ইউক্রেন থেকে উদ্ধার ভারতীয়দের, এয়ার ইন্ডিয়ার বিমানে একটি ট্রিপে খরচ কোটি টাকা

এয়ার ইন্ডিয়ার বিমান রুমানিয়া ও হাঙ্গেরি থেকে বিমান পরিষেবা দেবে। সেখানেই আসতে হবে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের। দুটি দেশই ইউক্রেনের প্রতিবেশী দেশ। 

Web Desk - ANB | Published : Feb 27, 2022 1:10 PM IST

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) কারণে ইউক্রেনে আটকে পড়েছে প্রচুর ভারতীয় (India)। তাদের মধ্যে অধিকাংশই পড়ুয়া। যাদের মধ্যে আর ডাক্তারির পড়ুয়ার সংখ্যাই বেশি। ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে বিমান পরিষেবা চালু করেছেন টাটার এয়ার ইন্ডিয়া বিমান (Air India)। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে তারা ব্যবস্থা গ্রহণ করবে। কিন্তু এই কাজে সংস্থার কতটা টাকা লাগবে তার একটি হিসেব পাওয়া গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন উদ্ধারকারী বিমানের (Flight)যাওয়া আসা পিছু খরচ পড়বে ১ কোটি ১০ লক্ষ টাকা। প্রতি ঘণ্টায় খরচ হবে ৭-৮ লক্ষ টাকা। 

এয়ার ইন্ডিয়ার বিমান রুমানিয়া ও হাঙ্গেরি থেকে বিমান পরিষেবা দেবে। সেখানেই আসতে হবে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের। দুটি দেশই ইউক্রেনের প্রতিবেশী দেশ। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে ওয়াই-বডি বোয়িং ৭৮৭ প্লেন যা ড্রিমলাইনার নামে পরিচিত সেই বিমানই পাঠান হচ্ছে উদ্ধারকাজে। ইতিমধ্যেই এই বিমান শতাধিক ভারতীয়কে ফিরিয়ে এনেছে। 

এয়ারলাইন্স সূত্রে পাওয়া খবর অনুযায়ী ড্রিমলাইনারের সঙ্গে চাটার্ড ফ্লাইট পরিচালনার খরত প্রতি ঘণ্টায় ৭-৮ লক্ষ টাকা। কতটা দূরে এই বিমান যাবে কোথায় যাবে তার ওপর মোট খরচ নির্ভর করে। মোট খরচের মধ্যে পড়ে জ্বালানি, ক্রু, নেভিগেশন, অবতরণ ও পার্কিং চার্জ। তবে ফ্লাইটগুলি কতক্ষণ বিমান বন্দরে থাকবে তার ওপরই খরচ বাড়তে বা কমতে পারে। সূত্রের খবর উদ্ধারকারী বিমানে ক্রু মেম্বারদের দুটি দল থাকতে। একটি দল যাওয়ার সময় কাজ করবে। অন্যদলটি কাজ করবে ফেরার সময়। 

বর্তমানে এয়ার ইন্ডার বিমান রোমানিয়ার বুখারেস্ট ও হাঙ্গেরির বাগুপেস্ট থেকেই ভারতীয়দের ফিরিয়ে নিয়ে আসছে। কিন্তু এই দুটি দেশের সঙ্গে এতদিন ভারতের সরাসরি বিমান যোগাযোগ ছিল না। তাই বিমানবন্দরগুলিতে ভারতীয় বিমানের জন্য নির্ধারিত কোনও জায়গা নেই। যাতে কিছুটা হলেও সমস্যা হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট FlightAare-এর মতে  যে বিমানটি মুম্বই থেকে রওনা দিয়েছিল সেটি শনিবার রাতে বুখারেস্টে অবরণ করে প্রায় ৬ ঘণ্টার জন্য। অন্যদিকে বুদাপেস্ট থেকে দিল্লি বিমানের সময় লেগেছিল প্রায় ৬ ঘণ্টা। আর বুখারস্টে থেকে মুম্বইয়ের বিমানের সময় লেগেছিল ৭ ঘণ্টা। আর বুখারস্টে থেকে দিল্লির বিমানের সময় লেগেছিল ৫ ঘণ্টা। 

এয়ারলাইন্স সূত্রের খবর প্রতিঘণ্টায় ৭০৮ লক্ষ টাকা খরচ ধরলে একটি ট্রিপের জন্য খরচ হওয়ার কথা ১.১০ কোটি টাকার বেশি। কারণ একটি বিমান যাওয়া ও আশার জন্য প্রায় ১৪ ঘণ্টা সময় লাগে। ড্রিমলাইনার বিমানে আসন সংখ্যা প্রায় ২৫০। প্রতি ঘণ্টা ৫ টন জ্বালানি লাগে। 

'রাশিয়ার বিরুদ্ধে স্বাধীনতার লড়াই', নিজের শ্যুট করা ভিডিও বার্তা ইউক্রেন প্রেসিডেন্টের

পুতিনের প্রস্তাবে সাফ 'না' জেলেনস্কির, ইউক্রেন-রাশিয়া সংকট আপাতত মিটছে না

অভিনেতা থেকে রাষ্ট্র নেতা জেলেনস্কি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে ভাইরাল নাচের ভিডিও
কেন্দ্রীয় সরকার জানিয়েছে, উদ্ধারকারীদের থেকে বিমানের ভাড়া নেওয়া হচ্ছে না। কিছু রাজ্যসরকারও জানিয়েছে তারা ইউক্রেনে আটকে পড়াদের ফিরিয়ে আসনে অর্থ সাহায্য করবে। একটি সূত্র বলছেন এখন এয়ার ইন্ডার উদ্ধার অভিযান চালালেও কাজ সমাপ্ত হলে সরকারের কাছে বিল পাঠিয়ে দেবে।  
 

Share this article
click me!