যাত্রী সুরক্ষায় তৎপর, অসুস্থ মহিলাকে কাঁধে করে নির্দিষ্ট কোচে পৌঁছে দিল আরপিএফ, দেখুন ভিডিও

গোটা ঘটনার খবর যায় আরপিএফ অর্থাৎ রেলওয়ে প্রোটেকশন ফোর্সের এএসআই মান সিংয়ের কানে। দ্রুত ছুটে আসেন তিনি। খোঁজ করতে থাকেন হুইল চেয়ারের।

Parna Sengupta | Published : Jul 4, 2023 10:44 AM IST

যাত্রী সুরক্ষায় ও রেলের নিরাপত্তায় একাগ্র ভাবে কাজ করে আসছে আরপিএফ বা রেলওয়ে প্রোটেকশন ফোর্স। ফের একবার তার প্রমাণ দিল তাঁরা। রেলওয়ে সুরক্ষা বাহিনী (আরপিএফ) কিশোর-কিশোরীদের উদ্ধার করা, দালালদের গ্রেফতার করা, মাদক সামগ্রী, যাত্রীদের ফেলে যাওয়া অথবা চুরি যাওয়া ব্যাগ ইত্যাদি উদ্ধার করা থেকে শুরু করে রেল ব্যবহারকারীদের পূর্ণ মাত্রায় নিরাপত্তা দেওয়ার জন্য সব সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করার কাজের পাশাপাশি রেল ব্যবহারকারীদের দিকনির্দেশ ও সাহায্য করার ক্ষেত্রেও তারা প্রশংসনীয় পরিষেবা দিয়ে আসছে বরাবর। ট্রেনে যাত্রা করার সময় কোনও ধরনের সমস্যার সম্মুখীন হলে রেল যাত্রীরা ১৩৯ (টোল-ফ্রি) নম্বরে কল করতে পারেন। সেক্ষেত্রে আরপিএফের সহায়তা মেলে।

এবার মুম্বইয়ের বোরেভেলি স্টেশন এমনই এক মানবিক দৃশ্যের সাক্ষী হয়ে থাকল। স্টেশনে ট্রেন ধরার তাড়া ছিল এক মহিলা যাত্রীর। তবে তার জন্য সবথেকে বেশি প্রয়োজন ছিল একটি হুইল চেয়ারের। কারণ সদ্য অপারেশন হয়েছে তাঁর, ফলে জোরে হাঁটার ক্ষমতা নেই। কিন্তু বারবার আবেদন করেও কোনও হুইল চেয়ার তখন পাওয়া যায়নি। ফলে ট্রেন ধরা প্রায় দুস্কর হয়ে ওঠে এই মহিলা যাত্রীর কাছে। ট্রেন ধরা ও গন্তব্যে পৌঁছনোর আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন তিনি।

এই পরিস্থিতিতে গোটা ঘটনার খবর যায় আরপিএফ অর্থাৎ রেলওয়ে প্রোটেকশন ফোর্সের এএসআই মান সিংয়ের কানে। দ্রুত ছুটে আসেন তিনি। খোঁজ করতে থাকেন হুইল চেয়ারের। তবে শেষ মুহুর্ত পর্যন্ত তা মেলেনি। ভাইরাল হওয়া ভিডিওতে সবাই মানসিং-এর প্রশংসা করছেন, যিনি আরপিএফ-এ এএসআই হিসেবে কর্মরত।

ভিডিওতে দেখা যায় হুইল চেয়ার না পাওয়া যাওয়ায় আচমকা ওই মহিলাকে কোলে তুলে নেন মান সিং। ওই মহিলা যাত্রীকে কার্যত কোলে তুলে ট্রেনের বগিতে নিয়ে যান। মহিলার পরিবারের তরফে বারবার হুইল চেয়ারের আবেদন করা হলেও, তা মেলেনি। ফলে ওই মহিলাকে মান সিংয়ের কাঁধে চড়ে যেতে হয় নির্দিষ্ট বগি পর্যন্ত।

 

 

কেন মুম্বইয়ের বোরেভেলির মতো বড় স্টেশনে একটা হুইল চেয়ার থাকবে না, তা নিয়ে যেমন রেলের সমালোচনা চলছে, তেমনই নেটিজেনরা প্রশংসায় ভরিয়ে দিয়েছেন এএসআই মান সিংকে। তাঁর কর্তব্যবোধ ও দায়িত্বজ্ঞানের প্রশংসা করেছেন নেটিজেনরা। তাঁরা বলেছেন এই জন্য আরপিএফ এখনও ভরসার জায়গা। তবে হুইল চেয়ার না পাওয়া যাওয়ার বিষয়টি নিয়ে বেশ ক্ষুব্ধ নেটিজেনরা। রেলের অপদার্থতার কথা বারবার তুলে ধরেছেন তাঁরা। কেন তা পাওয়া গেল না একজন অসুস্থ মানুষের জন্য, তা নিয়ে উঠছে প্রশ্ন।

Share this article
click me!