রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি নিয়ে মোদীর উচ্চ পর্যায়ের বৈঠক, দিলেন জরুরি নির্দেশ

এর আগে বৃহস্পতিবারও প্রধানমন্ত্রী মোদীর সভাপতিত্বে নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটির বৈঠক হয়। এতে অংশ নেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভাল। 

Jaydeep Das | Published : Feb 27, 2022 5:31 PM IST / Updated: Feb 28 2022, 05:56 AM IST

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে উদ্বেগ বাড়ছে ভারতেও। এদিকে যুদ্ধ শুরুর পরেই সেদেশগুলিতে থাকা ভারতীয়দের সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে দুই দেশের রাষ্ট্র প্রধানদের সঙ্গে ফোনে কথাও বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Prime Minister Narendra Modi)। কিন্তু তারপরেও কমছে না উদ্বেগ। এর আগে বৃহস্পতিবারও প্রধানমন্ত্রী মোদীর সভাপতিত্বে নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটির বৈঠক(A meeting of the Cabinet Committee on Security chaired by Modi) হয়। এতে অংশ নেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভাল, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ আরও অনেক মন্ত্রী। এমতাবস্থায় ফের রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

 

এদিন উত্তর প্রদেশে নির্বাচনী প্রচারে গিয়েছিলেন। সেখান থেকে দিল্লিতে ফেরার পরই তিনি এই বৈঠক করলেন বলে জানা গিয়েছে।  প্রধানমন্ত্রীর সভাপতিত্বেই হয় এদিনের বৈঠক। এদিনের বৈঠকে বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর এবং পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলাও উপস্থিত ছিলেন বলে জানা যায়। প্রথম থেকেই রাশিয়া-ইউক্রেনের ইস্যু নিয়ে নিরপেক্ষ অবস্থান নিয়ে চলেছে ভারত। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে আমেরিকার আনা রাশিয়ার নিন্দা প্রস্তাবেও ভোটদান থেকে বিরত ছিল ভারত। যা নিয়ে বিস্তর চাপানউতর তৈরি হয় গোটা বিশ্বজুড়েই। সূত্রের খবর, এর আগে বৃহঃষ্পতিবারের বৈঠকের পরেই যুদ্ধ আবহে প্রথম প্রধানমন্ত্রী মোদী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেন। তাদের ফোনালাপেই প্রধানমন্ত্রী পরিষ্কার ভাবে নিজের মতামত ব্যক্ত করেন। তাঁর সাফ দাবি রাশিয়া এবং ন্যাটোর মধ্যে পার্থক্য কেবল সৎ আলোচনার মাধ্যমেই সমাধান করা যেতে পারে। সহজ কথায় শান্তি স্থাপনে ভারতের উৎসাহের কথাই বারেবারে ব্যক্ত করেছেন তিনি। 

আরও পড়ুন-যুদ্ধ নয় শান্তি চাই, ভিন্টেজ কার নিয়েই কলকাতার রাস্তায় নেমে বড় চমক মদনের

আরও পড়ুন- কাজের চাপে আত্মহত্যা, রেলের কর্মীর মৃত্যু ঘিরে বিক্ষোভ হাওড়ার লিলুয়া ইয়ার্ডে

আরও পড়ুন- যুদ্ধের মধ্যেই ইউক্রেনে আটকে গাইঘাটার যুবক, উদ্বেগে গোটা পরিবার

একই সময়ে, শনিবার ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কিও ফোনে প্রধানমন্ত্রী মোদীর সাথে কথা বলেছেন। জেলেনস্কি প্রধানমন্ত্রী মোদীকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে (UNSC) সমর্থন বাড়ানোর জন্য অনুরোধ করেছিলেন। যদিও ভারত এই ক্ষেত্রে এখনও পর্যন্ত নিজের কূটনৈতিক অবস্থানে ধোঁয়াশা বজায় রেখেছে। এই বিষয়ে রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি ভারতীয় দূত টি এস তিরুমূর্তি ভারতের এই পদক্ষেপের ব্যাখ্যা দিতে গিয়ে বলেছেন, “ইউক্রেনের সাম্প্রতিক ঘটনাপ্রবাহে ভারত গভীরভাবে উদ্বিগ্ন।সমস্ত সদস্য রাষ্ট্রের উচিত আন্তর্জাতিক আইন এবং রাষ্ট্রসংঘের সনদের নীতিগুলিকে সম্মান করা, কারণ এটি একটি গঠনমূলক পথের দিকে নিয়ে যায়।” এই ঘটনার আবহেই এদিনের এই উচ্চ পর্যায়ের বৈঠক যে বিশেষ ভাবে তাৎপর্যপূর্ণ তা আর বলার অপেক্ষা রাথে না।

Read more Articles on
Share this article
click me!