'ভারতকে S-400 মিসাইল সরবরাহে কোনও বাধা আসবে না' আশ্বাস বার্তা দিল রাশিয়া

ইউক্রেন- রাশিয়া যুদ্ধের প্রভাব পড়তে শুরু করেছে আন্তর্জাতিক বাজারে ও। ইতিমধ্যেই রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক লেনদেন বন্ধের কথা ঘোষণা করেছে বেশ কিছু দেশ। এদিকে ভারতের দীর্ঘদিনের পুরোনো বন্ধু রাশিয়া। ভারতের প্রতিরক্ষা ও অস্ত্র সরবরাহে দ্বিতীয় বৃহত্তম দেশ হল রাশিয়া। এই অবস্থায় যুদ্ধের এই পরিস্থিতির টানাপোড়েনে চাপ বাড়তে থাকে ভারতের। অবশেষে ভারতকে এস- ৪০০ মিসাইল সরবরাহে কোনও বাধা হবে না বলে আশ্বাস দিল রাশিয়া। 
 

Riya Dey | Published : Mar 3, 2022 6:48 AM IST

রাশিয়া- ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine War) ফলে যে আন্তর্জাতিক টানাপোড়েন তৈরী হয়েছে তাতে নিরপেক্ষ অবস্থান নিয়েছে ভারত (India)। যুদ্ধ ইস্যু নিয়ে দুই দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গেই কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তবে রাষ্ট্রসংঘে দুই দেশকেই আলোচনার মাধ্যমে গোটা বিষয়টা সমাধানের পরামর্শ দিয়েছে ভারত (India)। মার্কিন চাপ অগ্রাহ্য করেও ভারত রাশিয়ার থেকে দূরপাল্লার সারফের টু এয়ার মিসাইল সিস্টেম এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম কেনার বিষয়ে এগিয়েছিল। ২০১৮ সালে এই ক্ষেপণাস্ত্র কেনার জন্য ভারত রাশিয়ার সঙ্গে ৫ বিলিয়ন ডলারের একটি চুক্তি স্বাক্ষর করে। তবে রাশিয়া ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine War) ফলে এই বিষয়টি কোনও প্রশ্নের মুখে পড়বে কি না তা নিয়ে সংশয় তৈরী হয়েছিল। এবার  ভারতকে আশ্বাসের বার্তা দিল রাশিয়া। 

ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির কারণে ভারতকে এস-৪০০ মিসাইল সিস্টেম (S- 400 Missile System) সরবরাহে যে কোনও সমস্যা সৃষ্টি হবে না সে কথা স্পষ্ট জানিয়ে দিল রাশিয়া (Russia)। বুধবার এক সাংবাদিক সম্মেলনে এসে এ কথা জানিয়েছেন রুশ রাষ্ট্রদূত ডেনিস অলিপোভ। তিনি জানান, ভারতকে এস-৪০০ মিসাইল (S- 400 Missile System) সিস্টেম সরবরাহকে পশ্চিমী দেশগুলির কোনওরকম নিষেধাজ্ঞা প্রভাবিত করবে না। মস্কো- দিল্লির মধ্যে হওয়া এই চুক্তি ধারাবাহিক প্রক্রিয়ার উপরই নির্ভরশীল। দ্বিপাক্ষিক বাণিজ্যে নিষেধাজ্ঞার প্রভাব সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, আলিপভ জানান যে এটি চালিয়ে যাওয়ার জন্য ভারতীয়দের অংশগ্রহণ জারি রাখার উপর নির্ভর করবে। 

আরও পড়ুন- সত্যিই কী ইউক্রেনে অপহৃত হয়েছে ভারতীয় পড়ুয়ারা, বিশ্বজোড়া বিতর্কের আবহেই মুখ খুলল বিদেশ মন্ত্রক

আরও পড়ুন- আরও আগ্রাসী রাশিয়া, কৃষ্ণ সাগরের গুরুত্বপূর্ণ বন্দর শহর খেরসনের দখল নিল রুশ সেনা

আরও পড়ুন- রুশ হামলার বলি ২ হাজারের বেশি মানুষ, ইউক্রেনে ধ্বংস একাধিক বাড়ি থেকে হাসপাতাল

এরপর পশ্চিমা নিষেধাজ্ঞা এবং ইউক্রেনের সংঘাত ভারতের অত্যাবশ্যক প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহের উপর প্রভাব ফেলবে কিনা জানতে চাওয়া হলে রুশ রাষ্ট্রদূত বলেন, 'নিষেধাজ্ঞার প্রভাব কমানোর জন্য ব্যবস্থা রাখা হয়েছে। রাশিয়া সবসময় শূন্য থেকে উঠে এসেছে। এবার আবার উঠবে। এই ব্যাপারে কোন সন্দেহ নেই। আমরা আমাদের নিরাপত্তার জন্য পদক্ষেপ নিয়েছি। আমাদের অর্থনীতি এখনও স্থিতিশীল।'

২০০৭ সালে রাশিয়ার হাতে আসে এস- ৪০০ (S- 400 Missile)। এরপর ২০১৪ সালে এই ক্ষেপণাস্ত্র কেনার ব্যাপারে মস্কোর সঙ্গে কথা বলে নয়া দিল্লি। এরপর ২০১৮ সালে সেইমত রুশ প্রেসিডেন্ট পুতিনের (Russian President Putin) সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Indian Prime Minister Narendra Modi) একটি চুক্তি সাক্ষর হয়। মার্কিনী চাপ অগ্রাহ্য করেই এই ক্ষেপণাস্ত্র কেনার বিষয়ে অটল থেকেছে ভারত (India)। ইতিমধ্যে রাশিয়া থেকে দেশে এস- ৪০০ এসে পৌঁছেছে। শীঘ্রই আরও তিনটি আসার কথা। এবার সেই সরবরাহে যে কোনও বাধা আসবে না সেই কথাই জানিয়ে দিল রাশিয়া (Russia)। 

Share this article
click me!