নাতক এবং স্নাতকোত্তর মিলিয়ে পড়াশোনা করা হয় ৫ বছর যাবৎ। এরপর গবেষণা স্তরে পড়াশোনা করার জন্য আবেদন করা যায়।

কিন্তু, নয়া নিয়মে স্নাতকোত্তর স্তরে পড়াশোনা না করলেও চলবে। সরাসরি স্নাতক স্তরের পরেই পিএইচডির জন্য আবেদন করা যাবে। তবে, এক্ষেত্রে স্নাতক স্তরে কিছু বদল নিয়ে আসা হচ্ছে। নতুন নির্দেশিকা অনুযায়ী স্নাতক স্তরে তিন বছরের বদলে চার বছরের কোর্স থাকতে চলেছে। সিবিসিএস (চয়েস বেসড ক্রেডিট সিস্টেম) পদ্ধতিতে এই নতুন নিয়মের পড়াশোনা শুরু হবে। তবে এখনই চলতি স্নাতক স্তরের কোর্সটি বন্ধ করে দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিচ্ছে না কমিশন। বরং, নতুনের সঙ্গে পুরোনো, দুই রকম কোর্সই একসঙ্গে চালু থাকবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউজিসি চেয়ারম্যান জগদীশ কুমারের কথায়, বিশ্ববিদ্যালয়গুলিকে তিন বছর বা চার বছরের পাঠ্যক্রম বেছে নেওয়ার স্বাধীনতা দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান এক সংবাদসংস্থাকে জানিয়েছেন, এতে একদিকে স্নাতকোত্তর স্তরের পড়াশোনার চাপ নিতে হবে না ছাত্রছাত্রীদের। পাশাপাশি, নতুন কাঠামোয় একটি বা দুটি মেজর বিষয়ও বেছে নিতে পারবেন পড়ুয়ারা। এতে অনার্স কোর্সের মূল বিষয়টি সম্পর্কে আরও বিস্তারিত জানা সুযোগ পাওয়া যাবে। ফোর ইয়ার আন্ডার গ্ৰাজুয়েট প্রোগ্ৰাম (এফওয়াইইউপি) নামের নতুন কাঠামোটি শুরু করার পিছনে মূলত দুটি উদ্দেশ্য রয়েছে বলে জানাচ্ছে কমিশন। চার বছরের কোর্স শেষে পড়ুয়া চাইলে চাকরির জন্য দরখাস্ত করতে পারেন, অথবা পড়াশোনা চালিয়ে যেতে পিএইচডিতে ভর্তি হতে পারেন।

তবে, শিক্ষাবিদরা ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি)-এর এই সাম্প্রতিক বিধান সম্পর্কে সতর্ক হয়েছেন। নিয়ম অনুযায়ী, চার বছরের স্নাতক কোর্স সম্পন্ন করা শিক্ষার্থীরা এখন থেকে সরাসরি ডক্টরেট ডিগ্রি অর্জন করতে পারবেন। শিক্ষাবিদরা বলছেন যে, এই ছাত্রদের কোনও পূর্বকালীন গবেষণার অভিজ্ঞতা থাকবে না এবং তাঁরা তাঁদের অধ্যয়নের প্রথম কয়েক বছরের মধ্যেই হারিয়ে যাবেন।

শিক্ষাবিদদের দ্বারা উত্থাপিত আরেকটি যুক্তি হল এই যে, জাতীয় শিক্ষা নীতির (এনইপি) অধীনে প্রণীত চার বছরের স্নাতক প্রোগ্রামের বাস্তবায়ন সমস্ত বিশ্ববিদ্যালয়গুলিতে কার্যকর করা হয়নি। যেহেতু এই আন্ডারগ্রাজুয়েশনটি পিএইচডি প্রোগ্রামে সরাসরি প্রবেশ করার পূর্ব শর্ত, তাই বর্তমান শিক্ষার্থীদের এটিতে যোগ্যতা প্রমাণ করার জন্য স্নাতকোত্তর ডিগ্রি চালিয়ে যেতে হবে।


আরও পড়ুন-
রাজধানী কিভে ফের রাশিয়ার ড্রোন হামলা, আঘাত সত্ত্বেও ১৩টি ড্রোনকে গুলি করে নামাল ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী
শুভেন্দু অধিকারীর মন্তব্যে বিড়ম্বনায় বিজেপি, এবার তাঁকে ডেকে সরাসরি ভর্ৎসনা করল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ
গরু পাচারের সঙ্গে যুক্ত শুধুই এনামুল হকের ভাগ্নেরা? জবাব যাচাই করতে রাইস মিলে হানা দিল সিআইডি

Share this article
click me!