সত্যিই কী ইউক্রেনে অপহৃত হয়েছে ভারতীয় পড়ুয়ারা, বিশ্বজোড়া বিতর্কের আবহেই মুখ খুলল বিদেশ মন্ত্রক

সম্প্রতি ইউক্রেনের সেনাবাহিনীর বিরুদ্ধে বেশ কয়েকজন ভারতীয় ছাত্রকে অপহরণ করার অভিযোগ ওঠে। যা নিয়ে বিস্তর চাপানউতর শুরু হয় গোটা বিশ্বজুড়েই।

Jaydeep Das | Published : Mar 3, 2022 5:34 AM IST / Updated: Mar 03 2022, 12:01 PM IST

রাশিয়া ইউক্রেন যুদ্ধের আবহে ক্রমেই উদ্বেগ বাড়ছে ভারতে। ইতিমধ্যেই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে এক ভারতীয় ছাত্রের মৃত্যুর খবর(News of the death of an Indian student) সামনে আসার পর থেকেই আর বেড়েছে আশঙ্কা। এমতাবস্থায় বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রকের এক প্রেস ব্রিফিংয়ে(press briefing of the Russian Ministry of Defense) ইউক্রেনের সেনাবাহিনীর বিরুদ্ধে বেশ কয়েকজন ভারতীয় ছাত্রকে অপহরণ করার অভিযোগ ওঠে। যা নিয়ে বিস্তর চাপানউতর শুরু হয় গোটা বিশ্বজুড়েই। এমনকী ইউক্রেনের অবস্থানও প্রশ্ন চিহ্নের সামনে পড়ে যায়। এবার এই বিষয়েই নয়া বিবৃতি জারি করল ভারতীয় বিদেশ মন্ত্রক। বিদেশ মন্ত্রক সাফ জানিয়েছে, “ইউক্রেনে থাকা আমাদের দূতাবাস সেখানে আটকে পড়া ভারতীয় নাগরিকদের সাথে অবিরাম যোগাযোগ করছে।চিন্তার কোনও কারণ নেই”। একইসঙ্গে এই বিষয়ে বিদেশ মন্ত্রকের কর্মকর্তারা এও জানিয়েছে, “ইউক্রেনীয় কর্তৃপক্ষের সহযোগিতায় গতকাল বেশ কয়েকজন ভারতীয় ছাত্র খারকিভ ছেড়েছে। আমরা কোনও ধরণের আটক বা অপহরণের খবর পাইনি।”

এই বিষয়ে প্রশ্ন করা হলে, ভারতে ইউক্রেনের রাষ্ট্রদূত ইগর পোলিখা কঠোরভাবে সমস্ত অভিযোগ অস্বীকার করেন। তার দাবি ইউক্রেন নিজেই বর্তমানে এক কঠোর সঙ্কটের মধ্যে রয়েছে। তাদের নিজেদের মানুষেরাই মৃত্যু মুখে দাঁড়িয়েছে। এই সঙ্কটজনক পরিস্থিতিতেও ইউক্রেন তাদের দেশে আটকে থাকা সমস্ত বিদেশী ছাত্রদের সাহায্য করছে। তিনি বলেন, “ ইতিমধ্যেই প্রচুর বিদেশি শিক্ষার্থীদের নিরাপদে তাদের দেশের ফেরানো ব্যবস্থা করা হচ্ছে। পশ্চিম সীমান্ত দিয়ে অনেককেই দেশের বাইরে পের করা হচ্ছে। আমি যতদূর জানি, পশ্চিম দিক থেকে ভারতীয়দের প্রথম ব্যাচ খারকিভ ছেড়েছে।”

আরও পড়ুন- শুরু ফলপ্রকাশের কাউন্টডাউন, কার হাতে যাচ্ছে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ

আরও পড়ুন- কার দখলে কৃষ্ণনগর, রাত পোহালেই ফলপ্রকাশ

আরও পড়ুন- কার দখলে যাচ্ছে নবদ্বীপ পৌরসভা, শুরু কাউন্টডাউন

অন্যদিকে, রুশ কর্মকর্তাদের শেয়ার করা বিবৃতি ইউক্রেনীয় কর্তৃপক্ষ ছাত্রদের প্রস্তাব দিয়েছে যে তারা পোল্যান্ডের সাথে দেশের সীমান্ত দিয়ে ইউক্রেন থেকে বেরিয়ে যেতে পারে। যদিও পোলিশ সীমান্তের পথটিতে বর্তমানে দুই দেশের মধ্যে ব্যাপক যুদ্ধ চলছে। তাই সেখানে ঝুঁকি অনেকটাই। রুশ প্রতিরক্ষা মন্ত্রক এও বলেছে যে তাদের তথ্য অনুসারে, ইউক্রেনীয় কর্তৃপক্ষ খারকিভে ভারতীয় ছাত্রদের একটি বড় দলকে জোরপূর্বক আটক করেছে যারা ইউক্রেনীয় অঞ্চল ছেড়ে বেলগোরোডে যেতে চেয়েছিল। যদিও বেলগোরোডেপ এই সীমান্ত এলাকা খারকিভ থেকে খুব বেশি দূরে নয়।
 

Read more Articles on
Share this article
click me!