উত্তর-দক্ষিণ আর্থিক বরাদ্দ নিয়ে আলোচনা অযৌক্তিক ও বিপদ! দাবি এস গুরুমূর্তির

সাম্প্রতিক পরিসংখ্যানের উপর ভিত্তি করে থারুরের বক্তব্যের বিরুদ্ধে দাঁড়ানোর আগে, সেই ঐতিহাসিক প্রেক্ষাপটের পুনর্বিবেচনা করা অপরিহার্য যেখানে দক্ষিণ ও পশ্চিমের রাজ্যগুলি তাদের উত্তর ও পূর্বের প্রতিপক্ষের খরচে পাঁচ দশক ধরে উন্নতি করেছিল।

 

S Gurumurthy | Published : Mar 7, 2024 11:41 AM IST

কেরালা, তামিলনাড়ু এবং কর্ণাটক দ্বারা সংগৃহীত করের তুলনায় কেন্দ্রীয় সরকারের তহবিল বরাদ্দের অভাব হয়। এই রাজ্যগুলি বৈষম্যের অভিযোগ তুলে আলোচনা শুরু করেছে। জোর দিয়ে বলেছে যে কেন্দ্রীয় সরকার কম করের দেওয়া সত্ত্বেও বেশি বরাদ্দ দিয়ে থাকে উত্তরের রাজ্যগুলিকে। এমনকি শশী থারুর, এই বিষয়ে ৫৪ তম ঠগলাক বার্ষিকীতে এটিকে একটি অসমতার হিসেব তুলে ধরেছেন। এটিকে একটি অন্যায্য উত্তর-দক্ষিণ রাজনৈতিক ফাটল হিসাবে চিহ্নিত করেছিলেন। Thuglak ম্যাগাজিনে একটি পূর্ব সতর্কবার্তা এই সমস্যাটি সমাধান করার জন্য আমাদের উদ্দেশ্য নির্দেশ করে।

সাম্প্রতিক পরিসংখ্যানের উপর ভিত্তি করে থারুরের বক্তব্যের বিরুদ্ধে দাঁড়ানোর আগে, সেই ঐতিহাসিক প্রেক্ষাপটের পুনর্বিবেচনা করা অপরিহার্য যেখানে দক্ষিণ ও পশ্চিমের রাজ্যগুলি তাদের উত্তর ও পূর্বের প্রতিপক্ষের খরচে পাঁচ দশক ধরে উন্নতি করেছিল। এই দাবিটি শশী থারুরের মতো ব্যক্তিদের চমকে দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

২০২৪ সালে প্রধানমন্ত্রী মোদীর মন্তব্য এবং ১৯৫৭ থেকে ১৯৯২ সালের মধ্যে যে ঘটনাগুলি ঘটেছিল

আরও বিস্তারিত জানার আগে, চূড়ান্ত সংসদীয় অধিবেশন চলাকালীন প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়া স্মরণ করা অপরিহার্য, বিশেষ করে যারা উত্তর-দক্ষিণ আর্থিক বিভাগের বিবরণী প্রচার করছে তাদের প্রতি নির্দেশিত। "আমাদের রাজ্যের মধ্যে সংগৃহীত করগুলি সম্পূর্ণরূপে আমাদেরই, এই ধারণা যে আমাদের সীমানার মধ্যে নদীর জল একচেটিয়াভাবে আমাদের, যে আমাদের জমি থেকে আহরণ করা খনিজগুলি আমাদের, এবং আমাদের সীমানার মধ্যে চাষ করা কৃষি পণ্যগুলি একচেটিয়াভাবে আমাদের, একটি বিপজ্জনক আদর্শের প্রতিনিধিত্ব করে যা জাতীয় ঐক্যকে ক্ষুণ্ন করে, "তিনি ব্যাখ্যা করেছিলেন। তার দাবির অভিজ্ঞতামূলক বৈধতা গভীরভাবে অনুরণিত হয়।

স্বাধীনতার পর, উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, ছত্তিশগড় এবং পশ্চিমবঙ্গে প্রচুর খনিজ সম্পদ -- যাকে পিছিয়ে পড়া রাজ্য হিসাবে অভিহিত করা হয় -- শুধুমাত্র তাদের নিজস্ব অগ্রগতির জন্য নয়। বরং, কেন্দ্রীয় সরকার শুধুমাত্র এই অঞ্চলগুলির জন্যই নয়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলির উন্নয়নের জন্য ডিজাইন করা নীতিগুলি তৈরি করেছে৷ এই নীতিটি ১৯৫৭ থেকে ১৯৯২ সাল পর্যন্ত ৩৫ বছরের জন্য কার্যকর ছিল।

