মসজিদ ও মাদ্রাসা পরিদর্শন মোহন ভাগবতের, ইমামের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক

অল ইন্ডিয়া ইমাম অর্গানাইজেশনের প্রধান বলেছেন যে মোহন ভাগবত আজ আমার আমন্ত্রণে এসেছেন। তার সফর একটি ভালো বার্তা দেবে। তিনি আরও বলেন, হিন্দু-মুসলমানদের ধর্মাচারণের ভিন্ন ভিন্ন পদ্ধতি থাকলেও আমাদের সবারই মানবতা প্রধান ধর্ম।

Parna Sengupta | Published : Sep 22, 2022 4:59 PM IST

মোহন ভাগবত বৃহস্পতিবার দিল্লির একটি মসজিদ এবং একটি মাদ্রাসা পরিদর্শন করেন এবং সর্বভারতীয় ইমাম সংস্থার প্রধানের সাথে আলোচনা করেন। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ প্রধান মধ্য দিল্লির কস্তুরবা গান্ধী মার্গের একটি মসজিদে গিয়েছিলেন এবং উত্তর দিল্লির আজাদপুরের মাদ্রাসা তাজবীদুল কুরআন পরিদর্শন করেছিলেন। উল্লেখ্য, এক মাসেরও বেশি সময়ে মুসলিম বুদ্ধিজীবীদের সঙ্গে এটি আরএসএস প্রধানের দ্বিতীয় বৈঠক। এর আগে, মোহন ভাগবত "সাম্প্রদায়িক সম্প্রীতি জোরদার করতে" পাঁচজন মুসলিম বুদ্ধিজীবীর সাথে দেখা করেছিলেন।

আরএসএস মুখপাত্র সুনীল আম্বেকর বলেছেন যে বৈঠকটি ধারাবাহিক আলোচনারই অংশ ছিল। তিনি বলেন, "আরএসএস সরসঙ্ঘচালক সর্বস্তরের মানুষের সাথে দেখা করেন। এটি ধারাবাহিক সাধারণ প্রক্রিয়ার অংশ।" কস্তুরবা গান্ধী মার্গের মসজিদে মোহন ভাগবত এবং ইমামের মধ্যে রুদ্ধদ্বার বৈঠক চলে এক ঘণ্টারও বেশি সময় ধরে।

অল ইন্ডিয়া ইমাম অর্গানাইজেশনের প্রধান বলেছেন যে মোহন ভাগবত আজ আমার আমন্ত্রণে এসেছেন। তার সফর একটি ভালো বার্তা দেবে। তিনি আরও বলেন, হিন্দু-মুসলমানদের ধর্মাচারণের ভিন্ন ভিন্ন পদ্ধতি থাকলেও আমাদের সবারই মানবতা প্রধান ধর্ম। ইমাম প্রধান মানবতাকে সবচেয়ে বড় ধর্ম আখ্যায়িত করে বলেন, জাতির স্থান ধর্মের উপরে।

বৃহস্পতিবার কস্তুরবা গান্ধী মার্গে মসজিদে পৌঁছেছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত। তিনি এখানে ড. ইমাম উমর আহমেদ ইলিয়াসী ছাড়াও মুসলিম নেতৃবৃন্দের সাথে বৈঠক করেন। ইলিয়াসী সর্বভারতীয় ইমাম সংগঠনের প্রধান ইমাম। এর আগে, ভাগবত মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধিদের সাথে একটি রুদ্ধদ্বার বৈঠক করেছিলেন এবং তাদের গোহত্যা নিয়ে তাদের অবস্থান স্পষ্ট করতে বলেছিলেন। এর পাশাপাশি তিনি হিন্দুদের বিরুদ্ধে 'কাফির' (অবিশ্বাসী) এবং 'জিহাদ' (পবিত্র যুদ্ধ) শব্দের ব্যবহার নিয়েও প্রশ্ন তোলেন। তাদের ব্যবহার এড়ানো উচিত বলেও পরামর্শ দেন।

Share this article
click me!