S Jaishankar: বালি ঘোষণা সম্পর্কে গর্জে উঠলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, জি২০ বৈঠকের পর ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গ

নয়া দিল্লির ঘোষণায় রাশিয়ার নাম নেই, ইউক্রেনে যুদ্ধের কথা উল্লেখ করা হয়েছে, বললেন বিদেশমন্ত্রী। 

Sahely Sen | Published : Sep 11, 2023 6:26 AM IST

দিল্লিতে আয়োজিত জি ২০ শীর্ষ সম্মেলনে সারা পৃথিবীকে সমন্বয় এবং শান্তির পথ দেখিয়েছে ভারতের মোদী সরকার। সেই সম্মেলনে সাংবাদিকদের সামনে G20 নেতাদের নয়া দিল্লি ঘোষণার মধ্যে যেকোনও তুলনা করা প্রত্যাখ্যান করেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। তাঁর মতে, যখন ভারতে বালি ঘোষণা গৃহীত হয়েছিল, তখন পরিস্থিতি ভিন্ন ছিল। 

সাংবাদিক বৈঠকে জয়শঙ্কর বলেন, “ইউক্রেনের যুদ্ধের বিষয়ে, বালিতে আলোচনার কথা স্মরণ করার সময়, আমরা আমাদের জাতীয় অবস্থান এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাবগুলি পুনর্ব্যক্ত করেছি  এবং জোর দিয়ে বলেছে যে সমস্ত রাষ্ট্রকে অবশ্যই জাতিসংঘের সনদের উদ্দেশ্য এবং নীতির সাথে সামঞ্জস্যপূর্ণভাবে কাজ করতে হবে। জাতিসংঘ সনদের সাথে সামঞ্জস্য রেখে, সমস্ত রাষ্ট্রকে অবশ্যই হুমকি বা শক্তির ব্যবহার থেকে বিরত থাকতে হবে কোনো রাষ্ট্রের আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্ব বা রাজনৈতিক স্বাধীনতা। পারমাণবিক অস্ত্র ব্যবহার বা ব্যবহারের হুমকি অগ্রহণযোগ্য।” 

তিনি আরও বলেন, ""নেতাদের ঘোষণার ভূ-রাজনৈতিক বিভাগে, মোট আটটি অনুচ্ছেদ রয়েছে এবং এর মধ্যে সাতটি আসলে ইউক্রেন ইস্যুতে ফোকাস করে এবং এর মধ্যে অনেকগুলি এমন সমস্যাগুলি তুলে ধরে যা সমসাময়িক তাত্পর্যপূর্ণ...একটি ধর্মতাত্ত্বিক থাকা উচিত নয় এই দৃশ্য,। নতুন দিল্লি ঘোষণা পরিস্থিতি এবং উদ্বেগের প্রতি সাড়া দেয় যেমনটি আজকে ঠিক যেমনটি বালি ঘোষণাটি এমন পরিস্থিতিতে করেছিল যা এক বছর আগে ছিল।” 

আরও পড়ুন- 
Shah Rukh Khan: রাজনীতি নিয়ে মানুষকে সচেতন হতে বলার পরেই মোদীর প্রশংসায় শাহরুখ খান, 'জওয়ান'-ঝড়ে জি ২০ রব
বিচ্ছিন্নতার পর মোটা টাকা খোরপোশ, আশিস বিদ্যার্থীর সঙ্গে বিবাহ-বিচ্ছেদের রটনা শুনে কী বললেন প্রাক্তন স্ত্রী?
মেকআপ ছাড়া মধুমিতা সরকারকে দেখে হতবাক নেটিজেনরা! সোশ্যাল মিডিয়ায় ট্রোলের বন্যা

Read more Articles on
Share this article
click me!