ফলস্বরূপ, উত্তর-পূর্ব রাজ্যগুলিতে উন্নয়নের গতি হ্রাস পেলেও, দক্ষিণ-পশ্চিম রাজ্যগুলি উল্লেখযোগ্যভাবে বিকাশ লাভ করেছে, সমসাময়িক সময়ে অগ্রগতি ও সমৃদ্ধির ঘাটি হিসেবে আবির্ভূত হয়েছে।

দক্ষিণ-পশ্চিম রাজ্যগুলির অগ্রগতিকে জোরদার করার সময় উত্তর-পূর্ব রাজ্যগুলির উন্নয়ন সম্ভাবনার উপর 'ফ্রেট ইকুয়ালাইজেশন স্কিম' (এফইএস) এর বিরূপ প্রভাব তুলে ধরে, এটি উত্তরের রাজ্যগুলির কথিত শোষণ এবং আর্থিক সমর্থনকে অস্বীকারকারীদের দ্ব্যর্থহীনভাবে তিরস্কার করে। . এফইএস নীতি কার্যকর না হলে, অন্যদের উন্নয়নের জন্য খনিজ-সমৃদ্ধ রাজ্যগুলির শোষণের বিষয়ে আজ যে আওয়াজ শূন্য হয়ে উঠত।

এটা জোর করে বলা কোন হাইপারবোল নয় যে FES নীতির বাস্তবায়ন, যা দক্ষিণ-পশ্চিম রাজ্যগুলির বৃদ্ধিকে সহজতর করেছে, উত্তরের রাজ্যগুলির উন্নয়নমূলক আকাঙ্ক্ষাকে একটি পঙ্গু ধাক্কা দিয়েছে৷

FES: উত্তর-পূর্বে ধ্বংসযজ্ঞ, দক্ষিণ-পশ্চিমে সমৃদ্ধি

ভারতের কেন্দ্রস্থলে, উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ, ছত্তিশগড় এবং ঝাড়খণ্ড খনিজ সম্পদের দুর্গ হিসেবে দাঁড়িয়ে আছে, যেখানে কয়লা, লোহা আকরিক, ডলোমাইট এবং চুনাপাথরের বিশাল মজুদ রয়েছে। এই অঞ্চলগুলি ইস্পাত মিল, তাপবিদ্যুৎ কেন্দ্র, এবং খনিজ সঞ্চয়ের কাছাকাছি কৌশলগতভাবে অবস্থিত সিমেন্ট কারখানাগুলির কেন্দ্রস্থল হিসাবে কাজ করে। এই সিম্বিওটিক সম্পর্ক ইস্পাত, বিদ্যুৎ এবং সিমেন্ট উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ কাঁচামালের সহজলভ্যতা নিশ্চিত করে।

১৯০৫ সালে সালে ভারতীয় আয়রন অ্যান্ড স্টিল কোম্পানির (IISCO) ব্যানারে বিহারের জামশেদপুরে টাটা গ্রুপের ইস্পাত কারখানার ঐতিহাসিক স্থাপনা এই খনিজ-সমৃদ্ধ অঞ্চলগুলির কৌশলগত গুরুত্বকে বোঝায়। অধিকন্তু, রাষ্ট্রীয় মালিকানাধীন বেহেমথ, স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড (SAIL), উত্তর প্রদেশের বান্দায় কৌশলগতভাবে অবস্থিত স্টিল মিল এবং তাপবিদ্যুৎ কেন্দ্র; ভিলাই, ছত্তিশগড়; রাউরকেলা, ওড়িশা; দুর্গাপুর, পশ্চিমবঙ্গ; এবং পোখরান, ঝাড়খন্ড, শিল্প শক্তি এবং অর্থনৈতিক জীবনীশক্তি বৃদ্ধির জন্য এই মূল্যবান সম্পদের নৈকট্য লাভ করে।

১৯৫০-৬০ সালের মধ্যে প্রচুর প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ রাজ্যগুলি ইস্পাত, বিদ্যুত এবং সিমেন্ট শিল্পে বৃদ্ধি পেয়েছে, শিল্পায়ন এবং অর্থনৈতিক সমৃদ্ধির তরঙ্গ প্রজ্বলিত করেছে। যাইহোক, ১৯৬০-এর দশকের শেষের দিকে হঠাৎ গতিপথ পরিবর্তন হয়ে যায়, কারণ একসময়ের সমৃদ্ধশালী রাজ্যগুলি দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলিতে ইস্পাত, বিদ্যুৎ এবং সিমেন্ট শিল্পের ব্যাপক প্রস্থান প্রত্যক্ষ করার সময় বৃদ্ধিতে স্থবিরতার সম্মুখীন হয়েছিল।

