জিতিন প্রসাদের পর কী শচীন পাইলট, দিল্লি সফর নিয়ে কংগ্রেসের অন্দরে জল্পনা তুঙ্গে

  • আবারও ভাঙনে সামনে কংগ্রেস 
  • জল্পনা উস্কে দিচ্ছে শচীন পাইলটের দিল্লি সফর 
  • রাজস্থানের কংগ্রেস নেতাকে দলে রাখতে উদ্যোগ 
  • সম্প্রসারণ করা হতে পারে মন্ত্রিসভা 

Saborni Mitra | Published : Jun 13, 2021 1:57 PM IST / Updated: Jun 14 2021, 03:45 PM IST

এবার কি কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেবেন শচীন পাইলট? গত দুদিন ধরে তিনি রয়েছেন দিল্লিতে। তারপর থেকেই রাজধানীর রাজনীতিতে রাজস্থানের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী শচীন পাইলটকে নিয়ে চলছে গুজব।  এখনও পর্যন্ত শচীন পাইলট মুখে কুলুপ এঁটেছেন। তবে বিজেপি শিবিরে জোর গুঞ্জন খুব তাড়াতাড়ি শচীন পাইলটও জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ও জিতিন প্রসাদের মত গেরুয়া শিবিরের সদস্য হবেন। যদিও পাইলট এখনও পর্যন্ত সেই জল্পনায় জল ঢেলে চলেছেন। 

করোনা মহামারির মধ্যেই নতুন কোভিড ১৯ জীবাণুর সন্ধান চিনে,তবে কি আরও ভয়ঙ্কর হবে অতিমারি ...

জিতিন প্রসাদের দলত্যাগের পর কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব রাজস্থান কংগ্রেসের বিষয় রীতিমত গুরুত্ব দিচ্ছে বলেও সূত্রের খবর। আর সেক্ষেত্রে অগ্রনী ভূমিকা গ্রহণ করেছেন কংগ্রেসের সভানেত্রী সনিয়া গান্ধী। গতবছর জুলাই মাসে শচীন পাইলট আর রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের বিবাদ প্রকাশ্যে আসে। উপমুখ্যমন্ত্রীর পদ থেকে তার আগেই পদত্যাগ করেন শচীন পাইটল। তাঁর অনুগামীদের নিয়ে দিল্লি ও হরিয়ানায় তিনি ছিলেন দীর্ঘদিন। শচীন পাইটল আর গেহলটের দ্বন্দ্ব পৌঁছেছিল আদালতেও। কিন্তু তৎকালীন কংগ্রেস নেতৃত্ব ও রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীর আশ্বাসে রণে ভঙ্গ দিয়ে দলে ফিরে আসেন শচীন পাইলট। তারপর করোনাভাইরাস সংক্রমণে অশোক গেহলটের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে নিজের মাইনের টাকাও দিয়েছিলেন শচীন। কিন্তু জিতিন প্রসাদের দলবদলের পর শচীনের দলবদলের প্রসঙ্গে উস্কে যায়। 

বজ্রপাতে কথা হারাল এক বালক, মাধ্যমিক পরীক্ষার্থীসহ ৪ জনের মৃত্যু প্রাকৃতিক দুর্যোগে ...

সূত্রের খবর, শচীন পাইলট ও গেহলটের বিবাদ মিমাংশায় একটি প্যানেল গঠন করা হয়েছিল। বছর অতিক্রান্ত হওয়ার পরেও সেই প্যানেলের কাজে কোনও অগ্রগিত হয়নি। তা নিয়ে উষ্মা প্রকাশ করেছেন শচীন ।তাই অবিলম্বে যেন প্যানেলের কাজে সমাপ্ত হয় তার দিকেও নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সূত্রের খবর খুবই দ্রুত রাজস্থান মন্ত্রিসভা সম্প্রসারণ হতে পারে। আর সেক্ষেত্রে শচীন অনুগামীদের দেওয়া হবে গেহলটের মন্ত্রিসভায়। অন্যদিকে শচীন পাইলটের মানভঙ্গ করেত উদ্যোগ নিতে পারেন প্রিয়াঙ্কা গান্ধীও। যদিও শচীন জানিয়েছিলেন ব্যক্তিগত কাজেই তাঁর দিল্লি সফর। তবুও প্রিয়াঙ্কা গান্ধী তাঁর সঙ্গে দেখা করতে পারেন বলেও কংগ্রেস সূত্রের খবর। 

GST ঠিক করে কাউন্সিল, প্রধানমন্ত্রী মোদী নন, জহর সরকারকে কড়া উত্তর কাঞ্চন গুপ্তার ..

শচীন পাইলটের শিবির সূত্রে  খবর তাঁর অনুগামীদের মধ্যে ৪-৫ জনকে মন্ত্রিসভায় স্থান দেওয়া হতে পারে। বাকি কয়েকজনকে সংগঠনের গুরুত্বপূর্ণ পদে বহাল করা হবে। অশোক গেহলটের মন্ত্রিসভায় এখনও পর্যন্ত ৯টি শূণ্যপদ রয়েছে। তবে এই পদগুলির দিকে চেয়ে রয়েছেন আরও ১৮ জন প্রার্থী। রাজ্যের এআইসিসি-র ইনচার্জ অজয় মাকন শুক্রবারই মন্ত্রিসভা সম্প্রসারণের ইঙ্গিত দিয়ে শচীন শিবরকে সংযত হতে বলেছেন। অন্যদিকে দিল্লিতে শচীন তাঁর ঘনিষ্ট মহলে  বলেছেন তাঁদের সমস্যা এখনও মীমাংশা করা হচ্ছে না বলে অনেক অনুগামী অধৈর্য্য হয়ে পড়েছেন। অন্যদিকে অশোক গেহলট শিবর থেকেও তাঁর অনুগামীদের ওপর একাধিক চাপ তৈরি করা হচ্ছে। তবে দলীয় শীর্ষ নেতৃত্বের ওপর তাঁর আস্থা রয়েছে বলেও ঘনিষ্ট মহলে জানিয়েছেন শচীন পাইলট। 

Share this article
click me!