বর্ণময় যাত্রার অবসান, ৮২ বছর বয়সে প্রয়াত সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব

সোমবার গুরুগ্রামের মেদান্তা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন এই বর্ষীয়ান রাজনীতিক। বেশ কিছু দিন ধরেই নানা শারীরিক সমস্যায় ভুগছিল তিনি।

Ishanee Dhar | Published : Oct 10, 2022 4:25 AM IST / Updated: Oct 10 2022, 10:47 AM IST

প্রয়াত সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদব। সোমবার গুরুগ্রামের মেদান্তা হাসপাতালে ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন এই বর্ষীয়ান রাজনীতিক। বেশ কিছু দিন ধরেই নানা শারীরিক সমস্যায় ভুগছিল তিনি। গতকাল রাত থেকেই তাঁর শারীরিক অবস্থা সংকটজনট হয়ে দাঁড়ায় বলে হাসপাতাল সূত্রে জানানো হয়েছে। আইসিইউতে রাখা হয়েছিল তাঁকে। অবশেষে চিকিৎসকদের সব চেষ্টা ব্যার্থ করে সোমবার সকাল সাড়ে আটটা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মুলায়ম সিং যাদব। 
বর্ষীয়ান এই রাজনীতিকের মৃত্যুতে শোকের ছায়া জাতীয় রাজনীতিতে। বেশ কয়েকদিন ধরেই বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন মুলায়ম। গত রবিবার পরিস্থিতির অবনতি হওয়ায় রিয়ানার গুরুগ্রামের মেদান্ত হাসপাতালের আইসিইউ-তে ভর্তি করা হয় তাঁকে। সেখানেই চিকিৎসকদের তত্ত্বাবধানে চিকিৎসা চলে তাঁর। পরিবার সূত্রে জানা যাচ্ছে গত অগাস্ট থেকেই শরীর ভালো যাচ্ছিল না মুলায়মের। সেপ্টেম্বর-অক্টোবর মাসে অবস্থার আরও অবনতি হয়। দীর্ঘদিন চিকিৎসার পর ১০ অক্টোবর শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী। 
প্রতিষ্ঠাতার মৃত্যু সংবাদ প্রথম সমাজবাদী পার্টির ট্যুইটার প্ল্যাটফর্ম থেকেই জানানো হয়। মুলায়ম-পুত্র অখিলেশ যাদব টুইটে লেখেন,'আমার শ্রদ্ধেয় বাবা এবং সবার নেতা আর নেই - শ্রী অখিলেশ যাদব'।

 
সমাজবাদী পার্টির প্রাণপুরুষ তথা তিন-তিন বার রাজ্যের সর্বোচ্চ প্রশাসনিক পদে থেকেছেন মুলায়ম সিং যাদব। শুধু তাই নয়  উত্তরপ্রদেশ থেকে ১০ বার বিধায়ক নির্বাচিত হন। রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক, তারপরই রাজনীতিতে প্রবেশ। কেন্দ্রের পূর্বতন ইউনাইটেড ফ্রন্ট সরকারের প্রতিরক্ষা মন্ত্রীও ছিলেন তিনি। উত্তরপ্রদেশ থেকে সাতবারের সাংসদ নির্বাচিত হয়েছেন তিনি। বর্তমানে ছিলেন মইনপুরি কেন্দ্রের লোকসভা সাংসদ। 

 
আরও পড়ুন-
রাতের অন্ধকারে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে রক্তাক্ত কেরালা! প্রাণ হারালেন শিক্ষক, স্কুল পড়ুয়া সহ মোট ৯ জন
সিটি হলে একের পর এক রক্তাক্ত লাশ, মেক্সিকোতে ভয়ঙ্কর হত্যাকাণ্ডে ১৮ জনের মর্মান্তিক মৃত্যু
৬৬ জন গাম্বিয়ান শিশুর মৃত্যু! ভারতে তৈরি সর্দিকাশির সিরাপ নিয়ে এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা

Read more Articles on
Share this article
click me!