ফ্রেইট ইকুয়ালাইজেশন স্কিম , নেহরু নেতৃত্বাধীন সরকার কর্তৃক প্রবর্তিত একটি ছাড়মূলক নীতি, এই উত্থানের একটি গুরুত্বপূর্ণ কারণ হিসাবে আবির্ভূত হয়। সম্পদ-সমৃদ্ধ রাজ্যগুলি থেকে দূরবর্তী প্রতিপক্ষে কাঁচামাল ফেরি করার পরিবহন খরচ কমানোর জন্য ডিজাইন করা হয়েছে, এটি কাঁচামালের প্রাপ্যতা নির্বিশেষে শিল্পগুলিকে দক্ষিণ-পশ্চিম অঞ্চলে স্থানান্তরিত করতে উত্সাহিত করেছে।

ফলস্বরূপ, সম্পদ-সমৃদ্ধ অঞ্চলে উৎপাদন ও উন্নয়নের গতি আকস্মিকভাবে থমকে যায়। স্থবিরতা ও অর্থনৈতিক বিশৃঙ্খলার যুগ।

উন্মোচন দ্য এনিগমা: দ্য অ্যাসেন্ডেন্স অফ সাউদার্ন অ্যান্ড ওয়েস্টার্ন স্টেটস

এফইএস-এর কথিত মিশনটি পৃষ্ঠে মহৎ বলে মনে হচ্ছে -- জাতির সম্মিলিত সুবিধার জন্য একটি রাষ্ট্রের প্রাকৃতিক সম্পদকে কাজে লাগানোর একটি কথিত প্রচেষ্টা। স্পষ্টতই, এটির লক্ষ্য খনিজ সম্পদের সুষম বন্টন সহজতর করা, এমনকি এই ধরনের সম্পদ বর্জিত অঞ্চলগুলিতেও উন্নয়নকে চালিত করা। যাইহোক, বাস্তবতা একটি সম্পূর্ণ ভিন্ন চিত্র এঁকেছে -- বিপর্যয় এবং দুর্ভাগ্যের প্রতিকৃতি।

FES সিস্টেমের বাস্তবায়ন প্রাকৃতিক প্রাচুর্যের আশীর্বাদপুষ্ট রাজ্যগুলিতে ধ্বংসযজ্ঞ চালিয়েছে, দক্ষিণ, পশ্চিম এবং উত্তরের রাজ্যগুলি যেমন পাঞ্জাব সহ দূরবর্তী কোণে ভর্তুকিযুক্ত হারে খনিজ সম্পদের নিরবচ্ছিন্ন পরিবহনকে সহজতর করেছে।

সম্পদ-সমৃদ্ধ রাজ্যগুলি থেকে শিল্পের বহির্গমন ঘটে, যা পশ্চিম-দক্ষিণ শিল্পের কেন্দ্রের দিকে অভিকর্ষিত হয়, যা শক্তিশালী আর্থিক বাজার এবং শিক্ষা প্রতিষ্ঠানের বৈশিষ্ট্যযুক্ত। টাটার মতো শিল্পপতিরা যারা বিহারে প্রবেশ করেছিল, অন্যরা এফইএস-এর পরে তাদের নিজস্ব রাজ্যের মধ্যে উদ্যোগ স্থাপনে সান্ত্বনা পেয়েছিল, বহিরাগত উদ্যোগের প্রয়োজনীয়তা দূর করে।

একমুখী প্রতিক্রিয়া স্পষ্ট: দক্ষিণ-পশ্চিমের রাজ্যগুলি শিল্প, অর্থনীতি, ট্যাক্স রাজস্ব এবং মাথাপিছু আয়ে বৃদ্ধি পেয়েছে, যখন খনিজ সমৃদ্ধ রাজ্যগুলি অবহেলার ছায়ায় নিমজ্জিত। এই কঠোর বাস্তবতা গত অর্ধ শতাব্দীতে দক্ষিণ-পশ্চিম রাজ্যগুলির রহস্যময় বৃদ্ধিকে আন্ডারস্কোর করে।

১৯৫৭-১৯৯২ সাল পর্যন্ত নীতি প্রয়োগ করা হয়েছিল, যা একটি অনুঘটক হিসেবে কাজ করেছিল। একটি একটি অঞ্চলে অন্য অঞ্চলে সমৃদ্ধি বৃদ্ধি করেছিল। যাইহোক, উদারীকরণের আবির্ভাবের সাথে, এই দৃষ্টান্তটি স্থানান্তরিত হয়, ইস্পাত এবং বিদ্যুতের মতো উত্পাদন শিল্পগুলিকে খনিজ সমৃদ্ধ রাজ্যগুলিতে ফিরে আসার প্ররোচনা দেয় যা তারা একসময় পরিত্যক্ত হয়েছিল।

