Asianet News Bangla

GST ঠিক করে কাউন্সিল, প্রধানমন্ত্রী মোদী নন, জহর সরকারকে কড়া উত্তর কাঞ্চন গুপ্তার

  • জিএসটি নিয়ে বিবাদ 
  • জহর সরকারকে উত্তর কাঞ্চন গুপ্তার 
  • প্রধানমন্ত্রী মোদী নন কাউন্সিল সিদ্ধান্ত নেয় 
  • জিএসটি নিয়ে সিদ্ধান্ত নেয় বলেও মন্তব্য 
response to JaWHar SirCaris tweet  Kanchan Gupta said council should fix GST not pm modi bsm
Author
Kolkata, First Published Jun 13, 2021, 4:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শনিবার জিএসটি কাউন্সের সভার পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সাংবাদিক বৈঠকে জানিয়েছেন করোনাভাইরাসের সঙ্গে সম্পর্কিক সমস্ত চিকিৎসা পন্য ও ওষুধের ওপর জিএসটি (GST)গ হ্রাস করা হয়েছে। তবে কোডিভ ১৯ ভ্যাক্সিনের ওপর পাঁচ শতাংশ হারে জিএসটি বজায় থাকছে। তারপর থেকে করোনাভাইরাসের টিকার ওপর জিএসটি বজায় রাখার সিদ্ধান্তের তীব্র সমালোচনা হয়েছে প্রসার ভারতীয় প্রাক্তন সিইও জহর সরকার তীব্র সমালোচনা করেন। তারই উত্তর দিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রকের বর্ষিয়ান উপদেষ্ট ও সংবাদিক কাঞ্চন গুপ্তা। 


সোশ্যাল মিডিয়ায় জহর সরকার বলেছেন, মোদী কী ভাবে ক্যাকসিন, মাস্ক, পিপিই ও অক্সিজেনের ওপর ট্যাক্স আদায় করতে পারে। মোদীর সাম্রাজ্যে বেঁচে থাকার জন্য কি জিজিয়া কর দিতে হচ্ছে? এর বাইরে ডিজেল, পেট্রোল আর গ্যাসের দাম থেকেই সরকা কী কী সুবিধে পাচ্ছে তারও উল্লেখ করেন তিনি। পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্রের সংবাদ মাধ্যমে দেওয়া একটি মন্তব্যও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। 

G-7 দেশগুলির স্বাভাবিক বন্ধু ভারত, হিংসা আর সন্ত্রাসবাদ মোকাবিলায় প্রথম সারিতে রয়েছে বললেন মোদী ... R

তারই উত্তর দিতে গিয়ে কাঞ্চন গুপ্তা বলেন জিএসটি নিয়ে প্রধানমন্ত্রী মোদী নন, সিদ্ধান্ত নিয়েছে জিএসটি কাউন্সিল। একই সঙ্গে তিনি জানিয়েছেন, এটি সমস্ত রাজ্যর অন্তর্ভুক্ত। শুধু তাই নয়, কোভিড ভ্যাক্সিনের ওপর ১৮ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছিল। সেখান থেকে তা কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। জিএসটি কাউন্সিলের অনুমোতিতেই ভ্যাকসিনের কর হ্রাস করা হয়েছে। একই সঙ্গে কাঞ্চন গুপ্ত জহর সরকারকে জিজ্ঞাসা করেছেন কেন্দ্রীয় সরকারে থাকাকাকালীন তিনি সতার সঙ্গে কাজ করেছিলেন কিনা। 

প্রয়াত বিশ্বের সর্ববৃহৎ পরিবারের প্রধান, ৩৯ স্ত্রী আর ৯৪ সন্তান রেখে পরলোকে জিয়ানা চানা ...

অমিত মিত্র জানিয়েছিলেন জিএসটি কাউন্সেরের সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছিলেন তিনি। কিন্তু সভায় তাঁক কণ্ঠ রুদ্ধ করে দেওয়া হয়েছিল। কাউন্সিলের সিদ্ধান্ত ঘোষণার পরেও তিনি আপত্তি করেছিলেন। ভার্চুয়াল লিঙ্ক কেরে সভা শেষ করা হয়েছিল বলেও অভিযোগ করেছেন অমিত মিত্র। একি সঙ্গে তিনি আরও বলেছিলেন পিপিই, অক্সিজেন, মাস্কের মত প্রয়োজনীয় জিনিস গুলির ওপর কেন জিএসটি আরোপ করা হল। 

জিতিন প্রসাদের পর কী শচীন পাইলট, দিল্লি সফর নিয়ে কংগ্রেসের অন্দরে জল্পনা তুঙ্গে

কাঞ্চন গুপ্ত আরও জহর সরকারের উদ্দেশ্যে রীতিমত কটাক্ষ করে বলেছেন, জিজিয়া করের অর্থ কী তা তিনি জানেন কিনা। দেশের সংস্কৃতি সচিব ছিলেন তিনি। কিন্তু তিনি দেশের ঐতিহাসিক প্রেক্ষাপট সম্পর্কে অবগত নন বলেও মন্তব্য করেন কাঞ্চন গুপ্তা। 

Follow Us:
Download App:
  • android
  • ios