Vande Bharat : নীল থেকে গেরুয়া, চেন্নাইতে পথ চলা শুরু করল নতুন বন্দে ভারত এক্সপ্রেস

বিশেষ চাহিদাসম্পন্ন যাত্রীদের জন্য আরও ভালো ব্যবস্থা থাকছে নতুন বন্দে ভারত ট্রেনটিতে। এগুলিতে যাত্রীদের নিরাপত্তা আরও বাড়াবে বলে আশা করা হচ্ছে। 

Sahely Sen | Published : Aug 19, 2023 10:27 AM IST / Updated: Aug 19 2023, 04:05 PM IST

তিন রঙে উদ্বুদ্ধ ভারত, দেশের জাতীয় পতাকার সর্বোচ্চ রং গেরুয়া, সেই রঙে সেজে উঠল ভারতের দ্রুতগামী ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। চালু হওয়ার পর থেকে এই ট্রেনের রং রাখা হয়েছিল নীল সাদা। এবার এই ট্রেনের রং হল গেরুয়া সাদা। জুলাই মাসের শুরুতেই ট্রেনের এই রং বদলের কথা সোশ্যাল মিডিয়ায় ছবি দিয়ে ঘোষণা করেছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তারপর অগাস্ট মাসের ১৯ তারিখ থেকে শুরু হল সেই ট্রেনের যাত্রা।

(আরও পড়ুন- ‘বন্দে ভারত’ নিয়ে এবার বড় আপডেট! ছবি দিয়ে ঘোষণা করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব)

শনিবার চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি থেকে আত্মপ্রকাশ করল গেরুয়া রঙের বন্দে ভারত। আটটি কোচ এবং আরামদায়ক আসনযুক্ত এই নতুন ট্রেনগুলিতে বেশ কয়েকটি উদ্ভাবনী সুরক্ষা এবং প্রযুক্তিগত বর্ধিত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে। এক্সিকিউটিভ চেয়ার কার শ্রেণীর কোচের জন্য প্রসারিত ফুটরেস্ট (পা রাখার জায়গা), আরও ভালো মোবাইল চার্জিং পয়েন্ট এবং জল ছড়িয়ে পড়া আটকাতে উন্নত মানের বেসিন রাখা হবে। যাত্রীরা আরও ভালো  টয়লেট আলো, স্পর্শ-সংবেদনশীল রিডিং ল্যাম্প এবং উন্নত রোলার ব্লাইন্ড কাপড় পাবেন। 

বিশেষ চাহিদা সম্পন্ন যাত্রীদের জন্য উন্নত কার্যকারিতার পরিপ্রেক্ষিতে, নতুন বন্দে ভারত ট্রেনটিতে ড্রাইভিং ট্রেলার কোচে হুইলচেয়ার সংযুক্ত করার জন্য ফিক্সিং পয়েন্ট এবং একটি অ্যান্টি-ক্লাইম্বিং ডিভাইস রাখা হচ্ছে। যা যাত্রীদের নিরাপত্তা আরও বাড়াবে বলে আশা করা হচ্ছে। 

আরও পড়ুন- 
যৌন সঙ্গমে আপত্তি! প্রেমিকাকে স্ক্রু ড্রাইভার দিয়ে কোপালেন প্রেমিক, হরিয়ানায় ভয়ঙ্কর ঘটনা
পৃথিবীর সবচেয়ে উঁচু রাস্তায় বাইক চালানোর রোমাঞ্চ! লাদাখে তৈরি হচ্ছে ‘লিকারু-মিগ লা-ফুকচে’
যাদবপুরের ছাত্রমৃত্যুতে সত্যব্রত, নাসিম আর হিমাংশুকে গ্রেফতার করল পুলিশ, সিনিয়রদের সঙ্গে প্রাক্তনীদের যোগ

Share this article
click me!