তা সত্ত্বেও, ৩৫-বছরের FES শাসনের দাগগুলি এই রাজ্যগুলির অর্থনৈতিক ল্যান্ডস্কেপকে অবিরত করে চলেছে, তাদের পুনরুদ্ধারকে বাধাগ্রস্ত করছে। একাধিক অধ্যয়ন বর্ণনাটিকে সমর্থন করে: দক্ষিণ-পশ্চিমের রাজ্যগুলি তাদের প্রতিপক্ষের ক্ষতির কারণে উন্নতি করেছে, বৈষম্য এবং অবিচারের গল্পকে চিরস্থায়ী করেছে।

উত্তর-দক্ষিণ রাজনৈতিক বিভাজনের ভ্রান্তি এবং বিপদ

কেন্দ্রীয়-রাজ্য বরাদ্দ ইস্যুটিকে উত্তর-দক্ষিণ বিষয় হিসাবে প্রণয়ন করার শশী থারুরের দাবি ভ্রান্ত এবং এটিকে সমর্থন করা যায় না। এর ভ্রান্ততা প্রদর্শন করা সোজা; ১৬.৬৩ লক্ষ কোটি টাকার মোট প্রত্যক্ষ কর সংগ্রহের বন্টন বিবেচনা করুন: মহারাষ্ট্রে ৬.০৫ লক্ষ কোটি টাকা, দিল্লিতে ২.২২ লক্ষ কোটি টাকা, কর্ণাটকে ২.০৮ লক্ষ কোটি টাকা এবং তামিলনাড়ুতে ১.০৭ লক্ষ কোটি টাকা৷

উল্লেখযোগ্যভাবে, এই চারটি রাজ্য মোট 11.42 লক্ষ কোটি টাকা (69%) অবদান রাখে। এই পরিসংখ্যানগত ভাঙ্গনটি ব্যাখ্যা করে যে এই ধরনের আয় তৈরিকারী সংস্থাগুলি বিভিন্ন রাজ্য জুড়ে কাজ করে, যার ফলে রাজ্যের সীমানা জুড়ে করের অবদান বিতরণ করা হয়। কর রাজস্ব শুধুমাত্র রাজ্যের জন্য দায়ী যেখানে তারা সংগ্রহ করা হয় এই ধারণাটি অযৌক্তিক। উদাহরণস্বরূপ, দিল্লিতে সংগৃহীত ২.২২ লক্ষ কোটি রুপি শুধুমাত্র দিল্লির সীমানার মধ্যে নয়, দেশব্যাপী উৎপন্ন লাভকে অন্তর্ভুক্ত করে।

কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের একটি উল্লেখযোগ্য সংখ্যক যারা বিভিন্ন রাজ্যের অন্তর্গত তারা দিল্লিতে কর প্রদান করে, এই করগুলিকে দিল্লির অন্তর্ভুক্ত বলা কি ঠিক?, একইভাবে, চেন্নাই, মুম্বাই এবং বেঙ্গালুরু তাদের নিজ নিজ রাজ্যে কর রাজস্বের তিন-চতুর্থাংশ অবদান রাখে। কর প্রদান রাষ্ট্রের সীমানা অতিক্রম করে যেখানে মুনাফা জমা হয়।

সাংবিধানিক ম্যান্ডেট ব্যবসাগুলিকে দেশব্যাপী ক্রিয়াকলাপ মঞ্জুর করে যেখানে লাভের উৎপত্তি হয় এমন রাজ্যগুলির মধ্যে কর রাজস্বের ন্যায্য বন্টন বাধ্যতামূলক করে৷ তাই, প্রত্যক্ষ বা পরোক্ষ যাই হোক না কেন, সংগ্রহের রাষ্ট্র দ্বারা কর সংগ্রহের একচেটিয়া মালিকানা দাবি করা ভুল এবং অবাস্তব।

এই ত্রুটিপূর্ণ ভিত্তির উপর ভিত্তি করে উত্তর-দক্ষিণ রাজনীতিতে জড়িত হওয়া কেবল ভুল বোঝাবুঝিই নয়, রাজনৈতিক আলোচনা ও জাতীয় ঐক্যের জন্যও একটি গুরুত্বপূর্ণ বিপদ ডেকে আনে।

আন্নামালাই এর উত্তর

শশী থারুর দাবি করেন যে আরও জনবহুল উত্তরের রাজ্যগুলি বেশি তহবিল বরাদ্দ পায়। তামিলনাড়ু বিজেপি সভাপতি আন্নামালাই থগলাক ম্যাগাজিনের 54 তম বার্ষিকীতে একটি দৃঢ় প্রতিক্রিয়া দিয়েছেন। তিনি কেন্দ্র ও রাজ্যগুলির মধ্যে রাজস্ব বণ্টন নির্ধারণে সাংবিধানিক বিধান অনুসারে প্রতি পাঁচ বছরে গঠিত অর্থ কমিশনের ভূমিকার উপর জোর দেন।

কংগ্রেসের শাসনকালে, উত্তরের রাজ্যগুলিতে তাদের বৃহত্তর জনসংখ্যার উপর ভিত্তি করে আরও তহবিল বরাদ্দ করা আর প্রযোজ্য নয়।

একইভাবে, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্বের মতো রাজ্যগুলি দেশের সীমান্ত রাজ্যগুলি গঠন করে, বিশেষ মনোযোগ এবং সম্পদ বরাদ্দের নিশ্চয়তা দেয়৷ একইভাবে, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, পশ্চিমবঙ্গ এবং মধ্যপ্রদেশ, যারা উন্নয়নমূলক বাধা সহ্য করেছে, তারা তাদের খনিজ সম্পদগুলিকে ছাড়ের শর্তে দক্ষিণ-পশ্চিম রাজ্যগুলিতে ছেড়ে দিয়েছে।

এটা অনস্বীকার্য যে এই জাতীয় রাজ্যগুলির সম্পদের বেশি বরাদ্দ প্রয়োজন। যারা তহবিল বরাদ্দ নিয়ে তুচ্ছ বিতর্ক করে তারা অসম্পূর্ণ তথ্য দিয়ে উত্তর-দক্ষিণ বিভাজনের রাজনীতিতে জড়িয়ে পড়ছে। তাদের অবশ্যই বিস্তৃত প্রমাণ সহ তাদের দাবি প্রমাণ করতে হবে বা এই বিপজ্জনক রাজনৈতিক আলোচনাকে স্থায়ী করা থেকে বিরত থাকতে হবে।

উত্তর ও পূর্ব রাজ্যের বিশ্বাসঘাতকতা

স্টুয়ার্ট করব্রিজ, একজন ব্রিটিশ বিশেষজ্ঞ, আফ্রিকার প্রাকৃতিক সম্পদের শোষণকে ফ্রেইট ইকুয়ালাইজেশন স্কিম (এফইএস) নীতির মাধ্যমে উত্তর ও পূর্ব ভারতের খনিজ সমৃদ্ধ অঞ্চল লুণ্ঠনের সাথে তুলনা করেছেন। এই নীতি শুধুমাত্র গুজরাট, মহারাষ্ট্র, দক্ষিণ ভারত, এবং পাঞ্জাবে রেয়াতি হারে সিমেন্ট উৎপাদন বাড়ানোর জন্য উত্তর-পূর্ব রাজ্যগুলি থেকে সস্তা কাঁচামালের নিরবচ্ছিন্ন নিষ্কাশনকে সহজতর করেছে।

ফলস্বরূপ, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ এবং ওড়িশার মতো রাজ্যগুলি তাদের প্রাকৃতিক সম্পদের অধিকার থেকে বঞ্চিত হয়েছিল, আর্থিক দেউলিয়াত্ব এবং শিল্প পশ্চাদপদতায় পতিত হয়েছিল। এমনকি 1992 সালে FES নীতির বিলুপ্তির পরেও, এই রাজ্যগুলি তাদের আরও ধনী প্রতিপক্ষের সাথে উন্নয়নমূলক খাদকে সেতু করার জন্য সংগ্রাম করেছিল।

খনিজ-সমৃদ্ধ রাজ্যগুলির দ্বারা সহ্য করা অবিচারের প্রতিধ্বনিগুলি ১৯৯৬ সালের শেষের দিকে প্রতিধ্বনিত হয়েছিল, পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্য মন্ত্রী বলেছিলেন যে FES নীতির বিলুপ্তি এই অঞ্চলগুলির উপর সংঘটিত ঐতিহাসিক শোষণকে সংশোধন করতে ব্যর্থ হয়েছে৷

 এই নিবন্ধটি মূলত Thuglak তামিল সাপ্তাহিক ম্যাগাজিনে প্রকাশিত হয়েছিল। এটি এশিয়ানেট নিউজ নেটওয়ার্কে পুনরুত্পাদন করা হয়েছে। প্রকাশিত মতামত ব্যক্তিগত।

Share this article
click me!